বিরোধী ঐক্য নিয়ে আলচনা মমতা-চন্দ্রবাবু

ভােটযুদ্ধ মিটে গেলেও বিরােধীদের বাকযুদ্ধ থামছে না। বিশেষত এক্সিট পােলে বিজেপির প্রত্যাবর্তনের ভবিষ্যৎবাণীর পর ভােটগণনার স্বচ্ছতা নিয়ে প্রশ্ন তুলে ফের একজোট হচ্ছে বিরােধীরা।

Written by SNS Kolkata | May 21, 2019 8:47 am

চন্দ্রবাবু নাইডু ও মমতা বন্দ্যোপাধ্যায় (Photo: IANS)

ভােটযুদ্ধ মিটে গেলেও বিরােধীদের বাকযুদ্ধ থামছে না। বিশেষত এক্সিট পােলে বিজেপির প্রত্যাবর্তনের ভবিষ্যৎবাণীর পর ভােটগণনার স্বচ্ছতা নিয়ে প্রশ্ন তুলে ফের একজোট হচ্ছে বিরােধীরা। এই ইস্যুতে বুধবার কেন্দ্রীয় নির্বাচন কমিশনের সামনে দরবার করতে যাচ্ছে বিরােধী দলগুলি। সেখানে তৃণমূল নেত্রীকেও সামিল হওয়ার জন্য অনুরােধ জানাতে সােমবার কলকাতায় উড়ে এলেন চন্দ্রবাবু নাইডু।

এদিন বিকেল সাড়ে পাঁচটার পরে মমতা বন্দ্যোপাধ্যায়ের কালীঘাটের বাড়িতে আগামীদিনের রাজনৈতিক কর্মপন্থা নিয়ে আলােচনা হয় দুই মুখ্যমন্ত্রীর মধ্যে। মমতা বন্দ্যোপাধ্যায়ের মতাে এক্সিট পােলের সত্যতাকে মানতে নারাজ অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী। সােমবার দুপুরে উত্তরপ্রদেশ থেকে অখিলেশ যাদব ফোন করেছিলেন তৃণমূল সুপ্রিমােকে। এক্সিট পােলকে উড়িয়ে দিয়ে অখিলেশ বলেছেন, বসপা-সপা জোট পঞ্চাশটির ওপরে আসন পাবেই। তৃণমূলের হয়ে নির্বাচন কমিশনের সামনে বক্তব্য রাখতে আজ মঙ্গলবার দিল্লি যাচ্ছেন ডেরেক ও ব্রায়েন।

বুধবার ইভিএম মেশিন নিয়ে নির্বাচন কমিশনের সামনে ঝড় তুলতে চলেছেন বিরােধীরা। রবিবার বিভিন্ন সংস্থার এক্সিট পােল অনুযায়ী বিজেপির একছত্র জয়ের ভবিষ্যৎবাণী। সােমবার অরুণ জেটলিও ব্লগে লিখেছেন, বৃহস্পতিবার এক্সিট পােল মিলে গেলে বিরােধীদের ইভিএম ইস্যু ধােপেই টিকবে না। এক্সিট পােলের ভবিষ্যৎবাণীর পরই ইভিএম মেশিনের কারচুপি হওয়ার সম্ভাবনা নিয়ে রবিবার সন্ধেতেই ট্যুইট করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

সােমবার মমতার সঙ্গে সাক্ষাতের পর চন্দ্রবাবু নাইডু বলেন, কেন্দ্রীয় নির্বাচন কমিশনকে ইভিএম-এর বিশ্বাসযােগ্যতা, স্বচ্ছতা নিশ্চিত করতে হবে। ইভিএম-এর ফলাফলের সঙ্গে ভিভিপ্যাট মেশিনের স্লিপগুলির তথ্যের সাযুজ্য থাকছে কিনা তা পরীক্ষা করে দেখার প্রস্তাব দিয়েছেন চন্দ্রবাবু। তার দাবি, অন্তত পঞ্চাশ শতাংশ আসনে এই পরীক্ষামূলক প্রক্রিয়া প্রয়ােগ করা হােক। ভিভিপ্যাটের স্লিপ এবং ইভিএম গণনার মধ্যে ফারাক প্রমাণিত হলে সমস্ত ভােটগণনার ক্ষেত্রেই ভিভিপ্যাট মেশিনের স্লিপকে প্রামাণ্য হিসেবে ধরার দাবি তুলতে হবে বলে জানান চন্দ্রবাবু নাইড়। ইভিএম মেশিনে কারচুপির বিষয়টি সারা বিশ্বেই স্বীকৃত।

২০১৭ সালে উত্তরপ্রদেশের বিধানসভা নির্বাচনে বিজেপির ঝােড়াে উত্থানের সময় থেকেই ইভিএম বিতর্ক চলে আসছে। এই ইভিএম মেশিনকে নির্বাচন কমিশন যথার্থ বলে যুক্তি দিলেও তা মানতে নারাজ চন্দ্রবাবু। সতেরােতম নির্বাচন পর্ব মিটে যাওয়ার পর থেকেই চন্দ্রবাবু নাইড় কংগ্রেসের সঙ্গে অন্যান্য অবিজেপি দলগুলির মধ্যে সুত্রধরের ভূমিকা পালন করে আসছে। ইতিমধ্যেই কংগ্রেস সভাপতি রাহুল গান্ধির সঙ্গে দেখা করেছেন চন্দ্রবাবু নাইডু। রাহুলের সঙ্গে মায়াবতীর দেখা করানােরও চেষ্টা করেছিলেন। মায়াবতী প্রথমে রাজি থাকলেও এক্সিট পােলের পর সেই সূচি বাতিল করেন।

তবে চন্দ্রবাবু নাইড়র মতে, এক্সিট পােলের গণনা সবসময় সত্য হয় না। যেমন অন্ধ্রপ্রদেশের গত বিধানসভা নির্বাচনে এক্সিট পােল ওয়াইএসআর কংগ্রেসকে সব আসন দিয়েছিল। কিন্তু আমরা সতেরােটিই আসন পেয়ে ক্ষমতায় আসি। এবারেও তিনি পনেরােটির বেশি আসন পাবেন বলে আত্মবিশ্বাসী অন্ধ্রের মুখ্যমন্ত্রী। তবে ভােট গণনার ক্ষেত্রে কোনও সততার অভাব যাতে না থকে, সেই মর্মে ইতিমধ্যেই রাহুল গান্ধি এবং শরদ পাওয়ারের সঙ্গে কথা বলেছেন চন্দ্রবাবু নাইডু। এবার মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে কথা বলে ভােট পরবর্তী জোটের জোরকে ফের একবার মজবুত করে গেলেন চন্দ্রবাবু নাইডু।