করােনা মােকাবিলায় মুখ্যমন্ত্রীর নির্দেশে ২২৭৪ টি বেড বাড়ল

উৎসব মরসুমে চোখ রাঙাচ্ছে করােনা। পুজোর পরে করােনার বাড়বাড়ন্তের কালে চিকিৎসকরা আগেই হাসপাতালে বেডের ঘাটতি নিয়ে আশঙ্কা প্রকাশ করেছিলেন।

Written by SNS Kolkata | October 21, 2020 11:56 am

প্রতিকি ছবি (File Photo: iStock)

উৎসব মরসুমে চোখ রাঙাচ্ছে করােনা । পুজোর পরে করােনার বাড়বাড়ন্তের কালে চিকিৎসকরা আগেই হাসপাতালে বেডের ঘাটতি নিয়ে আশঙ্কা প্রকাশ করেছিলেন। সােমবারের প্রশাসনিক বৈঠকে মুখ্যমন্ত্রী নির্দেশ দিয়েছিলেন কোভিড চিকিৎসায় হাসপাতালে বেডের সংখ্যা বৃদ্ধি করতে। সেই নির্দেশ ২৪ ঘন্টার মধ্যেই কার্যকর করল প্রশাসন। সেই অনুযায়ী সরকারি হাসপাতালের পাশাপাশি বেসরকারি হাসপাতালেও বেড বাড়ানাের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

রাজ্যে কোভিড চিকিৎসা সন্তোষজনক বলে আগেই সাফাই দিয়েছিলেন মুখ্যমন্ত্রী। পুজোর সময় করােনার তীব্রতা বাড়ার আভাস পেয়ে সরকারি হাসপাতালগুলিতে দুই হাজারেরও বেশি বেড বাড়ানাে হল। ফলে বিনা খরচে সরকারি হাসপাতালে কোভিড চিকিৎসার সুযােগ বাড়ল। নতুন করে সরকারি হাসপাতালে ১৬২৯ টি কোভিড বেড বাড়ানাে হল। এই সঙ্গে বিভিন্ন সরকারি হাসপাতালে ক্রিটিক্যাল কেয়ারের জন্য আইসিইউ বাড়ানাে হল ৬৩৫ টি।

কলকাতা এবং জেলা মিলিয়ে সরকারি হাসপাতালগুলিতে ২২৭৪ টি বেড বাড়ানাে হল উৎসব মরসুমে। এর মধ্যে কলকাতা মেডিকেল কলেজে বাড়ল ১০০ টি কোভিড বেড। এম আর বাঙুর আর রাজারহাট ক্যানসার হাসপাতালে বাড়ানাে হয়েছে যথাক্রমে ৭০ এবং ৫০ টি আইসিইউ বেড। এছাড়াও করােনা চিকিৎসার জন্য বেসরকারি হাসপাতালেও বেড বাড়ানাের জন্য উদ্যোগ নিয়েছে রাজ্য সরকার। ইতিমধ্যেই বিভিন্ন বেসরকারি হাসপাতালের সঙ্গে আলোচনা চলছে। 

চলতি মাসের গােড়াতেই রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি দিয়েছিলেন কলকাতার চিকিৎসকরা। সেই চিঠিতে চিকিৎসকরা জানিয়েছিলেন দুর্গাপুজোয় কড়া বিধিনিষেধ জারি না হলে বাংলার পুজোর পরে করােনার সুনামি হবে। চিকিৎসকদের যৌথ মঞ্চ কেরল ও স্পেনের উদাহরণ দিয়েছিলেন সেই চিঠিতে। বলেছিলেন কেরলে ওনাম উৎসবে কড়াকড়ি শিথিল করা হয়েছিল। ফলে দক্ষিণের এই রাজ্যে সংক্রমণ নিয়ন্ত্রণের বাইরে চলে গিয়েছিল। স্পেনের ফুটবল ম্যাচে দর্শকদের ঢুকতে দেওয়ায় সেখানেও করােনা সংক্রমণ মারাত্মক বেড়ে গিয়েছিল। বাংলায় যেন সেরকম না হয়।