বাংলায় অবিলম্বে ‘এক দেশ এক রেশন কার্ড’ চালু করতে হবে, সাফ জানাল সুপ্রিম কোর্ট

পশ্চিমবঙ্গেও ‘এক দেশ এক রেশন কার্ড’ নীতি চালু করতে হবে। এ বিষয়ে রাজ্যের কোনও অজুহাত শােনা হবে না। শুক্রবার এমনটাই নির্দেশ দিয়েছে দেশের শীর্ষ আদালত।

Written by SNS Delhi | June 12, 2021 10:39 pm

সুপ্রীম কোর্ট (File Photo: AFP)

পশ্চিমবঙ্গেও ‘এক দেশ এক রেশন কার্ড’ নীতি চালু করতে হবে। এ বিষয়ে রাজ্যের কোনও অজুহাত শােনা হবে না। শুক্রবার এমনটাই নির্দেশ দিয়েছে দেশের শীর্ষ আদালত। গত বছর জানুয়ারি থেকে দেশের চটি রাজ্যে এক দেশ এক রেশন কার্ডের তত্ত্ব মেনে অভিন্ন রেশন ব্যবস্থা চালু হয়েছে।

কিন্তু মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার এর বিরােধিতা করায় বাংলায় এই প্রক্রিয়া বন্ধ। সুপ্রিম কোর্ট স্পষ্ট নির্দেশ দিয়েছে পরিযায়ী শ্রমিকদের কথা ভেবে, কেন্দ্রীয় সরকারের অভিন্ন রেশন ব্যবস্থা চালু করতে হবে বাংলায়।

তবে কোনওরকম সমস্যা বা অজুহাত দেখানাে যাবে না। দেখালেও শুনবে না আদালত। পরিযায়ী শ্রমিকদের একাধিক রাজ্যে গিয়ে কাজ করতে হয়। সেখানে তাঁরা রেশন পান না। এক দেশ এক রেশন কার্ড নীতির ফলে দেশের যে কোনও প্রান্ত থেকে রেশন সংগ্রহ করা যাবে। সে কারণেই রেশন কার্ড ডিজিটাল করার প্রক্রিয়া শুরু হয়েছে।

এক দেশ এক রেশন চালু হলে সব নথি থাকবে অনলাইনে। রেশন চুরির ঘটনাও কমবে। যদিও রাজ্যের খাদ্যমন্ত্রী রথীন ঘােষ দিন দুয়েক আগে সংবাদ মাধ্যমকে জানান, এক দেশ এক রেশন ব্যবস্থা এ রাজ্যে চালু করার জন্য প্রয়ােজনীয় উদ্যোগ নেওয়া হচ্ছে।