কেন্দ্রের ডিএ বাড়তে চলেছে

কেন্দ্রীয় সরকারের তরফে কর্মচারীদের ডিএ বাড়ানাের ঘােষণা আগেই করা হয়েছিল। সপ্তম পে কমিশনে ইতিমধ্যেই ২৮ শতাংশ ডিএ বেড়েছে।

Written by SNS Delhi | August 20, 2021 11:15 am

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Photo:SNS)

কেন্দ্রীয় সরকারের তরফে কর্মচারীদের ডিএ বাড়ানাের ঘােষণা আগেই করা হয়েছিল। সপ্তম পে কমিশনে ইতিমধ্যেই ২৮ শতাংশ ডিএ বেড়েছে। শােনা যাচ্ছে সেপ্টেম্বর মাসের মাঝামাঝি সময় থেকে ফের আরেকবার বাড়তে পারে ডিএ।

সেই সঙ্গে ষষ্ঠ পে কমিশনের আওতাধীন কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ২৫ শতাংশ ডিএ বাড়তে চলেছে। দেশ জুড়ে অতিমারীর জন্য কেন্দ্রীয় সরকারের তরফে ২০২০ সালের জানুয়ারি, জুলাই এবং ২০২১ সালের জানুয়ারি এই তিন কিস্তির ডিএ আটকে রাখা হয়।

এই বছরের জুলাই মাসের পয়লা থেকে বকেয়া তিন কিক্তির হিসেব অনুযায়ী মােট ১১ শতাংশ বর্ধিত ডিএ ঘােষণা করা হয়। এই ঘােষণার আগে কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা সপ্তম পে কমিশন অনুযায়ী ১৭ শতাংশ ডিএ পেতেন।

এই ঘােষণার পরে তাদের সর্বমােট ডিএ দাঁড়াল ২৮ শতাংশ। এরপর চলতি বছরের জুলাই মাসে কিস্তিটি সেপ্টেম্বরের মাঝামাঝি সময় মঞ্জুর হতে পারে বলে শােনা যাচ্ছে। সূত্রের খবর, সেই সময় ৩ শতাংশ ডিএ বাড়ার সম্ভানা রয়েছে।

এইভাবে যে সমস্ত সরকারি কর্মচারী ষষ্ঠ পে কমিশনের আওতাভুক্ত তাদেরও ডিএ বৃদ্ধি হতে চলেছে। শােনা যাচ্ছে ২৫ শতাংশ ডিএ যােগ হওয়ার সম্ভাবনা রয়েছে।

এর আগে এই কর্মচারীরা তাদের প্রাথমিক রােজগারের ওপর ১৬৪ শতাংশ ডিএ পেয়ে থাকেন। তার ওপর আরও ২৫ শতাংশ ডিএ যােগ হলে, সব মিলিয়ে তাদের বর্ধিত ডিএ’র পরিমাণ দাঁড়াতে চলেছে ১৮৯ শতাংশ।