বাংলায় এনআরসি হবে না : মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

বাংলায় এনআরসি প্রয়ােগ করতে দেওয়া হবে না বলে ঘােষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Written by SNS Midnapore | September 26, 2019 1:13 pm

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। (File Photo: Kuntal Chakrabarty/IANS)

বাংলায় এনআরসি প্রয়ােগ করতে দেওয়া হবে না বলে ঘােষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বুধবার পশ্চিম মেদিনীপুর জেলার ডেবরায় এক প্রশাসনিক বৈঠকে এনআরসি প্রয়ােগের আশঙ্কায় রাজ্যে আত্মহত্যার মতাে মর্মান্তিক ঘটনা ঘটায় ক্ষোভ প্রকাশ করেন মুখ্যমন্ত্রী। প্রয়ােজনীয় নথি সংগ্রহের জন্য দীর্ঘক্ষণ লাইনে অপেক্ষার কারণে মৃত্যুর কবলে ঢলে পড়েন চারজন নাগরিক বলে সরকারিভাবে জানানাে হয়েছে। এর আগে চার ব্যক্তি আতঙ্কিত হয়ে আত্মহত্যা করেন বলেও জানানাে হয়।

মমতা বন্দ্যোপাধ্যায় জানান, রাজ্যের মানুষের ডিজিটাল রেশন কার্ড ইস্যুর জন্য প্রাথমিকভাবে ৫ সেপ্টেম্বর থেকে ২৭ সেপ্টেম্বর পর্যন্ত সময় দেওয়া হয়েছিল। কিন্তু এই সময়ের মধ্যে তা হবে না বলে আবারও ৫ নভেম্বর থেকে ৩০ নভেম্বর পর্যন্ত ডিজিটাল কার্ড দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। কারণ মানুষ ভবিষ্যতে রাজ্যে এনআরসি প্রয়ােগের আশঙ্কায় ডিজিটাল কার্ড সংগ্রহের জন্য দীর্ঘক্ষণ লাইনে অপেক্ষা করছেন।

নরেন্দ্র মােদি ও অমিত শাহ লােকসভা নির্বাচনের সময় জনসভাগুলিতে পশ্চিমবঙ্গে এনআরসি প্রয়োগ করা হবে বলে বারবার ঘােষণার ফলে মানুষের মনে ভয়ের সঞ্চার হয়েছে বলে অভিযােগ করেন মুখ্যমন্ত্রী। মুখ্যমন্ত্রী জানান, শারদীয়া উৎসবের পর ডিজিটাল রেশন কার্ড দেওয়ার কাজ শুরু হবে। দুটি রংয়ে ডিজিটাল রেশন কার্ড দেওয়া হবে বলে তিনি জানান। একটি রেশন কার্ড পরিচয় পত্র হিসেবে ব্যবহার করা যাবে এবং অন্যটি ভর্তুকিতে খাদ্যশস্য সংগ্রহ ও পরিচয় পত্র হিসেবেও ব্যবহার করা যাবে।

মুখ্যমন্ত্রী জেলায় ডিজিটাল রেশন কার্ড সংগ্রহের ক্ষেত্রে কোনও দালালের পাল্লায় না পড়ার জন্য মানুষকে সতর্ক করে দেন। জেলার বিভিন্ন সরকারি অফিসের আধিকারিকরা সরকারি নির্দেশ মানছেন না বলে তিনি রিপাের্ট পেয়েছেন বলে জানান। এমনকী বেশ কয়েকজন গােষ্ঠীউন্নয়ন আধিকারিক সাধারণ মানুষকে অযথা হয়রানি করছেন বলেও তিনি খবর পেয়েছেন বলে জানান। এটা চলতে দেওয়া হবে না বলে তিনি হুঁশিয়ারি দেন।