মঞ্চে এবার ফেলুদার ভূমিকায় ইন্দ্রাশিস রায় 

এবার মঞ্চে হতে চলেছে ফেলুদা। নাম ভূমিকায় ইন্দ্রাশিস রায়। সত্যজিৎ রায়ের জন্ম শতবার্ষিকীতে অঙ্কুর নামে একটি দল মঞ্চে ফেলুদা করার পরিকল্পনা করেন।

Written by SNS Kolkata | January 21, 2021 3:30 pm

ফেলুদা (Photo: Wikimediacommons)

বাঙালি আমােদপ্রিয়। তবে প্রত্যেক বাঙালিই রহস্য পছন্দ করেন। পছন্দের গােয়েন্দা রহস্যের জট খুলতে পারলে সেটা বাঙালি নিজের জয় বলেই মনে করে থাকে। বারবার বাঙালিয়ানায় ভরপুর গােয়েন্দা ও রহস্য গল্প পড়তে ভালােবাসে। 

ফেলুদা-ব্যোমকেশদের সঙ্গে কারও পরিচয় বইয়ের পাতায় কারও আবার পর্দায়। নানা ভাবে, নানা আকারে আমরা দেখেছি এই দুই চরিত্র। সম্প্রতি সিরিজের আকারে সৃজিত মুখােপাধ্যায় ফেলুদা বানিয়েছেন। টোটা রায়চৌধুরী ফেলুদা হিসাবে বেশ জনপ্রিয় হয়েছেন। এবার অন্য নায়ক হয়ে উঠতে চলেছেন ফেলুদা। 

টেলিভিশন, পর্দা, ওয়েব– কোনও টাই নয়। এবার মঞ্চে হতে চলেছে ফেলুদা। নাম ভূমিকায় ইন্দ্রাশিস রায়। সত্যজিৎ রায়ের জন্ম শতবার্ষিকীতে অঙ্কুর নামে একটি দল মঞ্চে ফেলুদা করার পরিকল্পনা করেন। সন্দীপ রায়ের কাছ থেকে অনুমতিও নেওয়া হয়। কিন্তু বাধা হয়ে দাঁড়ায় করােনা। নতুন কোনও প্রযােজনা সম্ভব ছিল না করােনা আবহে। স্থগিত রাখতে হয় ফেলুদা নিয়ে নাটকের কাজও।

 মঞ্চে ফেলুদা হতে পেরে বেজায় খুশি ইন্দ্রাশিস। তাঁর কথায়– আমার কাছে প্রথম যখন প্রস্তাব আসে তখন আমি খুব নার্ভাস হয়ে গেছিলাম। কিন্তু এরকম একটা চরিত্র কে করতে চাইবে না বলুন? তারপর হ্যা বলে দিই। 

কিন্তু করেনার জন্য পিছিয়ে যায় নাটকের কাজ। করােনা পরিস্থিতি একটু স্বাভাবিক হতে আবার প্রযােজনার কাজ শুরু করেছে অঙ্কুর। ইন্দ্রাশিস ও অঙ্কুরের সদস্যরা আবার দেখা করেন সন্দীপ রায়ের সঙ্গে। নাটকের চিত্রনাট্য ও নানা খুটিনাটি নিয়ে আলােচনা হয়। 

ইন্দ্রাশিসকে ফেলুদা হিসাবে কেমন মানাবে তা নিয়ে কৌতুহল থেকেই যায়। ফেলুদার কোন গল্পটা মঞ্চস্থ করা হবে? সেখানে তােপসে, লালমােহনবাবুর চরিত্রগুলি কারা করবেন? এই সমস্ত প্রশ্নের উত্তর মিলবে মে মাসের ২ তারিখ।