উত্তরবঙ্গে হারানাে জমি ফিরে পেতে ৬০ কোটি টাকায় চারটি নতুন শিল্পতালুক

ক্ষুদ্র এবং মাঝারি শিল্পের মাধ্যমে কর্মসংস্থান তৈরি করতে উত্তরবঙ্গের জেলাগুলিতে প্রশাসনিক প্রক্রিয়া শুরু হয়েছে।

Written by Debashis Das Kolkata | March 1, 2020 3:32 pm

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। (File Photo: IANS)

উত্তরবঙ্গে নতুন চারটি শিল্পতালুকের জন্য উদ্যোগ নিল রাজ্য সরকার। ক্ষুদ্র এবং মাঝারি শিল্পের মাধ্যমে কর্মসংস্থান তৈরি করতে উত্তরবঙ্গের জেলাগুলিতে প্রশাসনিক প্রক্রিয়া শুরু হয়েছে। এরই অঙ্গ হিসেবে ক্ষুদ্র, ছােট ও মাঝারি শিল্পের ম্যানেজিং ডিরেক্টর পি মােহন গান্ধি, চেয়ারম্যান বিপ্লব রায়চৌধুরি, এক্সিকিউটিভ অভিজিৎ মুখােপাধ্যায় ইতিমধ্যেই নতুন শিল্পতালুকের জন্য চিহ্নিত এলাকা পরিদর্শন করে এসেছেন। 

ফেব্রুয়ারি মাসের চতুর্থ সপ্তাহে ভঁরা উত্তরবঙ্গের জেলাগুলিতে যান। কালিম্পং, জয়গাঁও, ইতলবানি, বালুরঘাট এই চারটি জায়গায় প্রত্যেকটিতে প্রায় ১২ একর করে সরকারি জায়গায় শিল্পতালুক তৈরি করা হচ্ছে। 

বর্তমানে এই জমিগুলি ফাকা পড়ে রয়েছে। এই জমিগুলিকে কেন্দ্র করে শিল্পতালুকের পরিকাঠামা গড়ে তােলার জন্য প্রত্যেকটিতে প্রায় ১৫ কোটি করে ৬০ কোটি টাকা খরচ হবে রাজ্য সরকারের কাছে। রাজ্যে এখন ৪০টির মতাে শিল্পতালুক রয়েছে। শুধু উত্তরবঙ্গের জেলাগুলিতেই নয়, আগামীদিনে দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও ক্ষুদ্র, ছােট ও মাঝারি শিল্পে বিনিয়োগ যাতে বাড়ে তার জন্য বিশেষ জোর দেওয়া হচ্ছে। নতুন নতুন করে শিল্পতালুক তৈরি করে জেলার শিক্ষিত বেকার যুবকযুবতীদের কর্মসংস্থান সৃষ্টিকেই সামনে রেখে এই উদ্যোগ নেওয়া হয়েছে। 

২০২১ সালে রাজ্য বিধানসভা নির্বাচন। তার আগেই এই চারটি শিল্পতালুকের পরিকাঠামােগত উন্নয়নের কাজ শেষ হয়ে যাবে বলে মনে করা হচ্ছে। ইতিমধ্যে বেশ কয়েকটি শিল্প সংস্থা এই নতুন শিল্পতালুকগুলিকে শিল্প করতে চেয়ে জমির জন্য আবেদন করেছে। স্বাভাকিভাবে এই ৪টি শিল্পতালুককে সামনে রেখে উত্তরবঙ্গের উন্নয়ন করা হবে। এই টাকার মাধ্যমে জমির চারদিকে প্রাচীর তৈরি, রাস্তাঘাট নির্মাণ, প্রয়ােজনীয় বিদ্যুৎ, জল সরবরাহ অন্যান্য পরিকাঠামােগত উন্নয়ন করা হবে বলে সূত্র মারফত জানা গিয়েছে। 

ইতিমধ্যে সিআইঅই সহ আরও বেশ কয়েকটি বণিকসভা রাজ্য সরকারের ক্ষুদ্র, ছােট ও মাঝারি শিল্প উন্নয়ন দফতন্ত্রে আল্কিারিকদের সঙ্গে বৈঠক করেছে, যাতে করে শিল্প সংস্থাগুলি বিনিয়ােগে উদ্যোগী হয়। ১০ কোটি টাকার নীচের প্রকল্পগুলি এই দফতরের অধীনে পড়ে। বিনিয়ােগকারীরা রাজ্য সরকারের কাছ থেকে কী কী সুযােগসুবিধা পেতে পারে তাও বিশেষভাবে তুলে ধরা হচ্ছে।

রাজ্য সরকারের কাছে জমি পেতে হলে অনলাইনে আবেদন করতে হবে। সেই সঙ্গে শিল্পসংস্থাগুলিকে তারা জমি নিয়ে কী করতে চায় তার পূর্ণাঙ্গ রিপাের্ট (ডিরিআর) তৈরি করে আবেদন করতে মানচিত্রে বেশ খানিকটা পরিবর্তন আসবে এমনটা মনে করা হচ্ছে। 

উত্তরবঙ্গের জেলাগুলিতে লােকসভা নির্বাচনে তৃণমূল কংগ্রেসের ফল আশানুরূপ হয়নি। বিজেপির দাপট বেড়েছে। যদিও গত তিন মাসে বিজেপি কিছুটা হলেও ব্যাকফুটে এ রাজ্যে। এমতাবস্থায় কর্মসংস্থানকে সামনে রেখে ২০২১-এর বিধানসভা নির্বাচনে উত্তরবঙ্গে হারানাে জমি পুনরুদ্ধার করতে চায় রাজ্যের শাসক দল।