অফিসারদের তলব নয়, রাজ্যপালকে বার্তা মুখ্যমন্ত্রীর

রাজ্য প্রশাসনের কোনও আধিকারিককে ডেকে পাঠাতে পারে না রাজভবন। শুক্রবার রাজ্যপাল জগদীপ ধনখড়কে চিঠি পাঠিয়ে এই বার্তাই দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Written by SNS Kolkata | October 10, 2021 2:14 pm

মমতা বন্দ্যোপাধ্যায় ও জগদীপ ধনকড় (File Photo: IANS)

মুখ্যমন্ত্রীকে না জানিয়ে রাজ্য প্রশাসনের কোনও আধিকারিককে ডেকে পাঠাতে পারে না রাজভবন। শুক্রবার রাজ্যপাল জগদীপ ধনখড়কে চিঠি পাঠিয়ে এই বার্তাই দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

সংক্রান্ত করোনা জন্য তথ্য জানার চাপবে বলে মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীকে ডেকে পাঠিয়েছিলেন রাজ্যপাল। তাঁর ওই তলব না মানলে মুখ্যসচিবের উপরেই দায় চাপবে বলে হুঁশিয়ারিও দিয়েছিলেন তিনি।

নিজেই সেই চিঠির সরাসরি উত্তর দিয়ে মুখ্যমন্ত্রী মনে করিয়ে দিয়েছেন, রাজ্যপাল এমন কাজ করতে পারেন না। মুখ্যসচিবকে আগেই তথ্য-সহ ডেকে পাঠিয়েছিলেন রাজ্যপাল ধনখড়। তার পরে এ দিন তিনি আবার চিঠি পাঠান মুখ্যসচিবকে।

তারই জবাবে নিজে চিঠি লিখে মুখ্যমন্ত্রী বলেছেন, এ ভাবে রাজ্য প্রশাসনের আধিকারিকদের ডেকে পাঠানো রাজ্যপালের এক্তিয়ারভুক্ত নয়। তিনি চাইলে মুখ্যমন্ত্রীর কাছে কোনও বিষয়ে জানতে চাইতে পারেন। মুখ্যমন্ত্রী সিদ্ধান্ত নিয়ে কোনও আধিকারিককে পাঠাতে পারেন রাজ্যপালের কাছে।

রাজ্যপালের সম্মান রক্ষার্থে মাসে এক বার রাজ্য প্রশাসনের তরফে আধিকারিকেরা তাঁর কাছে গিয়ে কথা বলে আসতে পারেন, এমন কথাও উল্লেখ করেছেন মুখ্যমন্ত্রী। তবে কোনও ভাবেই রাজ্যপালের তলবের প্রেক্ষিতে তা হবে না বলে স্পষ্ট জানিয়ে দিয়েছেন মুখ্যমন্ত্রী।