দাঁতাল হাতির তাণ্ডবে আতঙ্কিত শালবনির জোড়াকুশমীর এলাকাবাসী

পশ্চিম মেদিনীপুর জেলার শালবনি ব্লকে বনদপ্তর এর ভাদুতলা রেঞ্জ এর অন্তর্গত জোড়াকুশমী এলাকায় প্রায় ৬৫ টি দাঁতাল হাতি চলে আসে।

Written by SNS West Medinipur | October 4, 2020 6:23 pm

হাতি (Representational Image: iStock)

পশ্চিম মেদিনীপুর জেলার শালবনি ব্লকে বনদপ্তর এর ভাদুতলা রেঞ্জ এর অন্তর্গত জোড়াকুশমী এলাকায় প্রায় ৬৫ টি দাঁতাল হাতি চলে আসে। হাতি গুলি মাঠে গিয়ে ধান চাষের ব্যাপকভাবে ক্ষতি করে। সেই সঙ্গে খাবারের সন্ধানে হাতির দল লােকালয়ে ও ঢুকে পড়ছে। যার ফলে হাতির হামলার আশংকায় ওই এলাকার বাসিন্দারা আতঙ্কের মধ্যে রয়েছেন। শনিবার প্রায় ওই এলাকার ২০০ বিঘা জমির ধান চাষ হাতির দল নষ্ট করে দিয়েছে। হাতি গুলি ধান জমিতে দাপিয়ে বেড়াচ্ছে।

এই হাতির দলে প্রায় ১০ টি বাচ্চা হাতি রয়েছে। যে কোন সময় ওই হাতি গুলি লােকালয়ে ঢুকে হামলা চালাতে পারে বলে হাতির হামলার আশঙ্কায় আতঙ্কের মধ্যে রয়েছেন গ্রামবাসীরা। স্থানীয় বাসিন্দারা হাতির দলকে তাড়ানাের জন্য বন দফতর কে জানিয়েছেন। বন দফতরের পক্ষ থেকে হাতির দলকে উত্যক্ত করতে নিষেধ করা হয়েছে। হাতির দলের গতিবিধির উপর বন দফতর নজর রেখেছে। হাতির হামলায় যাদের ঘর বাড়ি ও ফসলের ক্ষতি হয়েছে সেই পরিবার গুলিকে ক্ষতি পুরন দেওয়ার আশ্বাস দিয়েছে বন দফতর। তা সত্ত্বেও ওই এলাকার বাসিন্দারা হাতির হামলার আশংকায় আতঙ্কের মধ্যে রয়েছেন।