কৈলাসের কণ্ঠে মমতার সেই জয় হিন্দ স্লোগান

বিজেপি’র নির্বাচনী পর্যালােচনা বৈঠকে ‘জয় হিন্দ’- ‘জয় মহাকালী’ স্লোগান তুললেন বিজেপি নেতা কৈলাস বিজয়বর্গীয়।

Written by SNS Kolkata | June 5, 2019 3:10 pm

কৈলাস বিজয়বর্গীয় (Photo: IANS)

বিজেপি’র নির্বাচনী পর্যালােচনা বৈঠকে ‘জয় হিন্দ’- ‘জয় মহাকালী’ স্লোগান তুললেন বিজেপি নেতা কৈলাস বিজয়বর্গীয়। রাম মনে আছে, কিন্তু এই স্লোগানগুলিতেও কোনও আপত্তি নেই এমনটাও জানান তিনি।

মঙ্গলবার হজরার মহারাষ্ট্র নিবাসে নির্বাচনী পর্যালােচনা বৈঠকের আয়ােজন করা হয়। এদিনের বৈঠকে উপস্থিত ছিলেন বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘােষ, রাহুল সিনহা, প্রতাপ বন্দ্যোপাধ্যায় সহ রাজ্য বিজেপি’র কর্মকর্তারা।

২০১৯ সালের লােকসভা নির্বাচনে রাজ্যে বিজেপি’র চমকপ্রদ ফলাফলের পর বাংলাকে বিশেষ গুরুত্ব দিচ্ছে কেন্দ্রীয় নেতৃত্ব। এদিন বিজেপি’র জয়ী সাংসদদের সংবর্ধনা দেওয়া হয় দলের তরফে। এরপ্রই তাঁদের উদ্দেশ্যে বার্তা দেন কৈলাস বিজয়বর্গীয়।

দলের জয়ী সাংসদদের বিনম্র থাকার বার্তা দেন তিনি। পাশাপাশি এদিন কৈলাস বিজয়বর্গীয় জানান, জয়ী সাংসদদের ওপর ভরসা করেছেন সাধারণ মানুষ আর এই ভরসার মান রাখতে সাংসদদের সততার সঙ্গে কাজ করতে হবে। শুধু তাই নয়, জয়ী সাংসদদের জন্য একটি আচরণবিধিও নির্দিষ্ট করে দেন তিনি।

উল্লেখযােগ্যভাবে, এদিন পরাজিত প্রার্থীদের উদ্দেশ্যেও বার্তা দেন এই কেন্দ্রীয় নেতা। তিনি বলেন, যারা পরাজিত হয়েছে তাদের উচিত নিজেদের এলাকায় গিয়ে সাধারণ মানুষের সঙ্গে যোগাযােগ রাখা এবং তাদের পাশে থাকা।

উল্লেখযােগ্যভাবে বৈঠকের পরে এদিন কৈলাস বিজয়বর্গীয় বলেন, রাম তাঁদের মনে রয়েছে সবসময়। কিন্তু ‘জয় শ্রীরাম’ স্লোগানের পাশাপাশি ‘জয় বঙ্গ’, ‘জয় হিন্দ’ স্লোগান দিতেও কোনও আপত্তি নেই তাঁদের। এরপরেই মহরাষ্ট্র নিবাসে বিজেপি কর্মী সমর্থকরা জয় হিন্দ, জয় বঙ্গ স্লোগান তােলেন।

প্রসঙ্গত, মুখ্যমন্ত্রীকে ঘিরে কয়েকজন বিজেপি কর্মী-সমর্থক ‘জয় শ্রীরাম’ স্লোগান দেওয়া ক্ষুব্ধ হন তিনি। এমনকী ক্ষুব্ধ মুখ্যমন্ত্রী দাবি করেন তাঁকে গালাগালি দেওয়া হচ্ছে। এরপর ‘জয় শ্রীরাম’ ধ্বনির পাল্টা হিসাবে পশ্চিমবঙ্গে ‘জয় হিন্দ’ স্লোগান শুরু করার বিষয়ে তৎপরতা দেখানাে হয় তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে। দলীয় তরফে দাবি করা হয়, রাজনৈতিকভাবে রামের স্লোগানকে ব্যবহার করা হচ্ছে। এটা এই রাজ্যের সংস্কৃতি নয়।

মঙ্গলবার বিজেপি’র নির্বাচনী পর্যালােচনা বৈঠকে ‘জয় হিন্দ’ স্লোগান দেওয়াও একটি গুরুত্বপূর্ণ রাজনৈতিক পদক্ষেপ বলে মনে করছে রাজনৈতিক বিশেষজ্ঞদের একাংশ। পাশাপাশি এদিন কৈলাস বিজয়বর্গীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে কটাক্ষ করে বলেন, লােকসভা নির্বাচনে বিজেপি’র সাফল্যে ধাক্কা পেয়েছেন মুখ্যমন্ত্রী। তাই ‘জয় শ্রীরাম’ ধ্বনিকে উনি গালাগালি ভাবছেন। রামনাম করলে এই ধরনের প্রতিক্রিয়া বাংলার মানুষের জন্য দুর্ভাগ্য বলেও জানান তিনি। পাশাপাশি এই বিজেপি নেতা আরও বলেন, মুখ্যমন্ত্রী জয় শ্রীরাম স্লোগান শুনলে যাই ভাকুক না কেন জয় হিন্দ বলতে কোনও আপত্তি নেই বিজেপি’র।