স্যাটের রায় মানুক রাজ্য, চায় সবপক্ষ

শুক্রবার কেন্দ্রীয় হারে রাজ্য সরকারি কর্মীদের ডিএ দেওয়ার নির্দেশ দিয়েছে স্যাট।

Written by SNS Kolkata | July 27, 2019 12:26 pm

কলকাতা হাইকোর্ট (Photo: iStock)

শুক্রবার কেন্দ্রীয় হারে রাজ্য সরকারি কর্মীদের ডিএ দেওয়ার নির্দেশ দিয়েছে স্যাট। চলতি বেতন কমিশনের কার্যকাল শুরু হওয়ার আগের ১০ বছরে অনিয়মিতভাবে ডিএ দেওয়ার কারণে রাজ্য সরকারি কর্মীরা যে টাকা কম পেয়েছেন, বকেয়া হিসেবে ধরে সেই টাকা মিটিয়ে দেওয়ারও নির্দেশ দিয়েছে স্যাট।

এই রায় ঘােষণার পর রাজ্য সরকারি কর্মচারীরা স্বাগত জানিয়েছেন রায়কে। রাজ্য কো-অর্ডিনেশন কমিটির সম্পাদক বিজয়শঙ্কর সিনহা বলেন, এই রায় আন্দোলনের জয়। ডিএ কারাের দয়ার দান নয়। যেভাবে ভােগ্যপণ্যের মূল্য বৃদ্ধি পায় সেই অনুযায়ী কেন্দ্রীয় সরকার মহার্ঘভাতা দেয়। এটা আইনি অধিকার।

বর্তমানে বেতন কাঠামাে পরিবর্তন না হওয়া অবস্থাতেই বকেয়া মহার্ঘভাতার পরিমাণ ৪১ শতাংশ। কেন্দ্রীয় হারে সংস্কার হওয়া বেতন কাঠামাে ধরলে এই বকেয়া দাঁড়ায় ৫৩ শতাংশে।

বাম আমলে বছরে ২ বার ডিএ দেওয়ার স্বীকৃতি আদায় করা হয়েছিল আন্দোলনের মধ্য দিয়ে। এই আমলেও ২০১১ সালের পর থেকে বকেয়া মহার্ঘভাতার বিরুদ্ধে আন্দোলন করেছি। নবান্ন অভিযান করা হয়েছে। বেতন কমিশনের অফিসের কাছে অবস্থান করা হয়েছে। শাস্তি হিসেবে কখনও গ্রেফতার করা হয়েছে।

বর্তমানে ১৫ জন সদস্যকে আন্দোলনের শাস্তি হিসেবে কালিম্পং, দার্জিলিং, মুর্শিদাবাদে বদলি করা হয়েছে। স্যাট রায় দিয়েছে কেন্দ্রীয় সরকারের সমহারে ডিএ দেওয়ার। যদিও এত সহজেই বর্তমান সরকারের কাছ থেকে এই পাওনা সম্ভব হবে না বলে মনে করছেন বিজয়শঙ্করবাবু।

ফেডারেশনের মেন্টর গ্রুপের আহ্বায়ক মনােজ চক্রবর্তী বলেন, স্যাটের এই রায়কে স্বাগত। আশা করছি, রায় অনুযায়ী রাজ্য সরকার ডিএ মিটিয়ে দেবে। সরকারের কাছে অনুরােধ করব, কর্মীদের এই দাবি এবার মেনে নেওয়া হােক। সরকার যাতে এর বিরােধিতার পথে না হাঁটে, আমরা সেটাই চাইব।

তিনি আরও বলেন, ৩৪ বছরের বাম জমানায় যখন মুখ্যমন্ত্রী জ্যোতি বসু বা বুদ্ধদেব ভট্টাচার্য এবং অর্থমন্ত্রী অসীম দাশগুপ্ত সে সময় ডিএ নিয়ে স্থায়ী আদেশনামা লাগু করার দাবি দীর্ঘদিন জানিয়েছিলেন। যাতে কেন্দ্রীয় সরকার ডিএ বৃদ্ধি করলে সমপরিমাণ ডিএ বৃদ্ধি হবে রাজ্য সরকারি কর্মচারীদেরও।

বিজেপি সমর্থিত সরকারি কর্মচারী পরিষদের আহ্বায়ক দেবাশিস শীল জানান, স্যাট আজ ঐতিহাসিক রায় দিয়েছে। কর্মীদের আন্দোলনের ঐতিহাসিক জয় হয়েছে। কর্মচারীদের দীর্ঘদিনের লড়াইয়ের মান্যতা দিল আদালত। মামলাকারীদের শুভেচ্ছা।

এদিকে, স্টেট অ্যাডমিনিসট্রেটিভ ট্রাইব্যুনাল তথা স্যাট মহার্ঘভাতা বিষয়ে এদিন যে রায় দিয়েছে, এ বিষয়ে রাজ্য সরকার গঠিত ষষ্ঠ বেতন কমিশনের চেয়ারম্যান অভিরূপ সরকারকে প্রশ্ন করা হলে তিনি বলেন, ‘স্যাট যা বলেছে তার সঙ্গে বেতন কমিশনের কোনও সম্পর্ক নেই। তবে বছরে দু’বার মহার্ঘভাতা বাড়ানাের যে কথা ট্রাইব্যুনাল বলেছে, সেটা বেতন কমিশনের সুপারিশে রাখা যায় কিনা, সেটা ভেবে দেখা হবে।

ষষ্ঠ বেতন কমিশনের সুপারিশে মূল বেতনের সঙ্গে কি বকেয়া ডিএ মিশিয়ে দেওয়া হবে? এর উত্তরে তিনি বলেন, এই বিষয়ে কোনও মন্তব্য করব না। এ ব্যাপারে নীতিগত সিদ্ধান্ত নেওয়া সরকারের এক্তিয়ারের মধ্যে পড়ে।