কোল ব্লকের উদ্বোধনে মোদিকে আমন্ত্রণ জানালেন মমতা

বুধবার বিকেলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদির সঙ্গে বৈঠক করলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Written by SNS New Delhi | September 19, 2019 12:07 pm

মমতা বন্দ্যোপাধ্যায় ও নরেন্দ্র মােদি। (Photo: IANS/PIB)

বুধবার বিকেলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদির সঙ্গে বৈঠক করলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দিল্লির লােককল্যাণ মার্গে প্রধানমন্ত্রীর বাসভবনে এই বৈঠক চলে প্রায় চল্লিশ মিনিট। বৈঠক থেকে বেরিয়ে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, রাজ্যের বিভিন্ন দাবিদাওয়া নিয়ে কথা হয়েছে।

পাশাপাশি, তিনি জানিয়েছেন, তিনি বৃহস্পতিবার দেখা করতে চান অমিত শারে সঙ্গে। যদি অমিত শাহ সময় দেন, তবে বৈঠক করবেন তাঁর সঙ্গেও। যদিও উনি দিল্লিতে নেই, শুনলাম উনি ঝাড়খণ্ডে রয়েছে। স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করতে চাওয়া যে প্রশাসনিক সৌজন্যের জন্যই এবং এর আগে তিনি যখনই দিল্লিতে এসেছেন, তখন দেখা করছেন স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে, সে কথাও বলেন। তিনি আরও বলেন, যখন রাজনাথ সিং স্বরাষ্ট্রমন্ত্রী ছিলেন তখনও তিনি দেখা করেছেন।

প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক প্রসঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, প্রধানমন্ত্রীর সঙ্গে খুব ভালাে আলােচনা হয়েছে। এটি সরকারের সঙ্গে সরকারের বৈঠক। তাই কোনও রাজনৈতিক কথা হয়নি। কেন্দ্রীয় সরকারের কাছ থেকে পশ্চিমবঙ্গ সরকার সাড়ে ১ হাজার কোটি টাকা পায়, সেই পাওনা টাকা পাওয়ার বিষয়ে কথা হয়েছে যেন সেই টাকা দ্রুত পশ্চিমবঙ্গকে দিয়ে দেওয়া হয়।

পশ্চিমবঙ্গের নাম পরিবর্তনের প্রসঙ্গেও আলােচনা হয়েছে। রাজ্যের নাম পশ্চিমবঙ্গ থেকে বদলে ‘বাংলা’ করার সিদ্ধান্তে পশ্চিমবঙ্গ বিধানসভা আগেই সিলমােহর দিয়েছে। যদিও সেই নাম পরিবর্তনের ক্ষেত্রে কোনও রকম সায় বা হেলদোল দেখানাে হয়নি কেন্দ্রের তরফে। নাম পরিবর্তন নিয়ে কেন্দ্রের কোনও প্রস্তাব রয়েছে কিনা, বা বিষয়টি নিয়ে কেন্দ্র কী ভাবছে? যদি কোনও প্রস্তাব থাকে, তবে তা রাজ্য সরকারকে জানানাে হােক বলে জানান মমতা।

এ বিষয় নিয়েও প্রধানমন্ত্রীকে অনুরােধ করেছেন বলে জানান মুখ্যমন্ত্রী। পাশাপাশি তিনি বলেন, পশ্চিমবঙ্গের নাম পরিবর্তনের বিষয় নিয়ে ভারত সরকারের যদি কোনও পরামর্শ বা প্রস্তাব থাকে, তা মানতে রাজ্য সরকারের কোনও আপত্তি নেই একথা সংবাদমাধ্যমের সামনে স্পষ্ট করে দেন তিনি।

বীরভূমের দেউচা-পাঁচামিতে যে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম কয়লা ব্লক পাওয়া গিয়েছে, যার কয়লা খননের ভার রাজ্য সরকারকেই দিয়েছে কেন্দ্র। সেকথা মনে করিয়ে দিয়ে মমতা বলেন যে, ওই কয়লা ব্লকের উদ্বোধনে উপস্থিত থাকার জন্য প্রধানমন্ত্রী মােদিকে তিনি আমন্ত্রণ জানিয়েছে।

মুখ্যমন্ত্রী বলেন, দুর্গাপুজো, নবরাত্রি সব মিটে যাওয়ার পরে প্রধানমন্ত্রীর কাছে সময় চাওয়া হবে এই অনুষ্ঠানে বাংলায় যাওয়ার জন্য। সেক্ষেত্রে প্রধানমন্ত্রীর উপস্থিতিতেই দেউচা-পাঁচামি কয়লা ব্লকের উদ্বোধন করা হবে। এই কয়লা ব্লকটি চালু হলে লক্ষাধিক কর্মসংস্থান হবে। ১২ হাজার কোটি টাকা লগ্নি করা হয়েছে এই প্রকল্পে।

সংবাদমাধ্যমের তরফে করা কোনও রাজনৈতিক প্রশ্নের উত্তর এদিন দিতে চাননি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যে এনআরসি’র বিরুদ্ধে তিনি আওয়াজ তুলেছেন, সেই এনআরসি নিয়ে এদিন প্রধানমন্ত্রীর সঙ্গে তাঁর কোনও কথা হয়নি বলে জানান তিনি। একদিনে সব কথা হওয়া সম্ভব নয়, ব্যাখ্যা মুখ্যমন্ত্রীর। অসমে এনআরসি হয়েছে অসম চুক্তি অনুযায়ীই বলেন তিনি। প্রধানমন্ত্রীর সঙ্গে তাঁর বৈঠক নিয়ে বাংলায় বিরােধী দলগুলি কী বলছে, এ প্রসঙ্গে কোনও মন্তব্য করতে চান না বলে জানান মুখ্যমন্ত্রী।