রাজ্যে আসতে চলেছেন প্রধানমন্ত্রী

পাের্ট ট্রাস্টের একটি অনুষ্ঠানে যােগ দিতে ১০ কিংবা ১১ জানুয়ারি কলকাতায় আসতে পারেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি।

Written by SNS New Delhi | January 3, 2020 6:07 pm

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। (File Photo: IANS)

বাংলায় আসতে চলেছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি। পাের্ট ট্রাস্টের একটি অনুষ্ঠানে যােগ দিতে ১০ কিংবা ১১ জানুয়ারি কলকাতায় আসতে পারেন তিনি। সরকারি অনুষ্ঠানে যােগ দিতে এলেও সংশােধিত নাগরিকত্ব আইন অনুমােদন করার জন্য রাজ্য বিজেপির তরফে প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদিকে সংবর্ধনা জানানাের পরিকল্পনা করা হচ্ছে।

সিএএ এবং এনআরসি নিয়ে বিক্ষোভ চলছে দেশজুড়েই। প্রতিবাদী রাজ্যগুলির মধ্যে প্রথম সারিতে রয়েছে পশ্চিমবঙ্গ। এই রাজ্যে এনআরসি হবে না, তা একাধিকবার বিভিন্ন মঞ্চ থেকে স্পষ্ট করে দিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শুধু রাজনৈতিক নেতৃত্বই নয়, স্বতঃস্ফূর্তভাবে এই আইনের বিরুদ্ধে পথে নেমেছিলেন সাধারণ মানুষও। পাল্টা অবশ্য সিএএ’র সমর্থনে শহরে সভা করে বিজেপি। এই সভায় উপস্থিত ছিলেন বিজেপির সর্বভারতীয় কার্যকরী সভাপতি জেপি নাড্ডা। কিন্তু এই মিছিলের পরেও শহর থেকে জেলা একাধিক জায়গায় সিএএ নিয়ে সরব হয়েছেন সাধারণ মানুষ।

স্বাভাবিকভাবেই এহেন রাজনৈতিক পরিস্থিতিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদির বঙ্গ সফর বিশেষভাবে তাৎপর্যপূর্ণ, এমনটাই মনে করছে রাজনৈতিক মহল। সূত্রের খবর, পাের্ট ট্রাস্টের একটি অনুষ্ঠানে যােগ দিতে ১০ বা ১১ জানুয়ারি কলকাতায় আসবেন প্রধানমন্ত্রী। তবে এখনও পর্যন্ত সফরসুচির চুড়ান্ত তালিকা নির্দিষ্ট করেনি তার দফতর, জানা গেছে এমনটাই। যেহেতু সরকারি অনুষ্ঠানে যােগ দিতে রাজ্যে আসবেন তিনি, তাই রাজভবনেই থাকবেন প্রধানমন্ত্রী, জানা গেছে এমনটাই। 

এদিকে প্রধানমন্ত্রীর এই সফরসূচির মধ্যেই তাঁকে সিএএ পাশ করানাের জন্য সংবর্ধনা জানাতে উদ্যোগী রাজ্য বিজেপি। এমনকি কোথায় এবং কিভাবে সংবর্ধনা জানানাে হবে, তার একটি রূপরেখা তৈরি করার জন্য রাজ্য বিজেপির কেন্দ্রীয় কার্যালয়ে বৃহস্পতিবার একটি বৈঠকও হয়। সুত্রের খবর, প্রাথমিকভাবে নেতাজি ইন্ডােরে এই সংর্ধনা সভা করতে ইচ্ছুক রাজ নেতৃত্ব। যদি তা না সম্ভব হয়, সেক্ষেত্রে মালদাতেও এই সভার স্থান পরিবর্তন করার বিষয়ে ভাবনা চিন্তা করছেন রাজ্য নেতৃত্ব। কিন্তু এখনও পর্যন্ত এই সংবর্ধনা সভা সংক্রান্ত কোনও সিদ্ধান্ত চূড়ান্ত হয়নি।