সরস্বতী পুজোয় বৃষ্টির ভ্রুকুটি, বাড়তে পারে তাপমাত্রা

আজ বুধবার এবং বৃহস্পতিবার সরস্বতী পুজোর দিন বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে রাজ্যজুড়ে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

Written by SNS New Delhi | January 29, 2020 2:11 pm

প্রতীকী ছবি (File Photo: IANS)

আজ বুধবার এবং বৃহস্পতিবার সরস্বতী পুজোর দিন বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে রাজ্যজুড়ে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। আরও জানানাে হয়েছে যে, এই বিক্ষিপ্ত বৃষ্টির জেরে বাধা পাবে উত্তুরে হাওয়া। যার ফলে তাপমাত্রা বাড়বে কিছুটা হলেও। যদিও শুক্রবারের পর থেকে পরিস্থিতির উন্নতি হওয়ার সম্ভাবনা রয়েছে, পাশাপাশি ফের শীতও ফিরতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস।

সরস্বতী পুজোর দিন বৃষ্টি হওয়ার পূর্বাভাস দেওয়ায় পুজোর আনন্দ মাটি হওয়ার ভয়ে অনেকেই ভ্রু কুঁচকেছেন। মঙ্গলবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৩ ডিগ্রি যা স্বাভাবিকের চেয়ে ১ডিগ্রি কম। সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৪ ডিগ্রি সেলসিয়াস।

পশ্চিমী ঝঞ্জা এবং বঙ্গোপসাগরে বিপরীত ঘূর্ণাবর্তের ফলে বাংলাদেশ লাগােয়া জেলাগুলিতে বৃষ্টির প্রভাব পড়বে, পাশাপাশি, দার্জিলিং সহ পাহাড়ের অন্য জেলাগুলিতে মঙ্গলবার রাত থেকে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, মুর্শিদাবাদ সহ সমতলের বিভিন্ন জেলায় বৃষ্টির পূর্বাভাস রয়েছে বুধবার। তবে এই ঝঞ্চা কেটে গেলে ফেব্রুয়ারি প্রথম সপ্তাহ থেকে তাপমাত্রা ফের নিম্নমুখী হবে বলে জানানাে হয়েছে আলিপুর আবহাওয়া দফতরের তরফে।

আগামী ২-৩ দিনে সর্বনিম্ন তাপমাত্রা পৌঁছতে পারে ১৬-১৭ ডিগ্রি সেলসিয়াসের ঘরে। এর ফলে দিনের পাশাপাশি রাতেও কমবে শীতের প্রভাব। এই পশ্চিমী ঝঞ্ঝার জন্য ফের আশঙ্কায় রয়েছেন ফুল এবং আলু চাষিরা। কারণ এই মরশুমেই পশ্চিমী ঝঞ্চার দাপটে বেশ কয়েকবার নষ্ট হয়েছে ফুল এবং আলু।