তৈরি হচ্ছে নিম্নচাপ, ভারী বৃষ্টির সম্ভাবনা

দক্ষিণবঙ্গে ফের বৃষ্টিপাতের সম্ভাবনার কথা জানাল হাওয়া অফিস। একটি নিম্নচাপ অক্ষরেখার সৃষ্টি হয়েছে উত্তর বঙ্গোপসাগরে।

Written by SNS Kolkata | September 17, 2020 9:29 pm

প্রতীকী ছবি (Photo: iStock)

দক্ষিণবঙ্গে ফের বৃষ্টিপাতের সম্ভাবনার কথা জানাল হাওয়া অফিস। একটি নিম্নচাপ অক্ষরেখার সৃষ্টি হয়েছে উত্তর বঙ্গোপসাগরে। ক্রমশ পঞ্জিভূত হতে শুরু করেছে সেই নিম্নচাপ। যার প্রভাবে চলতি সপ্তাহের শেষ থেকেই পুনরায় বৃষ্টি শুরু হবে। চলবে ২২ সেপ্টেম্বর পর্যন্ত বলে আবহাওয়া দফতরের তরফ থেকে জানানাে হয়েছে। ভারী বৃষ্টি হবে দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায়। ওই সময়ে গভীর সমুদ্রে মাছ ধরতে যাওয়ার ক্ষেত্রে মৎস্যজীবীদের সতর্ক করা হয়েছে। 

আবাহাওয়া দফতরের তরফে জানানাে হয়েছে, উত্তর বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ ক্রমশ ঘণীভূত হচ্ছে। যা ২০ সেপ্টেম্বর নাগাদ উত্তর বঙ্গোপসাগর ও সংলগ্ন এলাকায় প্রভাব বিস্তার করবে। এবং পরবর্তিতে গাঙ্গেয় বঙ্গের দিকে ধাবিত হবে। এর প্রভাবে গাঙ্গেয় উপত্যকা অঞ্চলের বেশ কয়েকটি জেলায় মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের সতর্কবার্তা শুনিয়েছে হাওয়া অফিসের কর্তারা।

 বজ্রগর্ভ মেঘের সঞ্চার ও সঙ্গে ভারী বৃষ্টিপাত চলবে ২০ থেকে ২২ সেপ্টেম্বর পর্যন্ত। নিম্নচাপের কারণে ২০ ও ২১ সেপ্টেম্বর নদিয়া, দুই মেদিনীপুর, দুই ২৪ পরগনা, মুর্শিদাবাদ এবং পূর্ব বর্ধমানে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত চলবে। এবং পরবর্তিতে ক্রমশ এই নিম্নচাপ অক্ষরেখা সরে আসবে স্থলভাগের দিকে। এই সময়ে বাঁকুড়া, পুরুলিয়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান এবং মেদিনীপুর ও ঝাড়গ্রামের বিভিন্ন এলাকায় বৃষ্টিপাত চলবে। এই সময়ে ঝােড়াে হাওয়া বওয়ারও সম্ভাবনা রয়েছে। মৎস্যজীবীদের গভীর সমুদ্রে যাওয়ার ক্ষেত্রে সতর্ক করা হয়েছে।