কোল মাফিয়া নিয়ে তীব্র শ্লেষ মমতার

আসানসােল রানিগঞ্জে কয়লা মাফিয়া প্রসঙ্গ থেকে উত্তরবঙ্গে সােমবারের উত্তরকন্যা অভিযানে বিজেপি কর্মীর মৃত্যুর ঘটনায় এদিনের সভা থেকে সরাসরি নরেন্দ্র মোদির দলকে আক্রমণ করলেন মুখ্যমন্ত্রী।

Written by Indrajit Bhattacharya Kolkata | December 9, 2020 11:52 am

মমতা বন্দ্যোপাধ্যায় (Photo: IANS)

মেদিনীপুরে সােমবারের সভায় নিজের আক্রমণ যেখানে শেষ করেছিলেন, মঙ্গলবার বিকালে আসানসােলের রানিগঞ্জের সিয়ারশােল রাজবাড়ি ময়দানে পশ্চিম বর্ধমান জেলার প্রশাসনের সভায় সেখান থেকে আরো চড়া মেজাজে শুরু করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। 

আসানসােল রানিগঞ্জে কয়লা মাফিয়া প্রসঙ্গ থেকে উত্তরবঙ্গে সােমবারের উত্তরকন্যা অভিযানে বিজেপি কর্মীর মৃত্যুর ঘটনায় এদিনের সভা থেকে সরাসরি নরেন্দ্র মোদির দলকে আক্রমণ করলেন মুখ্যমন্ত্রী। একইভাবে রেলের বেসরকারিকরণ থেকে ইসিএলের কয়লাখনি বন্ধ, বিএসএনএল বন্ধ, ব্যাঙ্কের সদরদপ্তর বাংলা থেকে তুলে নিয়ে যাওয়ার জন্য মুখ্যমন্ত্রী কড়া ভাষায় আক্রমণ করেন কেন্দ্রের বিজেপি সরকারকে। 

তিনি দেশের রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলিকে বিক্রি, বন্ধ ও বেসরকারিকরণ করার প্রতিবাদ জানিয়ে পশ্চিম বর্ধমান জেলা সহ বাংলার সব স্তরের নেতাদের লাগাতার আন্দোলন করার ডাক দিয়েছেন। তিনি নিজেও আন্দোলন করতে রাস্তায় নামবেন বলে জানিয়েছেন। 

এদিন রানিগঞ্জের সভা দুপুর একটার সময় শুরু হবে বলে ঠিক ছিলাে। কিন্তু এদিন কেন্দ্রের তিনটি কৃষি আইন প্রত্যাহার করার জন্য বিভিন্ন সংগঠন ভারত বন্ধের ডাক দিয়েছিলাে। তা ছিলাে বিকেল তিনটে পর্যন্ত। কিন্তু সােমবার সন্ধ্যায় মুখ্যমন্ত্রী নির্দেশে সভার সময় দু’ঘন্টা পিছিয়ে দেওয়া হয়। তাই এদিন মুখ্যমন্ত্রী সভায় আসেন তিনটের পরে।

ভাষণে তিনি আগাগোড়াই আক্রমণাত্মক ছিলেন। মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় নিজেই সভার সময় পেছােনাের প্রসঙ্গ টেনে বলেন, আজকের দিনটা আলাদা। দেশের কৃষকরা নিজেদের জমি বাঁচাতে রাস্তায় নেমে আন্দোলন করছেন। তারা কৃষি আইন বাতিলের দাবিতে এদিন তিনটে পর্যন্ত বনধ ডেকেছেন। আমরা সরকারে আসার পরে বনধ বা ধর্মঘট করিনি। যে আন্দোলন করবে, তাকে আমরা সমর্থন করবাে কিন্তু কৃষক ও চাষীরা যে দাবিতে এদিন ভারত বন্ধ ডেকেছেন তাদের সঙ্গে সহমত পােষণ কর, এটাকে আমরা সমর্থন করেছি। তৃনমুল কংগ্রেসের কৃষকদের এই আন্দোলনে ছিলাে, আছে থাকবে। কৃষক আমাদের গর্ব। শ্রমিক আমাদের সম্পদ। আমরা সবসময় তাদের সঙ্গে আছি। তারা যে আন্দোলন করবে, তাকে আমরা সমর্থন করবাে। আমি নিজে সিঙ্গুরের কৃষি জমি বাঁচাতে আন্দোলন করেছিলাম। ২৬ দিন অনশন করেছিলাম। 

কোল মাফিয়া’রা তাে বিজেপির সঙ্গে আছে মুখ্যমন্ত্রী কড়া ভাষায় বলেন, এখন খুব কোল মাফিয়া কোল মাফিয়া বলছে। ইসিএলের কয়লাখনি বন্ধ করে দিচ্ছে আর এইসব বলে বেড়াচ্ছে। কোল মাফিয়া’রা তাে বিজেপির সঙ্গে আছে। কয়লা তাে কেন্দ্র সরকারের। তারা কি করছে? কয়লাখনিতে তাে সিআইএসএফ পাহারায় থাকে। তারা কি করে? সেটা তাে রাজ্য সরকার বা রাজ্যের পুলিশ দেখেনা। 

নির্বাচনের সময় এলেই বিজেপি দলটা এইসব করে ও বলে বেড়ায়। তারপর আর তাদের দেখা যায় না। এমপি তাে আসানসােল থেকে জিতেছেন। তিনি কোথায়? তাকে কি দেখা যায়। তার কাছ থেকে আসানসােল, রানিগঞ্জ, জামুড়িয়া কি পেয়েছে? 

কেন্দ্র সরকার তাে রুটি রােজকার বন্ধ করে দিচ্ছে। দেশ তাে সবার। ঐ দলটা ভােটের সময় টাকা নিয়ে আসে আর সবাইকে দেয়। আপনারা কেউ তা নেবেন না।