ঘটনা বিচারপতি জয়মাল্য ফিরে এলেন হাইকোর্টে

কলকাতা হাইকোর্টে বিচারপতি পদে এলেন জয়মাল্য বাগচি।তিনি অন্ধ্রপ্রদেশ হাইকোর্ট থেকে কলকাতা হাইকোর্টে ফিরলেন।সুপ্রিম কোর্টের কলেজিয়াম কমিটির সুপারিশে এই বদলী।

Written by SNS Kolkata | September 23, 2021 7:50 pm

Calcutta High Court

ফের কলকাতা হাইকোর্টে বিচারপতি পদে এলেন জয়মাল্য বাগচি। তিনি অন্ধ্রপ্রদেশ হাইকোর্ট থেকে কলকাতা হাইকোর্টে ফিরলেন। সুপ্রিম কোর্টের কলেজিয়াম কমিটির সুপারিশে এই বদলী। এমনিতে কোনও বিচারপতিকে এক রাজ্যের হাইকোর্ট থেকে অন্য রাজ্যের হাইকোর্টে বদলি করা হলে তাঁকে পুরনাে জায়গায় ফেরানাে হয় না।

তবে বিচারপতি জয়মাল্য বাগচীর ক্ষেত্রে তাই হল। কলকাতা হাইকোর্টের বর্ষীয়ান আইনজীবীরা বলছেন, অতীতে এইরকম এমন ঘটনা ঘটেনি। কেউ কেউ এও বলছেন, কলকাতা হাইকোর্টের ১৫০ বছরের ইতিহাসে এমন ঘটনা সর্বপ্রথম।

গত ২০১১ সাল থেকে কলকাতা হাইকোর্টের বিচারপতি নিযুক্ত হন বিচারপতি জয়মাল্য বাগচী। তারপর থেকে ২০২০ সালের ডিসেম্বর পর্যন্ত তিনি ছিলেন এখানেই। গত বছর তাঁকে সুপ্রিম কোর্টের কলিজিয়াম বদলি করে অন্ধ্রপ্রদেশ হাইকোর্টে।

এদিন ফের তাঁকে কলকাতা হাইকোর্টের বিচারপতি করে পাঠানাের নির্দেশিকা জারি করা হয়েছে। বর্ষীয়ান আইনজীবী সব্যসাচী চট্টোপাধ্যায় বলেন, ‘এটা কলকাতা হাইকোর্টের বিরলতম ঘটনা।

সাম্প্রতিক সময়ে বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায়, বিচারপতি দীপঙ্কর দত্তকে অন্য রাজ্যের প্রধান বিচারপতি করে পাঠানাে হয়েছে। এখন যদি দেখা যেত বিচারপতি বাগচীকে অন্য রাজ্যের হাইকোর্টে প্রধান বিচারপতি করে পাঠানাে হচ্ছে তা হলে অবাক হওয়ার মতাে কিছু ছিল না।

তবে এই ঘটনা সত্যিই বিরল। কলকাতা হাইকোর্টের আইনজীবীদের বড় অংশ খুশি পুনরায় জয়মাল্য বাগচি কে বিচারপতি পেয়ে।