রাজ্য নিরাপত্তা কমিশন গঠন করার আর্জি নিয়ে রাজ্যপালের দ্বারস্থ শুভেন্দু 

বিরােধী দলনেতা হিসাবে সাংবিধানিক ও আইনগত অধিকার বুঝে নেওয়ার জন্য আগ্রাসী অবস্থান লক্ষ্য করা যাচ্ছে শুভেন্দু অধিকারীর মধ্যে।

Written by SNS Kolkata | June 3, 2021 6:28 pm

শুভেন্দু অধিকারী (File Photo: IANS)

বিরােধী দলনেতা হিসাবে সাংবিধানিক ও আইনগত অধিকার বুঝে নেওয়ার জন্য আগ্রাসী অবস্থান লক্ষ্য করা যাচ্ছে শুভেন্দু অধিকারীর মধ্যে। বুধবার রাজ্যপাল জগদীপ ধনকড়ের সঙ্গে দেখা করে শুভেন্দু অধিকারী একটি আবেদন করেছেন। 

সেই আবেদনে তিনি বলেছেন, ২০০৬ সালে প্রকাশ সিং বনাম কেন্দ্রীয় সরকার মামলায় সুপ্রিম কোর্ট একটি উল্লেখযােগ্য রায় দিয়েছিল যা মাইল ফলক হিসাবে আজও চিহ্নিত হয়ে আছে। সেই রায়ে বলা হয়েছিল সমস্ত রাজ্যকে নিরাপত্তা কমিশন গঠন করতে হবে। 

এই কমিশন রাজ্যের পুলিশের কার্যকলাপের উপর নজর রাখবে। এমনভাবে কমিশন গঠন করতে হবে যাতে রাজ্য সরকারের নিয়ন্ত্রণের বাইরে গিয়ে এই কমিশন স্বাধীনভাবে কাজ করতে পারে। 

তিনটি ফর্মুলা বলে দিয়েছিল সুপ্রিম কোর্ট কেমন হতে পারে নিরাপত্তা কমিশন। বলা হয়েছিল বিবেরাে কমিটি, জাতীয় মানবাধিকার কমিশন বা সােরাবজি কমিটির মধ্যে যে কোনও একটি কমিটি সুপারিশ মেনে রাজ্য নিরাপত্তা কমিশন গঠিত হয়। এবং সেই কমিটিতে বিধানসভার বিরােধী দলনেতাকে অন্যতম সদস্য করতে হবে। 

এদিন রাজ্যপালকে শুভেন্দু যে চিঠিটি দিয়েছেন তাতে অভিযােগ করা হয়েছে সুপ্রিম কোর্টের নির্দেশ মেনে ২৭ টি রাজ্য ইতিমধ্যেই রাজ্য নিরাপত্তা কমিশন গঠন করেছে। কেবলমাত্র ওড়িশা ও জম্মু ও কাশ্মীর এই কমিশন গঠন করেনি। পশ্চিমবঙ্গের যে নিরাপত্তা কমিশন গঠন হয়েছে তাতে সুপ্রিম কোর্টের নির্দেশ সঠিকভাবে মানা হয়নি। এমনটা অভিযােগ তুলে রাজ্যপালের দ্বারস্থ হলেন বিধানসভার বিরােধী দলনেতা।