নাগরিকপঞ্জি নিয়ে সর্বসম্মত প্রস্তাব আনছে রাজ্য

নাগরিকপঞ্জি নিয়ে বিধানসভায় সর্বসম্মত প্রস্তাব আনছে রাজ্য সরকার। কংগ্রেস, বাম এবং তৃণমূল কংগ্রেস সদস্যরা আগামী ছয় তারিখে আলােচনা করে প্রস্তাব আনতে উদ্যোগী হয়েছেন।

Written by SNS Kolkata | September 5, 2019 2:30 pm

বিমান বন্দ্যোপাধ্যায় (File Photo: IANS)

নাগরিকপঞ্জি নিয়ে বিধানসভায় সর্বসম্মত প্রস্তাব আনছে রাজ্য সরকার। কংগ্রেস, বাম এবং তৃণমূল কংগ্রেস সদস্যরা আগামী ছয় তারিখে আলােচনা করে প্রস্তাব আনতে উদ্যোগী হয়েছেন। বুধবার রাজ্য বিধানসভায় বিএ কমিটির বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিজেপি নাগরিকপঞ্জি নিয়ে শাসক এবং কংগ্রেস-বামেদের এই উদ্যোগের বিরােধিতা করেছে। কোনও অবস্থাতে এই রাজ্যে নাগরিকপঞ্জী কার্যকরী করা যাবে বলেও সর্বসম্মতভাবে মােশান আনা হবে বলে বিধানসভাসূত্রে খবর। কিছুদিন ধরে বিরােধীরা নাগরিকপঞ্জি নিয়ে বিধানসভায় আলােচনার দাবি করে আসছিল। কিন্তু সরকারপক্ষ রাজি হচ্ছিল না বলে অভিযােগ করেছিল বাম এবং কংগ্রেস সদস্যরা। সরকার নাগরিকপঞ্জি নিয়ে আলােচনায় রাজি হওয়ার খুশি তাঁরা।

অন্যদিকে ডেঙ্গু নিয়ে এদিন আলােচনার দাবি করে বিরােধীরা। কিন্তু সেটা অনুমতি না দেওয়া হলে ওয়েলে নেমে বিক্ষোভ দেখান বাম এবং কংগ্রেস বিধায়করা। প্রতিবাদে তাঁরা একযােগে ওয়াক আউট করেন। অন্যদিকে ডেঙ্গু নিয়ে বিরােধীদের আনা প্রস্তাব পড়তে অনুমতি দেন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। তিনি বিরােধী দলের সদস্যদের উদ্দেশে বলেন, ছয় তারিখে সংশিষ্ট দফতরের মন্ত্রী এব্যাপারে জবাব দেবেন।

বিজেপির বিধায়করা জানিয়েছেন, অসমের পরে তাঁরা রাজ্যে এনআরসি চালু করার দাবি করছেন। এ রাজ্যেও এনআরসি চালু করা জরুরি। এনআরসি কার্যকরী হলে বহু বহিরাগত মানুষকে রাজ্য ছেড়ে চলে যেতে হবে। অসমের চূড়ান্ত নাগরিকপঞ্জিতে প্রায় ১৯ লক্ষের বেশি মানুষ বাদ পড়েছেন। আর তা নিয়েই দেশজুড়ে নতুন করে বিতর্ক শুরু হয়েছে।