এনআরসি হবেই, শরণার্থীরা থাকবেন, অনুপ্রবেশকারীদের দেশ ছাড়তে হবে, হুঙ্কার অমিত শাহের

এই রাজ্যেও নাগরিকপঞ্জি হবে। তবে নাগরিকপঞ্জি কার্যকরী করার আগে নাগরিকত্ব বিলের সংশােধনী আনবে ভারত সরকার।

Written by SNS Kolkata | October 2, 2019 1:28 pm

মঙ্গলবার কলকাতার নেতাজি ইন্ডাের স্টেডিয়ামে সভা করেন বিজেপি'র সর্বভারতীয় সভাপতি তথা কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। (Photo: IANS)

এই রাজ্যেও নাগরিকপঞ্জি হবে। তবে নাগরিকপঞ্জি কার্যকরী করার আগে নাগরিকত্ব বিলের সংশােধনী আনবে ভারত সরকার। মুখ্যমন্ত্রী যতই বিরােধিতা করুন না কেন, বাংলায় এনআরসি কেউ আটকাতে পারবে না। অবশ্য দেশের কোনও শরণার্থীকে তাড়িয়ে দেওয়া হবে না। কিন্তু কোনও অনুপ্রবেশকারীও এই দেশে স্থান পাবে না। মঙ্গলবার নেতাজি ইন্ডাের স্টেডিয়ামে এনআরসি নিয়ে আয়ােজিত এক সভায় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী তথা বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ এনআরসির বিষয়ে তাঁর মতামত এইভাবেই স্পষ্ট করে দিয়েছেন।

নাগরিকপঞ্জি নিয়ে রাজ্যের মুখ্যমন্ত্রী বরাবরই বিরােধিতা করে এসেছেন। তিনি জানিয়েছেন, রাজ্যে এনআরসি চলবে না। সেরকম কোনও প্রচেষ্টা হলে রুখে দেওয়া হবে। এদিন বিজেপির সভায় সর্বভারতীয় সভাপতি মুখ্যমন্ত্রীর সমালােচনা করে রাজ্যবাসীকে আশ্বস্ত করেন, আমরা বলছি, কোনও হিন্দু শরণার্থীকে তাড়ানাে হবে না। তিনি এও জানান, এনআরসি নিয়ে রাজ্যের মানুষকে বিভ্রান্ত করছে শাসকদল। কেন্দ্রীয় মন্ত্রী স্পষ্ট জানান, আগে নাগরিকত্ব বিলের সংশােধনী আনা হবে। আর তার পরেই এনআরসি।

মুখ্যমন্ত্রীর তীব্র সমালােচনা করে তিনি বলেন, দিদি অতীতে অনুপ্রবেশকারীদের এ দেশ থেকে তাড়ানাের প্রসঙ্গে স্পিকারের দিকে শাল ছুঁড়েছিলেন। এখন তিনিই এর বিরােধিতা করছেন। অমিত শাহের কথায়, এনআরসি নিয়ে অনেকে অনেক কথা বলছেন। অনেকেই এটা নিয়ে ভােটব্যাঙ্কের রাজনীতি করছেন। কিন্তু আমি এখানে এসেছি সত্যি কথা জানাতে।

সকলকে আশ্বস্ত করে তিনি জানান, দিদি যা কিছুই বলুন না কেন, আমি বলছি, হিন্দু, বৌদ্ধ, শিখ, জৈন, খ্রিষ্টান সম্প্রদায়ের কোনও শরণার্থীকে দেশ ছাড়া করা হবে না। এদের সকলেই সমস্ত সুযােগ সুবিধা পাবেন। তারা নির্বাচনেও দাঁড়াতে পারবেন। এমনকি প্রধানমন্ত্রী পদেও তাদের প্রতিদ্বন্দ্বিতায় কোনও বাধা থাকবে না।

নাগরিকপঞ্জি নিয়ে আয়ােজিত এদিনের সভায় প্রচুর কর্মী ও সমর্থকদের ভিড় হয়েছিল। আর ভিড় দেখেই অমিত শাহ রাজ্যের শাসকদলের বিরুদ্ধে একের পর এক তােপ দাগেন। অমিত শাহ ছাড়াও বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘােষ, মুকুল রায়সহ একাধিক বক্তা এদিনের সভায় এনআরসি নিয়ে কেন্দ্রের অবস্থানের কথা স্পষ্ট করে দিয়েছেন।

লােকসভা নির্বাচনে বিজেপি আশাতীত সাফল্য পেয়েছে। আর সেব্যাপারে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজ্যবাসীকে ধন্যবাদ জানিয়েছেন। রাজ্যবাসীর প্রতি তাঁর আহ্বান, আপনারা সিপিএম, কংগ্রেস এবং তৃণমূলকে ক্ষমতায় এনেছেন। এবার আমাদের একটা সুযােগ দিন। বাংলার হারানাে গৌরব পুনরুদ্ধার করে আমরা আপনাদের সােনার বাংলা উপহার দেব।

অমিত শাহ আশাপ্রকাশ করেছেন, রাজ্যে যেভাবে জনসমর্থন বৃদ্ধি পাচ্ছে, তাতে আগামী বিধানসভা নির্বাচনে বিজেপি বাংলায় ক্ষমতায় আসবে। নাগরিকপঞ্জি নিয়ে সাধারণ মানুষের বিভ্রান্তি দূর করতে দলীয় কর্মীদের প্রতিটি এলাকায় টহল দিয়ে প্রকৃত ঘটনা বােঝানাের নির্দেশও দিয়েছেন বিজেপির সর্বভারতীয় সভাপতি।