ব্যালট ফেরাতে মমতার পাশে রাজ ঠাকরে

লােকতন্ত্র বাঁচাও, ব্যালট ফেরাও–এই দাবি নিয়ে বিজেপির বিরুদ্ধে আন্দোলন সংঘবদ্ধ করতে চাইলেন মহারাষ্ট্র নব নির্মাণ সেনার প্রধান রাজ ঠাকরে।

Written by SNS Kolkata | August 1, 2019 5:43 pm

রাজ ঠাকরে ও মমতা বন্দ্যোপাধ্যায়। (Photo: IANS)

লােকতন্ত্র বাঁচাও, ব্যালট ফেরাও–এই দাবি নিয়ে বিজেপির বিরুদ্ধে আন্দোলন সংঘবদ্ধ করতে চাইলেন মহারাষ্ট্র নব নির্মাণ সেনার প্রধান রাজ ঠাকরে। কংগ্রেস হাইকমান্ড সােনিয়া গান্ধির কাছে যাওয়ার পর বুধবার মমতা বন্দ্যোপাধ্যায়কেও পাশে পেতে নবান্নে এলেন রাজ ঠাকরে।

আগামী ২১ আগস্ট মহারাষ্ট্রে ইভিএম নয়, ব্যালট চাই স্লোগান নিয়ে একটি জন আন্দোলনের ডাক দিয়েছেন রাজ ঠাকরে। সেখানে যােগ দিতে মমতাকে আমন্ত্রণ জানান মমতা। যদিও মমতা বলেন, সেদিন তাঁর পূর্বনির্ধারিত কর্মসুচি থাকায় ওই অনুষ্ঠানে যােগ দিতে পারবেন না। তবে রাজ ঠাকরে এই আন্দোলনের প্রতি তাঁর পূর্ণ সমর্থন রয়েছে।

মমতা এদিন বলেন, এর আগেও ব্যালট ফেরানাের দাবিতে ২৩ টি অবিজেপি রাজনৈতিক দলগুলিকে নিয়ে তাঁরা নির্বাচন কমিশনের কাছে গিয়েছেন, সুপ্রিম কোর্টে পর্যন্ত পিটিশন দাখিল করেছেন। কিন্তু তাঁদের অভিযােগ শােনা হয়নি।

ব্যালট ফেরানাের দাবি নিয়ে ফের বিরােধী রাজনৈতিক দলের সঙ্গে যােগাযােগ করবেন রাজ ঠাকরে। তবে এটাকে মােদি বিরােধী ক্যাম্পেনিং না বলে, ইভিএম বিরােধী ক্যাম্পেনিং বলতে চান রাজ ঠাকরে।

মমতা বন্দ্যোপাধ্যায় ১৯৯৫ সাল থেকেই নির্বাচনী সংস্কার চেয়ে আসছেন। ব্যালট ফেরানাের দাবিটিও তারই অঙ্গ।

রাজ ঠাকরে প্রশ্ন তুলেছেন সারা বিশ্বের বিভিন্ন জায়গায় যেখানে ইভিএম নাকচ করা হচ্ছে, সেখানে এই দেশে কেন ইভিএমে ভােট করানাে হচ্ছে? ইভিএম মেশিন বানানাে হচ্ছে? মহারাষ্ট্রেও ব্যালটে ভােট করানাের জন্য তিনি হাইকোর্টে গিয়েছেন। তবে রাজ ঠাকরে এদিন স্পষ্ট জানিয়ে দেন, হাইকোর্ট, সুপ্রিম কোর্ট, নির্বাচন কমিশন কারাে ওপরেই তাঁর আর কোনও ভরসা নেই। তাই দেশজুড়ে ইভিএম-এর বিরুদ্ধে প্রতিবাদী সংগঠনকে নিয়ে মাের্চা তৈরির পথই ধরেছেন রাজ ঠাকরে।