মুসলিম ভোট বড় ফ্যাক্টর করিমপুরে

তৃণমূল, বিজেপি ও বাম-কংগ্রেস জোট এই তিন প্রধান প্রতিপক্ষের মধ্যে একমাত্র সংখ্যালঘু প্রার্থী সিপিএমের গােলাম রাব্বি।

Written by SNS Nadia | November 25, 2019 2:04 pm

প্রতীকী ছবি (Photo: IANS)

সােমবার দশ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মােতায়েন করে ৭৭ নং করিমপুর বিধানসভার উপনির্বাচন। ২৬১টি বুথ রয়েছে। করিমপুর- ১ ও ২ নং ব্লক মিলিয়ে মােট ভােটার ২ লক্ষ ৪০ হাজার ৭৬৯। এর মধ্যে ৪২ শতাংশের উপর সংখ্যালঘুর ভােট। তৃণমূল, বিজেপি ও বাম-কংগ্রেস জোট এই তিন প্রধান প্রতিপক্ষের মধ্যে একমাত্র সংখ্যালঘু প্রার্থী সিপিএমের গােলাম রাব্বি। রাব্বি কি সিপিএমের হাসিমুখ ফেরাতে পারবেন, না দুই প্রতিপক্ষ তৃণমূল ও বিজেপির মধ্যেই জয়-পরাজয়ের চাবিকাঠি রয়েছে, তা বুঝতে ২৮ নভেম্বর পর্যন্ত অপেক্ষা করতে হবে।

এটা ঘটনা, তৃণমূলের জিয়ন কাঠি মুসলিম ভােট। এখন বাম-কংগ্রেস জোট এই ভােটে থাবা বসালেই ঘাসফুলের সমুহ বিপদ। আবার সাম্প্রদায়িক মেরুকরণের জেরে বিজেপি হিন্দু ভােট কতটা বাড়িয়ে নিতে পারবে, সেটাই দেখার। গত লােকসভার নিরিখে করিমপুর ১নং ব্লকের আটটি গ্রাম পঞ্চায়েতের দুটিতে লিড পায় বিজেপি। প্রায় দশ হাজার ভােটে এগিয়ে থাকে।

বিপরীত দিকে করিমপুর ২ নং ব্লকের ছয়টি গ্রাম পঞ্চায়েতের একটিতেও লিড পায়নি বিজেপি। ১ নং ব্লকে মুসলিম ভােটার প্রায় ৩১ শতাংশ। আর ২ নং ব্লকে ৬০ শতংশের মতাে। ২০১৬-র বিধানসভায় প্রথম তৃণমূল বামেদের লালদুর্গ ছত্রখান করে ৪৫ শতাংশ ভােট পেয়ে জয়ী হয়। কিন্তু কয়েক মাস আগে গত লােকসভায় এই ভােট নেমে আসে ৪২ শতাংশে।

এই ঘটনা লােকসভা ভােটে যেমন কেন্দ্র ক্ষমতাসীন এবং রাজ্যের ভােটে রাজ্যের শাসকদল বাড়তি সুবিধা পায় এটা অস্বীকার করা যাবে না। এদিকে করিমপুরে ৫৮ শতাংশ হিন্দু ভােট রয়েছে, যার মধ্যে তপশিলি জাতি, উপজাতি ও মতুয়া সম্প্রদায়রা আছে। সীমান্তবর্তী এলাকায় এনআরসি আতঙ্ক রয়েছে। ফলে মুসলিমরা যেমন আতঙ্কিত, হিন্দুরাও বিজেপির কাছ থেকে অনেক বেশি মুখ ঘুরিয়ে নিতে পারেন এই সম্ভাবনাও উড়িয়ে দেওয়া যায় না।

পাশাপাশি, দেশজোড়া অর্থনৈতিক মন্দা, বিলগ্নিকরণ, ভয়াবহ বেকারত্ব, কৃষকদের ন্যায্য দাম না পাওয়া, কাটাতারের বেড়ার সমস্যা- এ সমস্ত বিষয়কে বামপন্থীরা অনেক গুরুত্ব দিয়ে প্রচার করেছে। এই ফ্যাক্টরগুলি সরাসরি কেন্দ্রের। শাসকদলের বিরুদ্ধে যেতে পারে। ভােটে সব পক্ষই হাওয়া তােলার চেষ্টা করেছে। কিন্তু শেষ হাসি কে হাসে এটাই দেখার।