বৃষ্টিতে বিপর্যস্ত পাহাড়, সপ্তাহ শেষে উত্তরবঙ্গ সফরে মুখ্যমন্ত্রী

উত্তরবঙ্গের বন্যা পরিস্থিতি খতিয়ে দেখতে চারদিনের সফরে রবিবার, ২৪ অক্টোবর শিলিগুড়িতে পৌঁছনোর কথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের।

Written by SNS Kolkata | October 22, 2021 12:34 pm

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Photo: Kuntal Chakrabarty/IANS)

প্রবল বৃষ্টিতে বিপর্যস্ত পাহাড়। পাহাড়-সমতলসহ উত্তরবঙ্গের দার্জিলিং, কার্শিয়াং, জলপাইগুড়ির বিভিন্ন এলাকা জলমগ্ন। উত্তরবঙ্গের বন্যা পরিস্থিতি খতিয়ে দেখতে চারদিনের সফরে রবিবার, ২৪ অক্টোবর শিলিগুড়িতে পৌঁছনোর কথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের।

সেখানে প্রশাসনিক বৈঠক সেরে বুধবার ২৭ তারিখ কলকাতা ফিরে আসবেন মুখ্যমন্ত্রী। বৃহস্পতিবার ২৮ অক্টোবর গোয়ার উদ্দেশে রওনা দেওয়ার কথা তৃণমুলে নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের।

সূত্রের খবর, ২৫ অক্টোবর উত্তরকন্যায় প্রশাসনিক বৈঠক করার সূচি রয়েছে মুখ্যমন্ত্রীর। এরপর ২৬ এবং ২৭ অক্টোবর কার্শিয়াং-এ গিয়ে কলকাতায় ফেরার কথা মমতার । টানা বৃষ্টির জেরে পাহাড়ের বহু জায়গায় ধস নেমেছে। ৫৫ এবং ১০ নম্বর জাতীয় সড়কের বিভিন্ন এলাকায় ধস নেমে যান চলাচলের ক্ষেত্রে বড় সমস্যা তৈরি হয়েছে।

উত্তরবঙ্গের একাধিক সেতুতে ফাটলও দেখা দিয়েছে। এই পরিস্থিতিতে পাহাড়ে বেড়াতে যাওয়া পর্যটকরা সমস্যার মধ্যে পড়েছেন। যদিও যুদ্ধকালীন তৎপরতায় পরিস্থিতি মোকাবিলার চেষ্টা চালাচ্ছে প্রশাসন। জোরকদমে চলছে ধস সারানোর কাজ। এই আবহেই উত্তরবঙ্গ সফরে যাচ্ছেন মুখ্যমন্ত্রী।

প্রাকৃতিক দুর্যোগে বিধ্বস্তু উত্তরবঙ্গের একাধিক জেলার পরিস্থিতি নিয়ে প্রশাসনিক কর্তাদের আলোচনা করবেন মুখ্যমন্ত্রী। পরিস্থিতি মোকাবিলায় কী কী করণীয় তা নিয়ে বিশদে আলোচনা করবেন সংশিষ্ট আধিকারিকদের সঙ্গে। এর আগে পশ্চিমের জেলাগুলিতে বন্যা পরিস্থিতি খতিয়ে দেখতে গিয়েছিলেন মমতা। পশ্চিম মেদিনীপুরের ঘাটালে জলের মধ্যে দাঁড়িয়ে প্রশাসনিক কর্তাদের সঙ্গে কথা বলতে দেখা গিয়েছিল তাঁকে।

এবার উত্তরবঙ্গ সফরেও তাঁকে একই তৎপরতায় দেখা যাবে। তবে আবহাওয়ার কারণে মুখ্যমন্ত্রীর সফরসূচি শেষ মুহূর্তে বদলও করা হতে পারে। এদিকে পাহাড় থেকে ফিরেই গোয়া যাওয়ার কথা রয়েছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। পুজোর মধ্যে গোয়াকে তৃণমূল দলীয় কার্যালয় খুলেছে গোয়াতে।

কংগ্রেসসহ বিভিন্ন দল ছেড়ে তৃণমূলে যোগ দিয়েছেন একাধিক রাজনৈতিক ও অরাজনৈতিক ব্যক্তিত্ব। এই অবস্থায় মমতা বন্দ্যোপাধ্যায়ের গোয়াযাত্রা যথেষ্ট তাৎপর্যপূর্ণ। পয়লা নভেম্বর গোয়া থেকে রাজ্যে ফেরার কথা নেত্রীর। একুশের ভোটে বিপুল জয়ের পরে অন্যান্য রাজ্যের দিকে নজর দিয়েছে তৃণমূল।

সেই তালিকায় প্রথমেই রয়েছে ত্রিপুরা ও গোয়া। কিছুদিন আগেই কলকাতায় এসে তৃণমুলে যোগ দেন গোয়ার প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা প্রবীণ কংগ্রেস নেতা লুইজিনহো ফালেইরো। এই পরিস্থিতিতে বৃহস্পতিবার ২৮ অক্টোবরই গোয়া যাওয়ার কথা তৃণমূল নেত্রীর। গোয়াতে আসন্ন বিধানসভা নির্বাচনের পরিপ্রেক্ষিতে সেখানে মাটি তৈরির জন্যই মমতা বন্দ্যোপাধ্যায় যাচ্ছেন বলে আন্দাজ করা যেতে পারে।