প্রাথমিক শিক্ষক নিয়ােগের বিজ্ঞপ্তি, আজই নিয়ােগ হতে পারে ১৬,৫০০ শূন্য পদে

একুশের নির্বাচনের আগেই প্রাথমিক স্কুলে ১৬,৫০০ শূন্য পদে নিয়ােগ প্রক্রিয়া শেষ করে ফেলতে চান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Written by SNS Kolkata | December 23, 2020 6:51 pm

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। (File Photo: Kuntal Chakrabarty/IANS)

একুশের নির্বাচনের আগেই প্রাথমিক স্কুলে ১৬,৫০০ শূন্য পদে নিয়ােগ প্রক্রিয়া শেষ করে ফেলতে চান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবার মন্ত্রিসভার বৈঠকের পরে মুখ্যমন্ত্রী ঘােষণা করেন, বুধবারই প্রাথমিক শিক্ষা পর্ষদ এই নিয়ােগের বিজ্ঞপ্তি জারি করে। আগামী বছরে ১০ জানুয়ারি থেকে ১৭ জানুয়ারি পর্যন্ত ইন্টারভিউ নেওয়া হবে। এরপর সততার সঙ্গে প্যানেল ঘােষণা করে দেওয়া হবে। 

৩১ জানুয়ারি প্রাথমিকের নিয়ােগের তৃতীয় টেট পরীক্ষা নেওয়া হবে। যেখানে আড়াই লক্ষ প্রার্থী পরীক্ষায় বসবেন। দিন কয়েক আগে উচ্চ প্রাথমিক শিক্ষক নিয়ােগ আটকে গিয়েছে হাইকোর্টের রায়ে। সেই রায়ে উচ্চ প্রাথমিকে নিয়ােগ প্রক্রিয়া বাতিল করা হয়েছে। জানানাে হয়েছে, উচ্চ প্রাথমিকে নিয়ােগ করে পরীক্ষা বা ইন্টারভিউ হবে, সে বিষয়ে হাইকোর্ট পরে নির্দেশ দেবে।

এই রায়ের ফলে বােঝা গিয়েছে আগামী বছর মে মাসের মধ্যে নির্বাচন হলে এর মধ্যে আর উচ্চ প্রাথমিকে নিয়ােগ প্রক্রিয়া সম্পূর্ণ করা সম্ভব নয়। এই পরিস্থিতিতে প্রাথমিক স্কুলে শিক্ষক নিয়ােগ প্রক্রিয়া যত তাড়াতাড়ি সম্ভব শেষ করতে চান মমতা সরকার, যাতে জানুয়ারি মাসের মধ্যে ইন্টারভিউ নিয়ে ফেব্রুয়ারির মধ্যেই প্যানেল ঘােষণা করা সম্ভব হয়। 

এদিন শুধু শিক্ষক নিয়ােগই নয়, স্কুল শিক্ষকদের হােম ডিস্ট্রিক্ট-এ বদলি নিয়েও সুখ শােনালেন মমতা। বললেন, শিক্ষকদের সুবিধার কথা ভেবে তাদের নিজের জেলায় বদলি করার সিদ্ধান্ত নিয়েছে রাজা সরকার। এই বদলি চেয়ে ১০ হাজার ১৬৩ জন প্রাথমিক শিক্ষক আবেদন করেছিলেন। এর মধ্যে ৬৪৬৬ জনের বদলির বিজ্ঞপ্তি জারি হচ্ছে, যা প্রায় ৬৪ শতাংশ। তবে সব জেলায় এক সাবজেক্টের শিক্ষকের শূন্যপদ না থাকায় এখনই সবাইকে বদলি করা সম্ভব হচ্ছে না। 

সেকেন্ডারি শিক্ষকদের ক্ষেত্রেও গড়ে পাঁচ হাজার জন আবেদনের মধ্যে প্রায় চার হাজার জন আবেদন মঞ্জুর হয়েছে ‘হােম ডিস্ট্রিক্ট-এ বদলির ক্ষেত্রে। আগামী তিন সপ্তাহে ট্যাব কেনার টাকা পড়ুয়াদের অ্যাকাউন্টে দিয়ে দেওয়া হবে।

মঙ্গলবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের কথা ঘােষণা করেন দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের জন্য। কিছুদিন আগে তিনি জানিয়েছিলেন, করােনা পরিস্থিতিতে অনলাইনে পড়াশােনার সুবিধার জন্য মাদ্রাসা ও সরকারি স্কুল মিলিয়ে সাড়ে নয় লক্ষ দ্বাদশ শ্রেণির পড়ুয়াকে ট্যাব উপহার দেবে রাজ্য সরকার।

মঙ্গলবার নবান্ন মুখ্যমন্ত্রী বলেন, বাজারে এত কম সময়ের মধ্যে এত কম দামে ট্যাব পাওয়া যাচ্ছে না। কেন্দ্রের নিষেধাজ্ঞা অনুযায়ী চিনা ইলেকট্রনিক্স পণ্য কিনতে চায় না রাজ্য। টেন্ডার ডেকেও দেড় লক্ষের বেশি ট্যাব পাওয়া যাচ্ছে না। তাই আধিকারিকদের সঙ্গে আলােচনা করে রাজ্য সরকার সিদ্ধান্ত নিয়েছে দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের অ্যাকাউন্টে সরাসরি দশ হাজার টাকা দেবে রাজ্য সরকার। আগামী তিন সপ্তাহের মধ্যে সবার অ্যাকাউন্টে এই টাকা চলে যাবে, যাতে সেই টাকা দিয়ে পড়ুয়ারা নিজেরাই স্মার্ট ফোন বা ট্যাব কিনে অনলাইনে পড়াশােনা করে। তবে মমতার এই সিদ্ধান্তের সমালােচনা করেছে বিরােধীরা।