নন্দীগ্রামে শুভেন্দুর জয়কে চ্যালেঞ্জ জানিয়ে হাইকোর্টে মামলা মমতার

নন্দীগ্রাম বিধানসভা নির্বাচনের ফলাফল নিয়ে কলকাতা হাইকোর্টে মামলা দায়ের করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Written by SNS Kolkata | June 18, 2021 7:21 pm

মমতা বন্দ্যোপাধ্যায় এবং শুভেন্দু অধিকারী (Photo: SNS)

নন্দীগ্রাম বিধানসভা নির্বাচনের ফলাফল নিয়ে কলকাতা হাইকোর্টে মামলা দায়ের করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নন্দীগ্রামের বিজেপি বিধায়ক তথা বিরােধী দলনেতা শুভেন্দু অধিকারীর জয় নিয়ে এই মামলা হয়েছে। কলকাতা হাইকোর্টের বিচারপতি কৌশিক চন্দের সিঙ্গল বেঞ্চে এই মামলা হয়েছে বলে জানা যাচ্ছে। আজ শুক্রবার সকাল এগারােটা নাগাদ এই মামলার শুনানির সম্ভাবনা রয়েছে। 

গত ২ মে ভােটের ফল প্রকাশের দিন মমতা বন্দ্যোপাধ্যায় সংবাদ মাধ্যমের সামনে বলেছিলেন নন্দীগ্রামের ফল নিয়ে তিনি আদালতে যাবেন। নন্দীগ্রামে শুভেন্দু অধিকারীর কাছে ১৯০০-র কিছু বেশি ব্যবধানে ভােটে হেরেছিলেন মমতা। যদিও প্রথমে ঘােষণা করা হয় যে, মমতা বন্দ্যোপাধ্যায় ১২০০ ভােটে জয়ী হয়েছেন। কিন্তু কিছুক্ষণ পরে শুভেন্দু অধিকারীকে জয়ী ঘােষণা করেন রিটার্নিং অফিসার। ভয় দেখানাে হয়েছিল রিটার্নিং অফিসারকে, এমনও অভিযােগ করা হয় তৃণমূলের পক্ষ থেকে। 

গণনার সময় দু ঘন্টার জন্য সার্ভার চলে যাওয়ার ঘটনা ঘটেছিল। একটি মােবাইলে ম্যাসেজ দেখিয়ে মুমতা বন্দ্যোপাধ্যায় দাবি করেছিলেন, নন্দীগ্রামে তাকে জোর করে হারানাে হয়েছে। রিটার্নিং অফিসারকে ভয় দেখানােরও অভিযােগ উঠেছিল। একটি হােয়াটসঅ্যাপ চ্যাটের স্ক্রিন শট দেখিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় নিজেই সাংবাদিকদের সামনে অভিযােগ করেছিলেন রিটার্নিং অফিসারের মাথায় বন্দুক ঠেকিয়ে নতুন করে গণনা করা হয়েছে। 

এরপর নির্বাচন কমিশন রিটার্নিং অফিসারকে নিরাপত্তা সুনিশ্চিত করার নির্দেশ দিয়েছিলেন। নন্দীগ্রাম বিধানসভার ইভিএম মেশিন এখন পূর্ব মেদিনীপুর জেলা প্রশাসনের সুরক্ষায় রয়েছে। 

মুকুল রায় তৃণমূল ছেড়ে বিজেপিতে যােগ দিয়েছেন। বিধানসভার বিরােধী দলনেতা তথা বিজেপি বিধায়ক শুভেন্দু অধিকারী মুকুল রায়ের বিধায়ক পদ খারিজের জন্য উঠেপড়ে লেগেছেন। এমনই সময়ে কলকাতা হাইকোর্টে মামলা হল শুভেন্দু অধিকারীর নন্দীগ্রামের জয় নিয়ে সংশয় প্রকাশ করে।