লা মার্টিনিয়ারের নিরাপত্তাবিধি নিয়ে হাইকোর্টের রিপোর্ট তলব

অপহরণ করা হতে পারে কলকাতার একটি নামি স্কুলের পড়ুয়াদের। স্কুলের নিরাপত্তা ব্যবস্থা নিরীক্ষা করে এমনই রিপাের্ট দেয় সিআইএসএফ।

Written by SNS Kolkata | June 29, 2019 3:04 pm

প্রতীকী ছবি (Photo: pixabay)

অপহরণ করা হতে পারে কলকাতার একটি নামি স্কুলের পড়ুয়াদের। স্কুলের নিরাপত্তা ব্যবস্থা নিরীক্ষা করে এমনই রিপাের্ট দেয় সিআইএসএফ। আর তা নিয়েই আতঙ্কিত পড়ুয়াদের পরিবার-পরিজন।

তবে বিষয়টি আর স্কুলের গণ্ডির মধ্যেই সীমাবদ্ধ নেই। অন্য একটি স্কুলের নিরাপত্তা বিষয়ক মামলা চলাকালীন প্রসঙ্গক্রমে এই স্কুলের কথাও ওঠে হাইকোর্টে। খাস কলকাতা শহরের স্কুল থেকে পড়ুয়া অপহরণ হতে পারে, এমন রিপাের্টে আশঙ্কা প্রকাশ করেছে হাইকোর্টও।

এখানেই থেমে থাকেনি হাইকোর্টের তরফ থেকে সংশ্লিষ্ট স্কুল কর্তৃপক্ষের কাছে নিরাপত্তা বিধি নিয়ে রিপাের্ট তলব করা হয়েছে। এর পাশাপাশি নিরাপত্তা সুনিশ্চিত করতে কী কী ব্যবস্থা নেওয়া হবে তা নিয়েও হাইকোর্টে পূর্ণাঙ্গ রিপাের্ট জমা দেওয়ার নির্দেশ দিয়েছেন বিচারপতি।

স্কুলে কেন পড়ুয়া অপহরণ বা দুষ্কৃতী হামলার মতাে ঘটনা ঘটতে পারে? দক্ষিণ কলকাতার অন্যতম নামি স্কুল লা মার্টিনিয়ার। স্কুলে পড়ে শহরের বিভিন্ন সেলিব্রিটিদের সন্তানরা। এছড়াও শহর ও শহরতলির বিত্তশালী পরিবারের ছেলে-মেয়েরাও এই স্কুলের পড়ুয়া। তাই এমন একটি স্কুলের নিরাপত্তা ব্যবস্থা আঁটোসাটো হওয়া জরুরি।

স্কুলের নিরাপত্তা ব্যবস্থা নিরীক্ষা করার দায়িত্ব দেওয়া হয়েছিল সিআইএসএফ’কে। গত কয়েক মাস ধরে দুই স্কুলের নিরাপত্তা ব্যবস্থা খতিয়ে দেখে কর্তৃপক্ষকে রিপাের্ট জমা দিয়েছে কেন্দ্রীয় বাহিনী। সেই রিপাের্টেই উল্লেখিত, পড়ুয়াদের অপহরণ থেকে শুরু করে স্কুলে দুষ্কৃতী হানার মতাে ঘটনাও ঘটতে পারে।

কেন্দ্রীয় বাহিনীর রিপাের্ট অনুসারে, শহরের এমন একটি নামি স্কুলের নিরাপত্তায় রয়ে গিয়েছে একাধিক ফাঁকফোকর। তাই দ্রুত ব্যবস্থা গ্রহণ জরুরি।

একদিকে সিআইএসএফের রিপাের্ট আর অন্যদিকে হাইকোর্টের রিপাের্ট তলবে তড়িঘড়ি কাজে নেমেছে লা মার্টিনিয়ার বয়েজ ও গার্লস স্কুল কর্তৃপক্ষ। হলােগ্রাম কার্ড তৈরি হচ্ছে। ওই কার্ড ছাড়া স্কুলে প্রবেশ করতে পারবে না পড়ুয়া, তাদের পরিবার থেকে স্কুলের শিক্ষক, অশিক্ষক, সহায়ক কর্মীরা।

র পাশাপাশি অতিরিক্ত সিসি ক্যামেরা লাগানাে হবে। মূলত প্রবেশদ্বারে হাই রেজোলিউশন ক্যামেরা বসানাে হচ্ছে। আধুনিক প্রযুক্তির এই সিসি ক্যামেরায় ফেস রেকগনিশন সিস্টেম রয়েছে। নিরাপত্তা ব্যবস্থা সুনিশ্চিত করে অল্পদিনের মধ্যে হাইকোর্টে রিপাের্ট জমা দেওয়া হবে বলে জানিয়েছে স্কুল কর্তৃপক্ষ।