টুইট করে একাদশ-দ্বাদশ শ্রেণিতে বিজ্ঞানী কন্যা মেধা বৃত্তির ঘােষণা 

আন্তর্জাতিক মহিলা বিজ্ঞানী দিবসে টুইটারে একাদশ-দ্বাদশ শ্রেণির ছাত্রীদের জন্য বিশেষ বৃত্তির কথা ঘােষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Written by SNS Kolkata | February 12, 2021 10:23 am

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (ছবি: IANS)

আন্তর্জাতিক মহিলা বিজ্ঞানী দিবসে টুইটারে একাদশ-দ্বাদশ শ্রেণির ছাত্রীদের জন্য বিশেষ বৃত্তির কথা ঘােষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নেট মাধ্যমে জানালেন, এতদিন বিজ্ঞান কন্যা মেধাবৃত্তি শুধুমাত্র কলেজ ও বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা পেতেন। এখন থেকে তা একাদশ ও দ্বাদশ শ্রেণির ছাত্রীদের দেওয়ার কথাও ভাবা হচ্ছে।

বৃহস্পতিবার ছিল আন্তর্জাতিক মহিলা বিজ্ঞানী দিবস। সেই উপলক্ষে টুইট করে বিশ্বের বিজ্ঞান দুনিয়ার সঙ্গে যুক্ত মহিলা এবং পুরুষদের শুভেচ্ছা জানান মমতা। সেইসঙ্গে লেখেন বিশ্ব এই বিজ্ঞানীদের জন্য গর্বিত।

বিজ্ঞান ও গবেষণায় দুনিয়ার বাঙালি বিজ্ঞানীদের কথাও স্মরণ করিয়ে দেন মুখ্যমন্ত্রী। টুইটে লেখেন, বিজ্ঞানের দুনিয়ায় অনেক তাবড় নাম বিশ্বকে উপহার দিয়েছে বাংলা। 

বৃহস্পতিবার মমতা বলেন, বিজ্ঞানের ক্ষেত্রে মেধাবী পড়ুয়াদের জন্য রাজ্য সরকার বিজ্ঞান কন্যা মেধাবৃত্তি চালু করেছে। মমতা বলেন, এই বৃত্তির নামকরণ করেছিলাম আমি। প্রতিবছর এই বৃত্তি পান বিজ্ঞান নিয়ে পড়াশুনাে করা মেধাবী ছাত্রীরা।

যাঁরা এর তালিকাভুক্ত তারা প্রতিমাসে ২০০০ টাকা করে বৃত্তি পাওয়ার পাশাপাশি বৃত্তির পাশাপাশি প্রতি বছর বই কেনার জন্য ২৫০০ টাকা করে পাবেন। পাঁচ বছর পর্যন্ত এই বই কেনার টাকা পাবেন বিজ্ঞান শাখার মেধাবী ছাত্রীরা। মেধাবী ছাত্রীর পড়াশুনােয় যাতে আর্থিক সমস্যা বাধা না হয়ে দাঁড়ায়, সেজন্যই এই বিজ্ঞান বৃত্তি দেওয়ার কথা ভাবা হচ্ছে।