মমতার ইস্তেহারে থাকবে শুধুই উন্নয়নের কথা

বিরােধীদের মতাে ‘নেগেটিভ পলিটিক্স’-এর রাজনীতির পথ না ধরে উন্নয়নকেই পাখির চোখ হিসেবে তুলে ধরতে চান মমতা।

Written by SNS Kolkata | March 11, 2021 11:56 am

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। (File Photo: Kuntal Chakrabarty/IANS)

ওয়ান পয়েন্ট এজেন্ডা নিয়েই তৃতীয় দফায় ক্ষমতায় ফিরতে চায় তৃণমূল। বিরােধীদের মতাে ‘নেগেটিভ পলিটিক্স’-এর রাজনীতির পথ না ধরে উন্নয়নকেই পাখির চোখ হিসেবে তুলে ধরতে চান মমতা। তাই তৃণমূলের ইস্তেহারে বিজেপিকে আর তুলােধােনার কথা থাকবে না। থাকবে দশ বছরে রাজ্যের উন্নয়নের কথা। 

কথা ছিল নন্দীগ্রাম থেকে ফিরেই আনুষ্ঠানিকভাবে ইস্তেহার প্রকাশ করবেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু বুধবার নন্দীগ্রামে পায়ে চোট পাওয়ায় পর ইস্তেহার প্রকাশের দিনক্ষণ নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে। তবে ইস্তেহার মােটামুটি তৈরি। 

এই ইস্তেহার তৈরিতে শুধু দলের শীর্ষনেতাদের মতামতের ওপরেই নির্ভর করা হয়নি। সমাজের বিশিষ্টজনেরও মতামত নেওয়া হয়েছে। সমাজের নানা সম্প্রদায়ের মানুষের কথা ভেবে গত দশ বছরে যেসব সামাজিক প্রকল্প রয়েছে সরকার, তার কতটা সুফল পেয়েছে মানুষ সেসবের চিত্রই তুলে ধরা হবে ইস্তেহারে। এর মধ্যে থাকবে রূপশ্রী, সবুজসাথী, খাদ্যসাথী ইত্যাদি প্রকল্পের কথা। এছাড়া করােনা ও আম্ফান পর্বে তৃণমূলের সংগ্রাম চালানাের কথাও থাকবে ইস্তেহারে। 

তৃণমূল সরকারের সামাজিক প্রকল্পগুলি মনিটরিং-এর জন্য দুয়ারে সরকার কিংবা পাড়ায় সমাধান কর্মসুচির কথাও থাকবে ইস্তেহারে। সদ্য চালু হওয়া ‘মা’ প্রকল্পে পাঁচ টাকায় ডিম-ভাত প্রকল্পটি যে আগামীদিনে রাজ্য জুড়ে চালু করা হবে, তার প্রতিশ্রুতি থাকবে ইস্তেহারে। 

একুশের নির্বাচনে তৃণমূলের প্রধান শত্রু বিজেপি। আর সবচেয়ে বড় ভরসা মানুষ। তাই পজেটিভ পলিটিক্স-এর নীতি মেনে বিজেপিকে আক্রমণ না করে মানুষের উন্নয়নের খতিয়ানই তুলে ধরা হবে ইস্তেহারে।