নবান্নে মুখ্যমন্ত্রী তলব করলেন তৃণমূলের আইন সেলের বিশেষজ্ঞ কল্যাণ – মলয়দের

গত এক মাসে যে ক’টি ঘটনা বাংলাকে তোলপাড় করেছে তার প্রত্যেকটিতেই সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। সেই সঙ্গে রয়েছে এসএসসি মামলাও।

Written by SNS Kolkata | April 14, 2022 6:04 pm

গত এক মাসে যে ক’টি ঘটনা বাংলাকে তোলপাড় করেছে তার প্রত্যেকটিতেই সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। সেই সঙ্গে রয়েছে এসএসসি মামলাও।

মঙ্গলবারই দুটি হাঁসখালি এবং ঝালদার ঘটনায় সিবিআই তদন্তের নির্দেশ জারি হয়েছে। এই পরিস্থিতিতে বুধবারই তৃণমূলের আইন সেলের অভিজ্ঞ তিনজনকে নবান্নে তলব করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এই তিনজন হলেন আইনমন্ত্রী মলয় ঘটক, আইনজীবী তথা সাংসদ কল্যাণ বন্দ্যোপাধ্যায় এবং বর্ষীয়ান আইনজীবী তথা বজবজের বিধায়ক অশোক দেব।

পর্যবেক্ষকদের মতে, রাজ্যের ওপর সিবিআই ফাঁস ক্রমশ চেপে বসার কারণেই পরামর্শ করতে এই তিনজনকে ডেকে পাঠিয়েছেন মুখ্যমন্ত্রী।

রাজ্যে পরপর ঘটে যাওয়ার ঘটনার নিরিখে আদালত পুলিশের ওপর ভরসা করা ছেড়ে দিয়েছে।

মুখ্যমন্ত্রী তথা পুলিশমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও বুঝেছেন, পুলিশের ওপর এই অনাস্থা জনগুণের মনে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি করবে।

তাই এবার সিবিআই কেসগুলিকে আইনি পথে মোকাবিলা করার জন্য তৃণমূলের আইনজ্ঞদের নবান্নে ডেকে পাঠালেন মুখ্যমন্ত্রী।

অন্যদিকে বুধবারই দেওচা পাঁচামি খনি প্রকল্পের জট কাটাতে জমি জীবন-জীবিকা ও প্রকৃতি বাঁচাও মহাসভার সদস্যদের সঙ্গে নবান্নে বৈঠক করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ওই সংগঠনের ন’জন সদস্য তাঁদের সমস্যা ও দাবি আলোচনা করেন।

সূত্রের খবর, মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা বলে তাঁরা খুশি। মুখ্যমন্ত্রীকে তাঁরা কথা দিয়েছেন, আপাত আন্দোলন আর হবে না।

মুখ্যমন্ত্রীও তাঁদের সমস্যা সমাধানের আশ্বাস দিয়েছেন। এভাবেই মুখ্যমন্ত্রীর হস্তক্ষেপে দেওচা পাঁচামি প্রকল্পের জট কাটল বলে মনে করা হচ্ছে।