কর্মসংস্থানের জন্য উদ্যোগ, শিল্পদ্যোগীদের ১০ কোটি টাকা পর্যন্ত ইনসেন্টিভ রাজ্যের

ব্যক্তিগত উদ্যোগে শিল্পতালুক তৈরির জন্য যে কোনও শিল্প সংস্থা বা উদ্যোগপতিকে ২ থেকে ১০ কোটি টাকা পর্যন্ত ইনসেন্টিভ দেবে রাজ্য সরকার। 

Written by SNS Kolkata | September 10, 2020 12:49 pm

স্বরাষ্ট্রসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়। (File Photo: indianbureaucracy.com)

আগামী বছরের বিধানসভা নির্বাচনের আগে কর্মসংস্থান বৃদ্ধির দিকে নজর দিল রাজ্য সরকার। বুধাবার মন্ত্রিসভার বৈঠকে সিদ্ধান্ত নেওয়া ব্যক্তিগত উদ্যোগে শিল্পতালুক তৈরির জন্য যে কোনও শিল্প সংস্থা বা উদ্যোগপতিকে ২ থেকে ১০ কোটি টাকা পর্যন্ত ইনসেন্টিভ দেবে রাজ্য সরকার। 

এদিন মন্ত্রিসভার বৈঠকের পরে স্বরাষ্ট্রসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় জানান, ক্ষুদ্র ও কুটির শিল্পে বিনিয়ােগে উৎসাহ দিতে ২০১৪ সালে ইনসেন্টিভ পলিসি নিয়েছিল রাজ্য সরকার। ২০১৯ সালে যার মেয়াদ শেষ হয়েছিল। এবার শিল্পসৃষ্টির মাধ্যমে কর্মসংস্থানের লক্ষ্যে ফের ওই পলিসি পাঁচ বছরের জন্য পুনর্নবীকরণের সিদ্ধান্ত নেওয়া হল। 

এই পলিসির ধারা অনুযায়ী ২০ থেকে ৩৯ একর পর্যন্ত জমিতে শিল্পতালুক তৈরির জন্য দু’কোটি টাকা পর্যন্ত ইনসেন্টিভ দেওয়া হবে। ৪০ থেকে ৫৯ একর পর্যন্ত জমির জন্য চার কোটি, ৬০ থেকে ৭৯ একর পর্যন্ত জমির জন্য ছয় কোটি, ৮০ থেকে ৯৯ একর পর্যন্ত জমির জন্য আট কোটি এবং ১০০ একরের বেশি জমির ক্ষেত্রে দশ কোটি টাকা পর্যন্ত ইনসেন্টিভ দেবে রাজ্য সরকার। 

ইতিংধ্যেই রাজ্যে ১৩০০ একর জমির ওপর ১৪ টি শিল্পতালুক তৈরি হয়েছে। সেই শিল্পতালুকের সংখ্যা বাড়িয়ে একশােয় নিয়ে যেতে চায় সরকার। সেই কারণেই ইনসেন্টিভ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হল বুধবারের মন্ত্রিসভার বৈঠকে।