বাংলা প্রভাতী সঙ্গীতের প্রাণপুরুষ অমর পাল প্রয়াত

থমকে গেল সুরের যাত্রা। শনিবার বিকেল ৫ টা ৫০ মিনিটে প্রয়াত হলেন প্রখ্যাত লােকগীতি শিল্পী অমর পাল। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৭ বছর। ‘রাই জাগাে রাই জাগাে’- তাঁর কণ্ঠ মন জয় করেছিল। তাঁর কণ্ঠে ‘কতই রঙ্গ দেখি দুনিয়ায়’ বিপুল জনপ্রিয় হয়েছিল।

Written by SNS Kolkata | April 21, 2019 9:04 am

প্রখ্যাত লোকগীতি শিল্পী অমর পাল (Image: facebook/@natakkiya)

থমকে গেল সুরের যাত্রা। শনিবার বিকেল ৫ টা ৫০ মিনিটে প্রয়াত হলেন প্রখ্যাত লোকগীতি শিল্পী অমর পাল। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৭ বছর।

পরিবার সূত্রে খবর, বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন তিনি। শারীরিক অবস্থার অবনতি হওয়ায় শনিবার বিকেলে এসএসকেএম হাসপাতালে ভর্তি করা হয় তাঁকে। চিকিৎসকরা জানাচ্ছেন মস্তিস্কের রক্তক্ষরণের জন্যই মৃত্যু হয়েছে অমর পালের। ঘটনায় শোকের ছায়া ভক্তকুলে।

‘রাই জাগো রাই জাগো’- তাঁর কণ্ঠ মন জয় করেছিল। দুই বাংলাতেই সমানভাবে জনপ্রিয় ছিলেন অমর পাল। ১৯২২ সালে ১৯ মে বাংলাদেশের ব্রাহ্মণবেড়িয়াতে জন্মগ্রহণ করেন এই কিংবদন্তী। মাত্র ১০ বছর বয়েসেই হারিয়েছিলেন পিতা মহেশ চন্দ্র পালকে। এরপর থেকেই শুরু তাঁর জীবনসংগ্রাম। দারিদ্রের সঙ্গে লড়তে গিয়ে অবশ্য সুরের জগত থেকে সরে আসেননি তিনি।

অমর পালের লোকসংগীতের হাতেখড়ি মা দুর্গাসুন্দরী পালের থেকে। এরপর তিনি উচ্চাঙ্গ সঙ্গীতের তালিম নেন ওস্তাদ আলাউদ্দিন খাঁ সাহেবের ছোট ভাই আয়েৎ আলি খাঁ’র থেকে।

১৯৪৮ সালে কলকাতায় আসার পর ফের লোকসংগীতের চর্চা শুরু করেন এই শিল্পী। গীতিকার শচীন্দ্রনাথ ভট্টাচার্যের সান্নিধ্যে আসার পরেই কলকাতায় আসেন তিনি। অমর পাল’ই প্রথম লোকসঙ্গীত শিল্পী যার গান অল ইন্ডিয়া রেডিওতে ১৯৫২ সালে বাজানো হয়। এরপরই তাঁর গানের রেকর্ড প্রকাশিত হয়।

সত্যজিৎ রায়ের ছবি ‘হীরক রাজার দেশে’- তে প্রথম প্লে ব্যাক করেন এই শিল্পী। তাঁর কণ্ঠে ‘কতই রঙ্গ দেখি দুনিয়ায়’ বিপুল জনপ্রিয় হয়েছিল। এরপর সত্যজিৎ রায় ঋতুপর্ণ ঘোষের মতো পরিচালকদের ছবিতে প্লে ব্যাক করেন তিনি।

বর্ধমান বিশ্ববিদ্যালয় এই শিল্পীকে ডিলিট সম্মানে ভূষিত করেন। এছাড়াও ভারতরত্ন, ভারত সরকারের সংগীত ও নাটক অ্যাকাডেমি পুরস্কার, রাজ্য সরকারের তরফে লালন পুরস্কারে সম্মানিত করা হয় তাঁকে।

অমর পালের মৃত্যুতে শোকপ্রকাশ করে মুখ্যমন্ত্রী টুইটে জানান, বিশিষ্ট লোকসংগীত শিল্পী অমার পালের মৃত্যুতে আমি গভীর শোক প্রকাশ করছি। তাঁর মৃত্যু বাংলার লোকসংগীত জগতে এক অপুরণীয় ক্ষতি বলেও উল্লেখ করেন মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি আরও জানান, অমর পালের গাওয়া ‘কতই রঙ্গ দেখি দুনিয়ায়’, ‘প্রভাত সময় কাজে শচীর আঙিনা মাঝে’, ‘রাই জাগো রাই জাগো’-র মতো বহু লোকগান ও অন্যান্য গান আজও শ্রোতাদের স্মৃতিতে অমলিন। ২০১২ সালে পশ্চিমবঙ্গ সরকার তাঁকে সংগীত মহাসম্মানে ভূষিত করেন। অমর পালের আত্মীয়স্বজন এবং অসংখ্য অনুরাগীদের প্রতি আন্তরিক সমবেদনা জানিয়েছেন মুখ্যমন্ত্রী।