‘বধ্যভূমি উত্তরপ্রদেশ’ উদ্বেগ প্রকাশ করলেন বিশিষ্টজনেরা

‘বধ্যভূমি হয়ে উঠেছে উত্তরপ্রদেশ’। ইংরেজি নববর্ষের প্রথম দিনেই উত্তরপ্রদেশের সমসাময়িক পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করে এমনটাই দাবি করলেন বিশিষ্টজনেরা।

Written by SNS New Delhi | January 2, 2020 3:03 pm

শুভাপ্রসন্ন (Photo: Kuntal Chakrabarty/IANS)

‘বধ্যভূমি হয়ে উঠেছে উত্তরপ্রদেশ’। ইংরেজি নববর্ষের প্রথম দিনেই উত্তরপ্রদেশের সমসাময়িক পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করে এমনটাই দাবি করলেন বিশিষ্টজনেরা।

বুধবার কলকাতা প্রেস ক্লাবে সাংবাদিক সম্মেলনের মঞ্চ থেকে ‘রাষ্ট্রীয় সন্ত্রাস’-এর বিরুদ্ধে নাগরিক সমাজকে ঐক্যবদ্ধ হয়ে লড়াই করার ডাক দেন তাঁরা। এদিনের মঞ্চে উপস্থিত ছিলেন শুভাপ্রসন্ন, প্রতুল মুখােপাধ্যায়, প্রসূন ভৌমিক অভীক মজুমদার, মাওলানা আব্দুর রফিক অরুণজ্যোতি ভিক্ষু, ড. দীপঙ্কর দে, পার্থ সেনগুপ্ত, বচন সিং সরল প্রমুখ।

নাগরিকত্ব সংশােধনী আইন এবং নাগরিকপঞ্জি নিয়ে সাধারণ মানুষ প্রতিবাদ করার চেষ্টা করলেও তাদের কণ্ঠ রােধ করছে উত্তরপ্রদেশের সরকার, এদিনের মঞ্চ থেকে এমনটাই দাবি করেন তাঁরা। 

এনআরসি এবং সিএএর তীব্র বিরােধিতা করে এদিন এই বিশিষ্টজনেরা জানান, ধর্মের ভিত্তিতে এই দেশের নাগরিকদের মধ্যে বিভেদ তৈরি করার লক্ষ্যেই সংশােধিত নাগরিকত্ব আইন তৈরি করা হয়েছে। সমস্ত দেশের মানুষ স্বতঃস্ফূর্তভাবে এই আইনের বিরােধিতাও করেছেন। বিরােধিতায় পথে নেমেছিলেন উত্তরপ্রদেশের বাসিন্দারাও। কিন্তু সেখানে প্রতিবাদকারীদের ওপর নির্মমভাবে অত্যাচার করেছে পুলিশ এবং উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যােগী আদিত্যনাথ ক্রমাগত আন্দোলনকারীদের হুমকি দিচ্ছেন বলেও দাবি করেন এই বিশিষ্টজনেরা।

প্রতুল মুখােপাধ্যায় উত্তরপ্রদেশের সরকারকে ফ্যাসিস্ত সরকার বলে তােপ দাগেন। তিনি বলেন, রাষ্ট্রীয় হস্তক্ষেপের ভয় দেখিয়ে সংশিষ্ট রাজ্যে বাক-স্বাধীনতা হরণ করা হচ্ছে সাধারণ মানুষের, যা সংবিধানের পরিপন্থী।

উত্তরপ্রদেশে শিক্ষক সিরাজুল ইসলাম সহ আরও ২০ সাধারণ মানুষকে গুলি করে মারা হয়েছে বলেও দাবি করেন বিশিষ্টজনেরা। শুধু তাই নয়, উত্তরপ্রদেশে এনআরসি এবং সিএএ-র বিরুদ্ধে প্রতিবাদ জানানাের জন্য বাড়িঘর ভাঙচুর করা হচ্ছে এবং বিনা কারণে বহু মানুষকে আটক করে রাখা হয়েছে বলেও দাবি করেন তাঁরা।

এই আটক করে রাখা নির্দোষদের অবিলম্বে রেহাইয়ের দাবি তুলেছেন এদিনের মঞ্চে উপস্থিত বুদ্ধিজীবীরা। এদিনের মঞ্চ থেকে বিনা কারণে সিল করে রাখা দোকান খুলে দেওয়া সহ ৬ দফা দাবিতে সরব হন তাঁরা। পাশাপাশি নতুন বছরে রাষ্ট্রীয় সন্ত্রাসের বিরুদ্ধে নাগরিক সমাজকে ঐক্যবদ্ধ হয়ে প্রতিবাদ করার জন্যও আবেদন করেন এই বিশিষ্টজনেরা।