ভােট পরবর্তী হিংসা খতিয়ে দেখবেন জাতীয় মানবাধিকার কমিশনের ৭ সদস্য

হাইকোর্টের নির্দেশ মেনে সােমবার ৭ সদস্যের প্রতিনিধি দল গঠন করল জাতীয় মানবাধিকার কমিশন। রাজ্য ও কেন্দ্রের প্রতিনিধি নিয়ে এই ৭ সদস্যের দলটি গঠিত হয়েছে।

Written by SNS Kolkata | June 22, 2021 11:39 pm

প্রতীকী ছবি (File Photo: iStock)

রাজ্যের ভোট পরবর্তী হিংসার তদন্ত করতে কলকাতা হাইকোর্ট আগেই দায়িত্ব দিয়েছিল জাতীয় মানবাধিকার কমিশনকে। হাইকোর্টের সেই নির্দেশ মেনে সােমবার ৭ সদস্যের প্রতিনিধি দল গঠন করল জাতীয় মানবাধিকার কমিশন। রাজ্য ও কেন্দ্রের প্রতিনিধি নিয়ে এই ৭ সদস্যের দলটি গঠিত হয়েছে।

কমিশনের সদস্য রাজীব জৈন এই প্রতিনিধি দলকে নেতৃত্ব দেবেন। তার নেতৃত্বেই ৭ সদস্যের দল ভােট পরবর্তী হিংসার অভিযােগ খতিয়ে দেখবে। রাজীব জৈন ছাড়া সংখ্যালঘু জাতীয় কমিশনের ভাইস চেয়ারম্যান আতিফ রশিদ, জাতীয় মহিলা কমিশনের সদস্য রাজুলবেন এল দেশাই,মানবাধিকার কমিশনের ৭ সদস্য।

জাতীয় মানবাধিকার কমিশনের ডিজি পদমর্যাদার তদন্তকারী অফিসার সন্তোষ মেরাে, মঞ্জিল সাইনি, রাজ্য মানবাধিকার কমিশনের রেজিস্ট্রার প্রদীপকুমার পাজা, রাজ্য লিগাল সার্ভিস অথরিটির সদস্য রাজু মুখােপাধ্যায়।

এই প্রতিনিধি দল ভােট পরবর্তী হিংসা রাজ্যের যেসব জায়গায় হয়েছে, সেই সব জায়গা পরিদর্শন করে রিপাের্ট তৈরি করবে। ভােট পরবর্তী হিংসার মামলা নিয়ে জোর ধাক্কা গেল রাজ্য সরকার।

গত ১৮ জুনের কলকাতা হাইকোর্টের বৃহত্তর বেঞ্চের নির্দেশিকার উপর পুনর্বিবেচনার আর্জি রেখেছিল রাজ্য সরকার। তা আজ অর্থাৎ সােমবার খারিজ করে দিলাে কলকাতা হাইকোর্টের এই বৃহত্তর বেঞ্চ।

শুধু তাই নয় গত ১৮ জুনের যে নির্দেশিকা ছিল, তার তদন্তের অভিমুখ পরিষ্কার করে দিয়েছে আদালত। এদিন ভােট পরবর্তী হিংসা নিয়ে একযােগে ৯ টি মামলার শুনানি চলে।