বাতিল মাধ্যমিক-উচচ মাধ্যমিক, ৭ দিনের মধ্যেই মূল্যায়নের সিদ্ধান্ত 

করোনা আবহে বাতিল মাধ্যমিক-উচ্চ মাধ্যমিক পরীক্ষা। সোমবার নবান্নে মুখ্যমন্ত্রী জানালেন, বিশেষজ্ঞ কমিটির মতামত এবং জনমত পর্যালোচনা করে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Written by SNS Kolkata | June 8, 2021 7:38 pm

প্রতীকী ছবি (File Photo: IANS)

করােনা আবহে বাতিল মাধ্যমিক-উচ্চ মাধ্যমিক পরীক্ষা। সােমবার নবান্নে মুখ্যমন্ত্রী জানালেন, বিশেষজ্ঞ কমিটির মতামত এবং জনমত পর্যালােচনা করে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সেই সঙ্গে সাত দিনের মধ্যে মূল্যায়ন পদ্ধতি জানানাের নির্দেশ দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

কোভিড আবহে পরীক্ষা হবে কিনা, তা নিয়ে সন্দেহ ছিলই। এরপরেও মে মাসের শেষের দিকে মুখ্যমন্ত্রী ঘােষণা করেছিলেন, জুলাইতে উচ্চ মাধ্যমিক এবং আগস্টে মাধ্যমিক পরীক্ষা হবে। কম নম্বরে, কম সময়ে, কম বিষয়ের ওপর পরীক্ষা হবে বলেও জানা গিয়েছে। কিন্তু এর পরেই সিবিএসই বাের্ডের দশম শ্রেণির পরীক্ষা এবং আইসিএসই পরীক্ষা বাতিল হয়ে যায়। এর পরেই তিন সদস্যের কমিটি গড়েন মুখ্যমন্ত্রী সেই কমিটিই এই বছর পরীক্ষা না হওয়ার পক্ষে মত দেয়। এরপর এবছর পরীক্ষা হওয়া উচিত কিংবা উচিত নয়, তা নিয়ে অভিভাবক, পড়ুয়া ও সাধারণ মানুষের মতামত চেয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। 

সােমবার মুখ্যমন্ত্রী জানান, ৩৪ হাজার ইমেল জমা পড়েছে। এর মধ্যে মাধ্যমিক না হওয়ার পক্ষে ৭৯ শতাংশ এবং উচ্চ মাধ্যমিক না হওয়ার পক্ষে ৮৩ শতাংশ জনমত জমা পড়েছে। এছাড়া এই প্রসঙ্গে সুপ্রিম কোর্টেরও একটা পর্যবেক্ষণ আছে। কোভিড আবহে রাজ্যে বেশিরভাগ স্কুলই সেফ হাউসে পরিণত হয়েছে। এই অবস্থায় মাধ্যমিক উচ্চ মাধ্যমিক পরীক্ষা নেওয়া উচিত নয় বলেই মনে করছে বিশেষজ্ঞ মহল। 

বিশেষজ্ঞ কমিটির মতামত এবং জনমতের ভিত্তিতেই এবছর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। তবে পরীক্ষা বাতিল হলেও কীভাবে মূল্যায়ন হবে, তা সাতদিনের মধ্যে জানানাে হবে। 

মুখ্যমন্ত্রী সােমবার নবান্নে বলেন, মাধ্যমিক-উচ্চ মাধ্যমিকের সিবিএসই, আইসিএসই এবং আইএসসি-এর সঙ্গে মিলিয়ে যেন পরীক্ষা নেওয়া হয়। পড়ুয়াদের যাতে কোনও অসুবিধে না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে। এই পরিস্থিতিতে মাধ্যমিক শিক্ষা পর্ষদ এবং উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদকে বিষয়টি খতিয়ে দেখতে নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। সেই সঙ্গে মূল্যায়ন করার দায়িত্ব বিশেষজ্ঞ কমিটিকেই দেওয়া হয়েছে।