জমে উঠল রাজ্যে পঞ্চম আসন নিয়ে রাজ্যসভার ভােট

২৯৪ আসন বিশিষ্ট বিধানসভায় একটি আসন খালি আছে কারণ এক বিধায়কের মৃত্যু হয়েছে। রাজ্যসভার পাঁচ আসনে একেকটিতে জিততে প্রয়ােজন ৪৯’টি করে ভােট।

Written by SNS Kolkata | March 13, 2020 1:44 pm

প্রতীকী ছবি (File Photo: IANS)

হােলি ও দোলের দিন পর্যন্ত রাজ্যে রাজ্যসভা ভােট’কে ঘিরে কোনও উত্তেজনাই ছিল না। কিন্তু পাঁচটি আসনের মধ্যে চারটি আসনে জেতা নিয়ে নিঃসংশয় তৃণমুল নেতৃত্ব গতকালই পঞ্চম আসনে প্রার্থী দেওয়ার জল্পনা উসকে দিয়ে উত্তাপ বাড়িয়ে দিয়েছিল। এরই মধ্যে আরও দুটি ঘটনা এই উত্তাপ বাড়িয়েছে আরও বহু গুণ। 

এদিন দিল্লি যাওয়ার কথা ছিল সিপিএমের বহিষ্কৃত সাংসদ ঋতব্রত বন্দ্যোপাধ্যায়। কিন্তু শেষমেষ তিনি দিল্লি যাওয়ার প্ল্যান বাতিল করেন। দ্বিতীয় ঘটনা হল, বৃহস্পতিবারই বিকেলেই মনােনয়ন জমা দিতে চেয়ে বিধানসভা থেকে এসে ফর্ম তুলে নিয়ে যান বিজেপির দলনেতা মনােজ টিপ্পা। ১৩ মার্চ থেকে শুরু হচ্ছে বিধানসভা অধিবেশন। সেই দিনই আবার রাজ্যসভায় মনােনয়ন দাখিলের শেষ দিন। 

বৃহস্পতিবার পার্থ চট্টোপাধ্যায় বিধানসভায় আসেন ঠিক বেলা বারােটা নাগাদ তিনি গিয়ে বসেন শাসক দলের বিধায়কদের ঘরে। সাংবাদিকদের প্রশ্নের উত্তরে পার্থবাবু জানান, হিসেব নিকেশ করতে এসেছি পঞ্চম আসনে কেউ প্রার্থী হলে তৃণমুল তাকে সমর্থন করবে? তাহলে পঞ্চম আসনে কি প্রার্থী দেবে তৃণমূল? এর উত্তরে পার্থবাবু জানান, উড়িয়ে দিচ্ছি না তবে বিজেপি বিরােধী বহু মানুষ চাইছে মমতার দলকে সমর্থন করতে। কারণ তিনিই প্রধান বিজেপি বিরােধী মুখ। 

প্রসঙ্গত, ২৯৪ আসন বিশিষ্ট বিধানসভায় একটি আসন খালি আছে কারণ এক বিধায়কের মৃত্যু হয়েছে। রাজ্যসভার পাঁচ আসনে একেকটিতে জিততে প্রয়ােজন ৪৯’টি করে ভােট। ২০১৬’তে তৃণমূল বিধানসভায় জিতেছিল ২১১’টি আসন। এদের মধ্যে চারজন বিজেপিতে যাওয়ায় এখন তৃণমূলের বিধায়ক সংখ্যা ২০৭। চারটি আসনের জন্য তৃণমূলের প্রয়ােজন ১৯৬‘টি ভােট । তার মানে তৃণমূলের হাতে উদ্বৃত্ত আসন থাকবে ১১’টি। 

অতীতে বাম ও কংগ্রেস ছেড়ে শাসক দলে যােগ দিয়েছিলেন ১৭ জন বিধায়ক। তাদেরকে ধরে তৃণমূলের মােট উদ্বৃত্ত আসন সংখ্যা দাঁড়াল ২৮। ঝাড়খন্ড মুক্তিমাের্চার দুজনের সমর্থন ধরে পঞ্চম আসন দখল করতে তৃণমূলের প্রয়ােজন আরও ১৯’টি আসন। তাহলে কি তৃণমুল ফের একবার বাম কংগ্রেস শিবিরে ভাঙনের ছক কষছে?

ছয় বছর আগে এভাবেই বাম শিবির ভেঙে রাজ্যসভায় আহমেদ হাসান ইমরানকে জিতিয়েছিলেন তদানীন্তন তৃণমূল নেতা মুকুল রায়। এই নিয়ে যখন রাজনৈতিক মহল তােলপাড় তখন এই খবর যে ভােট যুদ্ধে নামছে বিজেপিও, রাজ্যসভার ভােটকে ঘিরে আপাত শান্ত পরিস্থিতি উদ্বেল করে তােলে । বিজেপিরও লক্ষ্য সেই পঞ্চম আসন। 

আপাতত পশ্চিমবঙ্গ বিধানসভায় বিজেপির জেতা আসন ছয়টি। সম্প্রতি কংগ্রেস টিএমসি ছেড়ে বিজেপিতে যােগ দিয়েছেন আরও নয় জন। এই আসন সংখ্যায় বিজেপি তাহলে পঞ্চম আসনে জেতার স্বপ্ন দেখছে কিভাবে। তবে কি তৃণমূলকে চাপে ফেলতেই কি বিজেপির এই চাল?

দল ভাঙানাের কারিগর মুকুল রায় এখন বিজেপিতে। রাজনীতিতে কিছুই অসম্ভব নয়। বাম নেতা সুজন চক্রবর্তীর দাবি, আমাদের দল ভাঙানাের কোনও চাপ নেই। তৃণমূল নিজেরটা দেখুক। এরই মধ্যে আবার জল্পনা বাড়িয়ে নবান্নে মমতার সঙ্গে দেখা করতে যান এদিন বৈশাখী বন্দ্যোপাধ্যায়। আবার পঞ্চম আসন নিয়ে রাজনৈতিক মহলে শােরগােল। তবে কি পঞ্চম আসনে প্রার্থী হচ্ছেন বৈশাখী বন্দ্যোপাধ্যায়?