স্কুল পাঠ্যক্রমে নতুন বিষয়,শহরে সাইকেলের বদলে রেনকোট দেওয়ার ভাবনা মমতার

মমতার কথায়, শহরে সবুজসাথীর সাইকেল চালানাের মতাে জায়গা নেই।তাই তার বদলে কী দেওয়া যায় ভাবনাচিন্তা করা হবে।

Written by SNS New Delhi | July 12, 2019 2:15 pm

মমতা ব্যানার্জী (File photo: IANS)

রাজ্যের ছাত্রছাত্রীদের মধ্যে মূল্যবােধ জাগাতে চান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।সেই কারণেই স্কুলের পাঠ্যক্রমে মানবিকতা ও মূল্যবােধ বিষয়গুলি পড়ানাের পরামর্শ দেন তিনি।

বৃহস্পতিবার কলকাতা বেলতলা গার্লস পুরসভার স্কুলের শতবর্ষ উদযাপনের অনুষ্ঠানে এসে এই সুপারিশ করেন মমতা।একই সঙ্গে শহরের পড়ুয়াদের জন্য রেনকোট দেওয়ার বিষয়টি বিবেচনাধীন রয়েছে বলে জানা যায়।

মমতার কথায়, শহরে সবুজসাথীর সাইকেল চালানাের মতাে জায়গা নেই।তাই তার বদলে কী দেওয়া যায় ভাবনাচিন্তা করা হবে।বেলতলা গার্লস স্কুলের শতবর্ষ পালনের মঞ্চ থেকে এদিন মমতা বলেন, স্কুলে কম্পিউটার ক্লাস স্মার্ট ক্লাস থাকুক।কিন্তু সেইসঙ্গে মূল্যবােধ,মানবিকতাও শিক্ষা করা উচিত আলাদা ক্লাসে।যাতে হিংসা,নেগেটিভ চিন্তা পড়ুয়াদের মন থেকে দূর করা যায়।

মুখ্যমন্ত্রী বলেন,কলকাতার স্কুল মিড ডে মিলের থালা,বাটি, গ্লাস , জুতো , বই দেওয়া হয়।গ্রামের স্কুলে সবুজসাথীর সাইকেল বিতরণ করা হয়, কিন্ত কলকাতায় তাে সাইকেল চালানাের জায়গা নেই।তাই বিকল্প হিসেবে অন্য কিছু দেওয়ার ভাবনাচিন্তা করতে হবে।

সেই সূত্রেই মুখ্যমন্ত্রীর রেনকোট দেওয়ায় ভাবনার কথা জানা যায়।এদিন বেলতলা স্কুলের উন্নয়নের জন্য ১কোটি ২৫লক্ষ টাকা দেন মন্ত্রী।সঙ্গে এই স্কুলকে একটি কলেজ তৈরির প্রস্তাব দেন মমতা।এজন্য রাজারহাটে জমি দেওয়ারও প্রতিশ্রুতি দেন তিনি।

এছাড়া আরও জানিয়ে দেন,তৃণমূল সরকারের আমলে রাজ্যে বিশ্ববিদ্যালয়ের সংখ্যা বেড়ে আটাশ হয়েছে।কৃষ্ণনগরে তৈরি হচ্ছে কন্যাশ্রী বিশ্ববিদ্যালয়।