মাস্কহীন অনেকে, দূরত্ববিধি শিকেয়, রাজ্যে ফের চালু লোকাল ট্রেন

৫০ শতাংশ যাত্রী নিয়ে ট্রেন চলাচলের নির্দেশিকা জারি করেছে রাজ্য সরকার। রবিবার সকাল থেকে ফের চেনা ছন্দে ফেরে প্রত্যেক স্টেশন।

Written by SNS Kolkata | November 1, 2021 12:50 pm

প্রায় ৬ মাস পর ফের গড়াল লোকাল ট্রেনের চাকা। ৫০ শতাংশ যাত্রী নিয়ে ট্রেন চলাচলের নির্দেশিকা জারি করেছে রাজ্য সরকার। রবিবার সকাল থেকে ফের চেনা ছন্দে ফেরে প্রত্যেক স্টেশন। যাত্রীদের দাবি, ৫০ শতাংশ যাত্রীর ওঠার কথা থাকলেও বহু ক্ষেত্রে সে নিয়ম মানা হচ্ছে না।

একাধিক লোকাল ট্রেনে সেই আগের মতো ভিড় নজরে পড়ে। ঠিক আগের মতো ঠাস৷ ভিড়ে যাতায়াত করতে দেখা গিয়েছে অনেককেই। যাত্রীদের একাংশের দাবি, সঠিকভাবে মানা হচ্ছে না কোভিডবিধিও।

বেশিরভাগের মুখে মাস্ক না থাকতেও দেখা গিয়েছে। তবে নিয়মভাএর ব্যতিক্রমও রয়েছে। যাত্রীদের দাবি, কোনও কোনও স্টেশনে যথেষ্ট তৎপর আরপিএক এবং জিআরপি। ভিড় ট্রেন থেকে যাত্রীদের নামিয়ে দেওয়া হয়েছে।

রবিবার বেশিরভাগ অফিস বন্ধ। তার ফলে যাত্রীসংখ্যা কিছুটা কম। আগামিকাল সোমবার সপ্তাহের প্রথম কর্মব্যস্ত দিন। সেদিন লোকাল ট্রেনে যাত্রীসংখ্যা আরও বেশ কিছুটা বাড়বে।

সেক্ষেত্রে কর্মব্যস্ত দিনগুলিতে কীভাবে রাজ্যের নির্দেশিকা মানা হবে, তা নিয়ে উদ্বিগ্ন প্রায় সকলেই। ভিড়ের ছবি কিছুটা হলেও আতঙ্ক বাড়াচ্ছে বিশেষজ্ঞদের। তাদের দাবি, এভাবে লোকাল ট্রেনে ঠাসা ভিড়ে যাতায়াত করলে সংক্রমণ বিরাটাকার ধারণ করতে পারে।

সেক্ষেত্রে সংক্রমণ এড়াতে খুব প্রয়োজন ছাড়া লোকাল ট্রেনে যাতায়াত না করার পরামর্শ বিশেষজ্ঞরা। ট্রেনে চড়লে মাস্ক ব্যবহারের উপরেও জোর দিচ্ছেন তাঁরা। সব স্টেশনে লোকাল ট্রেন চললেও, আদ্রা ডিভিশনের ছবিটা একেবারেই অন্যরকম।

রেল কর্তৃপক্ষের দাবি, এখনও পর্যন্ত রাজ্যের তরফে আদ্রা ডিভিশনের ডিআরএমের কাছে কোনও নির্দেশিকা না এসে পৌঁছনোয় লোকাল ট্রেন চালানো হয়নি। তার ফলে ক্ষুব্ধ বাঁকুড়া ও পুরুলিয়ার অগণিত মানুষ। পশ্চিম মেদিনীপুর মহামারী করোনা ভাইরাসের প্রকোপ থেকে সাধারণ মানুষকে রক্ষার্থে বন্ধ হয়েছিল লোকাল ট্রেন।

এরপর লোকাল ট্রেন চালু হওয়া নিয়ে শুরু হয়েছিল রাজ্য কেন্দ্রের মধ্যে তরজা। অবশেষে সেই জটিলতা কাটিয়ে দীর্ঘ ছয় মাস পর রবিবার সকাল থেকে দক্ষিণ-পূর্ব রেলের মেদিনীপুর স্টেশনে কোভিড বিধি মেনে যাত্রীরা প্রবেশ করছেন স্টেশনের মধ্যে।

রবিবার বিভিন্ন অফিস বন্ধ থাকলেও মেদিনীপুর-হাওড়া লোকাল ট্রেন খড়গপুর স্টেশনে পৌঁছলে এই ট্রেনে বিভিন্ন যাত্রীরা হাওড়ার উদ্দেশ্যে রওনা দেন। অন্যদিকে লোকাল ট্রেন চালু হওয়ায় খুশি নিত্যযাত্রী থেকে শুরু করে বিভিন্ন হকাররা।

কারণ লোকাল ট্রেন বন্ধ হওয়ার কারণে সমস্যায় পড়েছিল হকাররা অবশেষে লোকাল ট্রেন চালু হওয়ার ফলে স্বস্তির নিঃশ্বাস হারদের। রবিবার মেদিনীপুর স্টেশন থেকে ৬ টি লোকাল ট্রেন হাওড়া স্টেশনে যায় এবং হাওড়া থেকে ৭ টি লোকাল ট্রেন মেদিনীপুর স্টেশনে যায়।

রবিবার মেদিনীপুর ও হাওড়া স্টেশন এর আপ ও ডাউন লাইনে মোট ১৩ টি লোকাল ট্রেন চলাচল শুরু করে। লোকাল ট্রে পরিষেবা চালু হওয়ায় খুশি সাধারণ মানুষ থেকে নিত্য ট্রেনযাত্রীর। তবে ৫০ শতাংশ যাত্রী নিয়ে রবিবার থেকে লোকাল ট্রেন মেদিনীপুর স্টেশন থেকে চলাচল শুরু হয়েছে।