নবান্ন অভিযানে খণ্ডযুদ্ধ পুলিশ ও বিজেপি কর্মীদের, জলকামানে রঙিন জল গ্রেপ্তার ১১৩

বৃহস্পতিবার নবান্ন অভিযানকে কেন্দ্র করে পুলিশের সঙ্গে বিজেপি কর্মীদের রীতিমতাে ধস্তাধস্তি এবং খণ্ডযুদ্ধের সাক্ষী থাকলাে। মহানগর ও হাওড়া

Written by SNS Kolkata | October 9, 2020 2:43 am

(বিজেপি নবান্ন অভিযান: Twitter/@BJP4Bengal)

বৃহস্পতিবার নবান্ন অভিযানকে কেন্দ্র করে পুলিশের সঙ্গে বিজেপি কর্মীদের রীতিমতাে ধস্তাধস্তি এবং খণ্ডযুদ্ধের সাক্ষী থাকলাে। মহানগর ও হাওড়া। এদিন বিজেপির যুব মাের্চার এই নবান্ন অভিযানে অশান্তি ও হিংসা ছড়ানাের অভিযােগে ১১৩ জন বিজেপি কর্মীকে গ্রেফতার করে পুলিশ। যার মধ্যে কলকাতা থেকে ৮৯ জন এবং হাওড়া থেকে ২৪ জনকে গ্রেফতার করেছে পুলিশ। মুখ্যসচিবের বক্তব্য, প্ররােচনা সত্ত্বেও সংযম দেখিয়েছে পুলিশ। যদিও বিজেপি নেতা সায়ন্তন বসুর দাবি, পুলিশ এদিন ১৮২ জন বিজেপি কর্মীকে গ্রেফতার করেছে।

বৃহস্পতিবার বিজেপির নবান্ন অভিযানকে কেন্দ্র করে সকাল থেকেই দফায় দফায় উত্তেজনার সৃষ্টি  হয়। সকালবেলা এই নবান্ন অভিযানের মিছিল শুরু হওয়ার আগে কালিঘাটে মমতা বন্দ্যোপাধ্যায়ের বাড়ির সামনে হঠাই বিজেপির কিছু মহিলা সমর্থক হাজির হয়ে জয় শ্রীরাম স্লোগান দিতে থাকে। এবং পুলিশ বাঁধা দিতে গেলে তিনজন মহিলা হাতে প্ল্যাকার্ড নিয়ে রাস্তায় বসে পড়ে। পুলিশ তাদের গ্রেফতার করে নিয়ে যায়। আবার খানিকক্ষণ পর মুখ্যমন্ত্রীর বাড়ির সামনে বিক্ষোভ দেখায় বিজেপি কর্মীরা। এইভাবেই দফায় দফায় মুখ্যমন্ত্রীর বাড়ির সামনে বিক্ষোভ দেখায় বিজেপি। পরিস্থিতি সামাল দিতে ঘটনাস্থলে হাজির হন ডিসি সাউথ মিরাজ খালিদ।

এরপর বেলা বাড়ার সঙ্গে সঙ্গে সাঁতরাগাছি, ধুলাগড়, ডানকুনি টোল প্লাজাতে পুলিশের কাছ থেকে বাঁধা পেয়ে বিজেপি সমর্থকরা রাস্তায় বসে পড়ে বিক্ষোভ দেখাতে শুরু করে দেয়। পুলিশ সাঁতরাগাছি, হাওড়া ব্রিজের মুখে, বিদ্যাসাগর সেতু, হেস্টিংস মােড়ে, জিটি রােডে, হাওড়া ময়দানে মুলত ত্রিস্তরীয় নিরাপত্তা বলয় তৈরি করে বিজেপিকে আটকানাের চেষ্টা করে। আর এসব জায়গাতেই মূলত পুলিশের সঙ্গে বিজেপি কর্মীদের কার্যত খণ্ডযুদ্ধ বাঁধে।

সাঁতরাগাছিতে বিজেপি কর্মীরা ব্যারিকেড ভেঙে ফেললে পুলিশ তাদের উপর জল কামানের সাহায্যে এক রকমের বেগুনি রঙের জলে রাসায়নিক মেশানাে ছিল। যদিও পুলিশের পুলিশের দাবি কেবলমাত্র বিক্ষোভকারীদের চিহ্নিত করার জন্যই এই বেগুনি ও রঙের জল ব্যবহার করা হয়েছে।

এরপর বিজেপি ছিল নেতা রাজু বন্দ্যোপাধ্যায় অসুস্থ হয়ে পড়ে। বিজেপি সূত্রের খবর তিনি রক্ত বমি করাতে তাকে বেসরকারি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। অভিযােগ পুলিশ জলকামানে রাসায়নিক মিশিয়েছে। এরপর বিজেপিকে ছত্রভঙ্গ করতে পুলিশ কাঁদানে গ্যাসের শেল ফাটায়। হেস্টিংস মােড়ে পুলিশ ব্যারিকেড। ভাঙার চেষ্টা করা হলে পুলিশের সঙ্গে রীতিমতাে ধস্তাধক্তি মারামারি হয় বিজেপি সমর্থকদের।

এক সময় বিজেপির লকেট চট্টোপাধ্যায়, কৈলাশ বিজয় বর্গীয়, অর্জুন সিংহ, ভারতী ঘােষের মতাে বিজেপি নেতৃত্বরা রাস্তায় বসে বিক্ষোভ দেখাতে থাকে। এরপর ওখানের পরিস্থিতি অগ্নিগর্ভ হয়ে যায়।

পুলিশের অভিযােগ হেস্টিংসে পুলিশকে লক্ষ্য করে ইট বৃষ্টি করেছে বিজেপি সমর্থকরা। তখন পাল্টা পুলিশও লাঠি চার্জ করে। বিজেপির সদর দফতর থেকে মিছিল হাওড়া ব্রিজে পৌছানাের পর পুলিশের ব্যারিকেড ভাঙার চেষ্টা করা হয়। এবং পুলিশের দিকে ইট বৃষ্টি করে বিজেপি সমর্থকরা। পুলিশ তখন জলকামান চালিয়ে বিজেপি সমর্থকদের ছত্রভঙ্গ করার চেষ্টা করে।

বড় বাজারে বিজেপির মিছিলে পুলিশ লাঠি চার্জ করে । হাওড়া ময়দানে পুলিশ মিছিল আটকাতে চাইলে শুরু হয় বিক্ষোভ। বিক্ষোভ চলাকালীন বােমাবাজি হয়। ইট পাটকেল ছোঁড়া হয় পুলিশের দিকে। পুলিশ কাঁদানে গ্যাসের শেল ফাটায়।

হাওড়ার এক বিজেপি সমর্থকের থেকে পিস্তল উদ্ধার করা হয় । তার নাম বলবিন্দর সিংহ । তিনি ভাটপাড়ার বাসিন্দা এবং তিনি অর্জুন সিংহের শিবিরের লােক বলে পুলিশের দাবি। যদিও বিজেপির দাবি বলবিন্দর সিংহের পিস্তলের লাইসেন্স রয়েছে।

বিজেপি সূত্রের খবর তাদের নেতা অরবিন্দ মেনন পুলিশের মারে আহত হয়েছেন। জিটি রােডে টায়ার জ্বালিয়ে বিক্ষোভ দেখায় বিজেপি কর্মীরা। বিজেপির অভিযােগ পুলিশের লাঠির আঘাতে তাদের নেতা রাকেশ সিংহের মাথা ফেটেছে। তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। পুলিশি সুত্রের খবর , এম.জি , রােড এবং হেস্টিংসে পুলিশের উপর যে ইট বৃষ্টি হয় তার জন্য পুলিশ ওখানকার বিক্ষোভকারীদের বিরুদ্ধে ৩৫৩ অজামিন যােগ্য ধারায় মামলা দায়ের করেছে।

পুলিশি সুক্রের আরও খবর, এম,জি, রোডের মিছিলের গণ্ডগােলে গিরিশ পার্ক থানার পুলিশ কর্মী সােমনাথ বন্দ্যোপাধ্যায় আহত হয়েছেন। তার চিকিৎসা চলছে বলে জানা গিয়েছে পুলিশের তরফে।

বিজেপির অভিযােগ, অভিনেত্রী তথা বিজেপির রাজ্য সম্পাদিকা শর্বরীদেবীকে পুলিশ মারধাের করেছে। পুলিশি সুত্রের খবর এদিনের ঘটনায় ৪ জন পুলিশ কর্মী  আহত হয়েছে।

এদিন ভবানী ভবনে এক সাংবাদিক বৈঠকে মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, প্ররোচনা থাকা সত্ত্বেও পুলিশ সংযম  দেখিয়েছে তার জন্য তিনি পুলিশকে ধন্যবাদ জানিয়েছেন। আলাপনবাবু জানিয়েছেন, পুলিশের উপর আক্রমণ হয়েছে। কিছু পুলিশ আহত হয়েছে । কিছু অপ্রীতিকর ঘটনাও ঘটেছে। আলাপনবাবু জানান, বিক্ষোভকারীদের চিহ্নিত করার জন্য জল কামালের জলে হােলির রং মেশানাে হয়েছিল।