পরীক্ষার্থীদের জন্য রবিবার চলবে মেট্রো

১৩ সেপ্টেম্বর নিট পরীক্ষা। পরীক্ষার্থীদের জন্য মেট্রোর তরফ থেকে বিশেষ ট্রেন চালানাের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সকাল ১০ টা থেকেই চালু থাকবে মেট্রো পরিসেবা।

Written by SNS Kolkata | September 11, 2020 3:44 pm

কলকাতা মেট্রো (Photo: Getty Images)

সংকটকালীন সময়ে নিট পরীক্ষার্থীদের জন্য বড় ঘােষণা করল মেট্রো রেল। এদিন একটি সংবাদিক সম্মেলনে মেট্রোর তরফ থেকে জানানাে হয়েছে, পূর্বনির্ধারিত সিদ্ধান্ত অনুযায়ী সাধারণ যাত্রীদের জন্য ১৪ সেপ্টেম্বর থেকে মেট্রোরেল পরিসেবা চালু হচ্ছে। তবে তার আগে ১৩ সেপ্টেম্বর নিট পরীক্ষা। পরীক্ষার্থীদের জন্য মেট্রোর তরফ থেকে বিশেষ ট্রেন চালানাের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

বিভিন্ন জেলার পাশাপাশি কলকাতার বিভিন্ন প্রান্ত থেকেও নিট পরীক্ষা দেবেন বহুসংখ্যক পরীক্ষার্থী। করােনাকালীন পরিস্থিতিতে একটা উদ্বেগ তাে রয়েইছে, এর মধ্যেও পরীক্ষাকেন্দ্রে পৌছনাের সময় যাতায়াতে যাতে কোনও সমস্যায় না পড়েন পরীক্ষার্থীরা সেই কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে বলে মেট্রোরেলের তরফ থেকে জানানাে হয়েছে। 

মেট্রো সূত্রের খবর, ১৩ সেপ্টেম্বর সকাল ১০ টা থেকেই চালু থাকবে মেট্রো পরিসেবা। স্মার্ট কার্ড যাদের নেই, চিন্তার কোনও কারণ নেই তাদেরও। সমস্ত পরীক্ষার্থীকেই আশ্বস্ত করে তারা জানিয়েছেন, এদিন কোনও ই-পাস আগে থাকতে বুক করতে হবে না। যাদের স্মার্ট কার্ড নেই স্টেশনে পৌছে পেপার টিকিট কেটে নেওয়া যাবে। ররিবার শুধুমাত্র নিট প্রবেশিকা পরীক্ষার্থীদের জন্যই এই বিশেষ পরিসেবা প্রদান করা হবে বলেও জানানাে হয়েছে। অ্যাডমিট কার্ড দেখিয়ে প্রবেশ করতে হবে স্টেশনে। এরপর স্মার্টকার্ড না থাকলে পেপার টিকিট কেটে গন্তব্যে পৌঁছতে পারেন পরীক্ষার্থীরা। 

তবে ১৪ সেপ্টেম্বর থেকে সাধারণ যাত্রীদের জন্য চালু হয়ে যাচ্ছে মেট্রোরেল। বিভিন্ন যানবাহনের মতােই লকডাউনের শুরুতেই বন্ধ করে দেওয়া হয়েছিল মেট্রো রেল পরিসেবাও। আনলক পর্বেও প্রথম দিকে সুরক্ষার কথা মাথায় রেখেই এই পরিসেবা এতদিন চালু করা হয়নি। রাজ্য সরকারের সঙ্গে আলােচনার পরেই বিভিন্ন মেট্রো শহরগুলির মতাে খাস কলকাতাতেও পুনরায় মেট্রো চালানাের বিধি ব্যবস্থা করা হয়।

যাত্রী স্বাচ্ছন্দ্য বজায় রাখার পাশাপাশি সুরক্ষা সুনিশ্চিত করতে একাধিক ব্যবস্থা গ্রহণ করেছে মেট্রো রেল কর্তৃপক্ষ। টোকেন না দিয়ে এবার থেকে স্মার্টকার্ডের গ্রাহকরাই মেট্রোয় যাতায়াতের সুযােগ পাবেন। ভিড় এড়াতেই এই সিদ্ধান্ত বলে জানা গিয়েছে। এছাড়া ই-পাস’এর মাধ্যমে স্লট বুক করে তবেই মেট্রোতে চড়া সম্ভব হবে বলেও পূর্বেই জানানাে হয়েছে।