নির্বাচনের ৭২ ঘন্টা আগে বাইক র‍্যালিতে ‘না’ কমিশনের

নির্বাচনে বাইক র‍্যালি নিয়ে বড় ঘােষণা করল কমিশন। ভােট গ্রহণের ৭২ ঘন্টা আগে বাইক র‍্যালি করা যাবে না বলে জানিয়ে দিল জাতীয় নির্বাচন কমিশন।

Written by SNS Kolkata | March 23, 2021 12:48 pm

মুখ্য নির্বাচন কমিশনার সুনীল আরোরা (File Photo: IANS)

নির্বাচনে বাইক র‍্যালি নিয়ে বড় ঘােষণা করল কমিশন। ভােট গ্রহণের ৭২ ঘন্টা আগে বাইক র‍্যালি করা যাবে না বলে জানিয়ে দিল জাতীয় নির্বাচন কমিশন। এমনকি ভােটের দিনও চলবে না বাইক র‍্যালি। সোমবার বিজ্ঞপ্তি প্রকাশ জানিয়ে দিল কমিশন। 

প্রসঙ্গত, চার রাজ্য ও এক কেন্দ্রশাসিত অঞ্চলে নির্বাচন শুরু হচ্ছে। আর নির্বাচনকে কেন্দ্র করে রাজনৈতিক দলগুলির প্রচারে অন্যতম অংশ হয়ে উঠেছে বাইক র‍্যালি। এমনকি, প্রার্থীর মনোনয়ন জমা করার সময় দলীয় নেতাকর্মীরা বাইক র‍্যালি করে থাকেন। কিন্তু এবার কোভিড পরিস্থিতি একাধিক নিয়মকানুন জারি করেছে নির্বাচন কমিশন। এবার র‍্যালি নিয়ে কড়া পদক্ষেপ করল কমিশন। 

এদিন কমিশন জানিয়েছে, ‘বেশকিছু এলাকায় দুষ্কৃতীরা বাইক র‍্যালি করছে। তারা ভােটারদের ভয় দেখাতেই ভােটের দিন এবং ভােটের আগে বাইক র‍্যালি করে। তাই ভােট গ্রহণের আগের ৭২ ঘন্টা থেকে বন্ধ থাকবে বাইক র‍্যালি। এবং ভােটের দিনও করা যাবে না বাইক র‍্যালি।’

উল্লেখ্য, এর আগে মুখ্য নির্বাচন আধিকারিক সুনীল অরোরা জানিয়েছিলেন, এবার বাইক মিছিল সম্পূর্ণ নিষিদ্ধ। একসঙ্গে পাঁচটির বেশি বাইক এক জায়গা দিয়ে যেতে পারবে না। প্রসঙ্গক্রমে, বাংলায় নির্বিঘ্নে ভােট করাতে মরিয়া কমিশন। সেই উদ্দেশে আগামী ২৩ মার্চ বাংলায় আসছে মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরােরার নেতৃত্বাধীন ফুল বেঞ্চ। 

তবে দক্ষিণবঙ্গের পরিবর্তে ফুল বেঞ্চ এবার উত্তরবঙ্গ সফর করবে বলে জানা যাচ্ছে। উত্তরবঙ্গের জেলা আধিকারিকদের সঙ্গে মুখােমুখি বৈঠক হওয়ার কথা রয়েছে ফুল বেঞ্চের সদস্যদের। পাশাপাশি দক্ষিণবঙ্গের জেলাগুলির প্রশাসনিক আধিকারিকদের সঙ্গে তারা ভিডিও কনফারেন্সে বৈঠক করতে পারেন বলে খবর। চারদিন ধরে রাজ্যের ভােটচিত্র খুঁটিয়ে দেখে ২৮ তারিখ কমিশনের সদস্যদের দিল্লি ফিরে যাওয়ার কথা রয়েছে।