আদিবাসী অধ্যুষিত অঞ্চলে বিশেষ দুয়ারে সরকার ক্যাম্প

আদিবাসী এলাকায় বিশেষ দুয়ারে সরকার ক্যাম্প চালানোর সিদ্ধান্ত নিল রাজ্য সরকার।ক্যাম্প চলবে ১৩ জুন থেকে ৩১ জুলাই।ক্যাম্প হবে প্রতি সপ্তাহে শনিবার সহ চারদিন।

Written by SNS Kolkata | June 3, 2022 1:12 pm

আদিবাসী এলাকায় বিশেষ দুয়ারে সরকার ক্যাম্প চালানোর সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। এই ক্যাম্প চলবে ১৩ জুন থেকে ৩১ জুলাই।

এই ক্যাম্প হবে প্রতি সপ্তাহে শনিবার সহ চারদিন। জোর দেওয়া হবে জমি সংক্রান্ত বিষয়ে। সদ্য সমাপ্ত দুয়ারে সরকার ক্যাম্পে ২৪ টি প্রকল্পের পরিষেবা পাওয়া গিয়েছে।

তবে এই বিশেষ ক্যাম্পে শুধুমাত্র অতি গুরুত্বপূর্ণ বিষয়গুলিতেই জোর দেওয়া হবে। আবেদন করা যেতে পারে জাতিগত শংসাপত্র, কন্যাশ্রী ও লক্ষ্মীর ভান্ডারের মতো গুরুত্বপূর্ণ প্রকল্পগুলির জন্য।

তবে কীভাবে এই বিশেষ ক্যাম্প চলবে তা নিয়ে শীঘ্রই একটি বিজ্ঞপ্তি প্রকাশ করবে রাজ্য সরকার।

প্রসঙ্গত, সোমবার পুরুলিয়ার প্রশাসনিক বৈঠক থেকে আদিবাসীদের জমি বিক্রির ইস্যুতে ক্ষোভ প্রকাশ করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

আবার, জমি মিউটেশন করতে গেলে দালাল চক্রের ফাঁদে পড়ার মতো ঘটনাও তুলে ধরেন তিনি।

এসব অনাচারে ইতি টানার জন্য পদক্ষেপ করতে বলেছিলেন মুখ্যসচিবকে। সেই লক্ষ্যেই প্রতিটি জেলাশাসকের সঙ্গে বুধবার সন্ধ্যায় ভার্চুয়াল বৈঠক করেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী।

আদিবাসী অধ্যুষিত এলাকার বাসিন্দারা নানা কারণে দুয়ারে সরকার ক্যাম্পে আসতে দ্বিধা বোধ করেন। সেকথা মাথায় রেখেই এই উদ্যোগ।

এর পাশাপাশি সব জেলায় আইএএস এবং আইপিএস পরীক্ষার প্রস্তুতি কেন্দ্র তৈরির উদ্যোগ নেওয়ার জন্য নবান্নর তরফে বলা হয়েছে। ৯ জুন স্টুডেন্ট ক্রেডিট কার্ড তুলে দেওয়া হবে বেশ কিছু উপভোক্তাদের হাতে।