শান্তিপুর, রানাঘাটে কোভিড সংক্রমণ হু হু করে বাড়ছে

গােষ্ঠী সংক্রমণ বাড়ছে। আর এক্ষেত্রে হাটে বাজারে অবাধ চলাফো স্বাস্থ্যবিধিকে থােড়াই কেয়ার এই সংক্রমণের একটি প্রধান কারণ। মাস্ক না পড়া

Written by SNS Nadia | October 14, 2020 2:53 pm

প্রতিকি ছবি (Photo by SAJJAD HUSSAIN / AFP)

সামনেই বড় উৎসব দুর্গাপুজো, আর তার আগেই গােটা নদিয়া জেলাতেই কোভিড সংক্রমণের লেখাচিত্র উর্ধ্বমুখী। এর মধ্যে শান্তিপুর, রানাঘাট কোভিডের ছােবল মারাত্মক রূপ নিয়েছে। ওনামের পর কেরালায়। গণেশ চতুর্থীর পর মহারাষ্ট্রে করােনা আক্রান্তের ঢল নেমেছে। বেড়েছে শতেক গুণের বেশি। ডাক্তাররা আগেই আশঙ্কা প্রকাশ করেছেন, সরকার সাবধান না হলে দুর্গাপুরের পর বাংলায়। করােনার সুনামি হবে।

এদিকে গত চব্বিশ ঘণ্টায় শান্তিপুরে করােনা সংক্রমিত হয়েছে ৩৩ জন। স্বাস্থ্য দফতরের কপালে দুশ্চিন্তার ভাঁজ। এর মধ্যে শান্তিপুর পুর অঞ্চলের রয়েছে ২২ জন, ১১ জন পঞ্চায়েত এলাকায়। গত চব্বিশ ঘণ্টায় নদিয়ায় আক্রান্ত ১৫৭ জন। এর মধ্যে ১৩১ জনই ছিল উপসর্গহীন। ২৬ জন ছিল সন্দেহজনক।

তথ্যভিজ্ঞ মহলের বক্তব্য অনুযায়ী গােষ্ঠী সংক্রমণ বাড়ছে। আর এক্ষেত্রে হাটে বাজারে অবাধ চলাফো স্বাস্থ্যবিধিকে থােড়াই কেয়ার এই সংক্রমণের একটি প্রধান কারণ। মাস্ক না পড়া। গুরুত্ববিধি না মানার অবাধ প্রতিযােগিতা চলছে। প্রশাসনের তরফে ক্রেতা বিক্রেতা উভয়কেই মাস্ক পরার কথা বলা হলেও প্রশাসনকে কোনও সদর্থক ভূমিকা নিতে দেয়া যাবে না বলে সচেতন নাগরিকদের মধ্যে প্রশ্ন উঠছে। এমনকি যারা মাস্ক পরার বিরােধিতা করছে তাদের বিরুদ্ধেও কোনও ব্যবস্থা নেওয়া হয়নি।

অন্যদিকে আগের দিন রানাঘাটে ৩৪ জন আক্রান্ত হওয়ার খবর থাকলেও গত ২৪ ঘণ্টায় আক্রান্তের সংখ্যা কমেছে। পুর অঞ্চলে ১ জন, রানাঘাট-১ নং ব্লকে ২ জন এবং ২ নং ব্লকে ১৮ জন আক্রান্ত হয়েছেন গত চবিশ ঘণ্টায়। নদিয়া জেলায় এই মুহূর্তে অ্যাক্টিভ কেসের সংখ্যা ২০২৬। মােট মৃত্যু ১০১ জনের। গত চব্বিশ ঘণ্টায় কোনও মৃত্যু হয়নি। এর মধ্যে শান্তিপুর গ্রামীণ এলাকায় মােট আক্রান্ত ২৮৫ এবং পুর অঞ্চলে ৩৯১।