আগস্ট মাসে পূর্ণ লকডাউন ৭ দিন

২৯ জুলাই বুধবারের পর আগস্ট মাসের যে যে দিনগুলিতে পূর্ণ লকডাউন করা হবে, সেই দিনগুলি হল আগস্ট মাসের ৫, ৮, ১৬, ১৭, ২৩, ২৪ এবং ৩১।

Written by SNS Kolkata | July 29, 2020 10:00 am

প্রতিকি ছবি (Photo by TAUSEEF MUSTAFA / AFP)

করোনা পরিস্থিতির ক্রমশ অবনতি হচ্ছে। তাই আজ বুধবার পূর্বঘোষিত লকডাউনের পরে আগস্ট মাস জুড়েও পূর্ণ লকডাউনের পথে হাঁটলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবার নবান্নে সাংবাদিক সম্মেলন করে আগস্ট মাসে পূর্ণ লকডাউন’এর ক্যালেন্ডার জানিয়ে দিলেন মমতা।

এই দিনক্ষণ ঠিক করার ক্ষেত্রেও বেশ কয়েকবার বদলও আনতে হল। প্রথমবার সাংবাদিক সম্মেলনে যে দিনগুলির কথা জানানো হয়েছিল, ঘন্টাখানেক পরে ধর্মীয় অনুষ্ঠানগুলির কথা ভেবে বদলে দেওয়া হল পূর্ব ঘোষিত দিনগুলি। শেষ পর্যন্ত এই সপ্তাহের পূর্বঘোষিত ২৯ জুলাই বুধবারের পর আগস্ট মাসের যে যে দিনগুলিতে পূর্ণলকডাউন করা হবে, সেই দিনগুলি হল আগস্ট মাসের ৫, ৮, ১৬, ১৭, ২৩, ২৪ এবং ৩১।

উল্লেখ্য প্রথমে ঘোষণা করা হয়েছিল আগস্টের ২, ৫, ৮, ৯, ১৬, ১৭, ২২, ২৩, ২৯, ৩০ তারিখে পূর্ণ লকডাউন হবে। কিন্তু ২২ আগস্ট গণেশ চতুর্থী এবং ৩০ আগস্ট মহরম পড়ায় পূর্ণ লকডাউনের তারিখ অদল বদল করা হয়।

সেই অনুযায়ী ধর্মীয় অনুষ্ঠানের দিনগুলিকে লকডাউনের আওতার বাইরে রেখে আগস্ট মাসের শেষ রবিবার বাদ দিয়ে বাকি প্রতিটি রবিবার, তিনটি শনিবার, একটি সোমবার এবং একটি বুধবার পূর্ণ লকডাউন হচ্ছে রাজ্যে। প্রথমে অবশ্য প্রতিটি শনি এবং রবিবার দিন পূর্ণ লকডাউনের সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। কিন্তু আগস্ট মাসের প্রথম শনিবার বকরি ইদ পড়ায় ওই দিন লকডাউন ঘোষণা করা হয়নি। ওইদিন মুখ্যমন্ত্রী বাড়িতেই বসে ধর্মীয় অনুষ্ঠান পালন করতে অনুরোধ জানিয়েছেন।

করোনার অতিমারির সতর্কতা হিসেবে তিনি নিজেও যে একুশে জুলাই ভার্চুয়াল শহিদ দিবস পালন করেছেন, সেকথা জানিয়ে দেন। এছাড়া ৩ আগস্ট রাখি পূর্ণিমার দিনটিও পূর্ণ লকডাউন হচ্ছে না। সেদিন প্রতিবারের মতো তৃণমূল কংগ্রেসের রাখিবন্ধন উৎসব ঘটা করে পালন না করে সংক্ষিপ্ত আকারে পালন করা হবে। রাখিবন্ধনের জায়গায় মাস্কবন্ধন করা হবে। এছাড়া ১৫ আগস্ট শনিবার হলেও ওইদিনটিতে পূর্ণ লকডাউন করা হচ্ছে না।

মুখ্যমন্ত্রী আগেই ঘোষণা করেছিলেন প্রতি সপ্তাহে দু’দিন করে পূর্ণ লকডাউন করা হবে। সেই অনুযায়ী গত সপ্তাহে বৃহস্পতিবার ও শনিবার পূর্ণ লকডাউন করা হয়েছে রাজ্যে। আজ বুধবার জুলাই মাসের শেষ লকডাউন পূর্ব ঘোষণা মতোই হচ্ছে। এজন্য আগেই থেকেই প্রস্তুতি নিয়েছে পুলিশ প্রশাসন। এই সপ্তাহের অন্য কোন দিন লকডাউন হবে তা নিয়ে প্রশ্ন ছিল আমজনতার মনে।

মঙ্গলবার আগস্ট মাস জুড়ে পূর্ণ লকডাউনের দিনগুলি ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী। এদিন মুখ্যমন্ত্রী আরও জানান, ৩১ আগস্ট পর্যন্ত বন্ধ থাকবে রাজ্যের স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়সহ সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান। তবে পরিস্থিতি অনুকূল হলে সেপ্টেম্বর মাসের ৫ তারিখ রাধাকৃষ্ণণের জন্মদিন অর্থাৎ শিক্ষক দিবসের দিন থেকে স্কুল কলেজগুলিকে একদিন অন্তর খোলার কথা ভাবা হচ্ছে। তবে এই সম্পর্কে সিদ্ধান্ত জানানো হবে আগস্ট মাসের শেষাশেষি।

মুখ্যমন্ত্রী এদিন জানান, কোভিড সন্দেহে কারও মৃত্যু হলে এখন থেকে তার মৃতদেহ নেওয়ার জন্য অপেক্ষা করে থাকতে হবে না। সম্প্রতি কোভিড সন্দেহে মৃতদের দেহ পরিবারের লোকজনের হাতে তুলে দেওয়া হচ্ছে না বলে অভিযোগ জমা পড়েছিল।

মমতা বলেন, মানবিক কারণেই এই সিদ্ধান্ত নেওয়া হল রাজ্য সরকারের পক্ষ থেকে। অনেক সময় দেখা যাচ্ছে হাসপাতালে আনার আগেই মারা গিয়েছেন রোগি। সেক্ষেত্রে আগেই পরীক্ষা হয়ে থাকলে কোনও অসুবিধে নেই। আইসিএমআর-এর গাইডলাইন মেনে মৃতদেহ বাড়ির লোকের হাতে তুলে দেওয়া হবে। তারপর প্রোটোকল মেনে শব দাহ করতে হবে।

অন্যদিকে কোভিড আক্রান্ত হয়ে মৃত্যু হলে আইসিএমআর-এর নির্দেশিকা মেনেই সৎকার করা হবে বলে স্পষ্ট জানিয়ে দেন মুখ্যমন্ত্রী। মমতা বলেন, করোনার ক্ষেত্রে বাংলা খুব সংবেদনশীল। কারণ অনেকেই এখানে ভিন রাজ্য থেকেও চিকিৎসার জন্য আসেন। তাই এখানে স্বাস্থ্য পরিকাঠামোর উন্নতি করা হচ্ছে।

এদিন করোনা প্রসঙ্গে জানিয়ে দেওয়া হয় ১৫ আগস্টের মধ্যে রাজ্যে প্রতিদিন ২৫ হাজার করে করোনার নমুনা পরীক্ষা করার লক্ষ্যমাত্রা রয়েছে রাজ্যের। এমনকী রাজ্যে এখন থেকে দুই লক্ষ অ্যান্টিজেন টেস্টও করা হবে। করোনা কিংবা নন-কোভিড রোগির চিকিৎসার জন্য টেলি মেডিসিন পরিষেবা দেওয়া হবে। এই পরিষেবার জন্য ১৮০০-৩৯৩-৪৪৪-২২২ নম্বরে যোগাযোগ করতে হবে।