ভারত-বিরোধী ভুয়ো খবর ছড়ানোর জের, এবার ২২টি ইউটিউব চ্যানেল বন্ধ করল কেন্দ্র

ভারত-বিরোধী ভুয়ো খবর ছড়ানোর অভিযোগে জানুয়ারিতে ৩৫টা ইউটিউব চ্যানেল,২ ট্যুইটার অ্যাকাউন্ট,২ ওয়েবসাইট এবং ১ ফেসবুক একাউন্ট ব্লক করল কেন্দ্রীয় সরকার।

Written by SNS Kolkata | April 6, 2022 4:49 pm

ভারত-বিরোধী ভুয়ো খবর ছড়ানোর অভিযোগে জানুয়ারি মাসেই ৩৫ টা ইউটিউব চ্যানেল, দুটি ট্যুইটার একাউন্ট দুটি ওয়েবসাইট এবং একটি ফেসবুক একাউন্ট ব্লক করেছিল কেন্দ্রীয় সরকার।

ফের একই অভিযোগে ভারতের ১৮ টি ও চারটি পাকিস্তানের ইউটিউব চ্যানেল ব্লক করল তথ্য প্রযুক্তি মন্ত্রক।

কেন্দ্রের তরফে জানানো হয়েছে এই ২২ টি ইউটিউব চ্যানেলের মাধ্যমে জাতীয় নিরাপত্তা, বৈদেশিক সম্পর্ক এবং দেশের আইনশৃঙ্খলা সম্পর্কিত ভুয়ো তথ্য ছড়ানো হচ্ছিল। সে কারণেই এই চ্যানেলগুলিকে ব্লক করা হয়েছে।

তথ্য ও প্রযুক্তি মন্ত্রকের তরফে জানানো হয়েছে, এই চ্যানেলগুলি টিভি নিউজ চ্যানেলের লোগো ব্যবহার করত। ভুয়ো থাম্বনেইল ব্যবহার করে সাধারণ নাগরিককে বিভ্রান্ত করত।

একটি বিবৃতিতে তথ্য ও প্রযুক্তি মন্ত্রক জানিয়েছে, ২২ টি চ্যানেলের ২৬০ কোটি ভিউয়ার ছিল। নিজেদের প্ল্যাটফর্মকে ব্যবহার করে প্ররোচনামূলক তথ্য ছড়াতো এরা।

জাতীয় নিরাপত্তা, বৈদেশিক সম্পর্ক এবং আইনশৃঙ্খলার মতো সংবেদনশীল বিষয় সোশ্যাল মিডিয়ায় নিয়মিতভাবে বিভ্রান্তিকর তথ্য ছড়াতো।

মন্ত্রকের তরফে জানানো হয়েছে, অভিযুক্ত চ্যানেলগুলি নিজেদের বিশ্বাসযোগ্যতা বাড়তে বিভিন্ন নিউজচ্যানেলের লেগো ব্যবহার।

এক বিবৃতিতে বলা হয়েছে, সোশ্যাল মিডিয়ায় নিজেদের কন্টেন্ট ভাইরাল করতে ভিডিওগুলির শিরোনামের সঙ্গে বুয়ো থাম্বনেইল ব্যবহার করত।

এছাড়াও দেখা গিয়েছে, ভারত-বিরোধ জাল খবর পাকিস্তানে বসে তৈরি করা হচ্ছে।

উল্লেখ্য ইউটিউব চ্যানেল ছাড়াও একই দায়ে তিনটি ট্যুইটার একাউন্ট, একটি ফেসবুক একাউন্ট ও একটি ওয়েবসাইট ব্লক করেছে কেন্দ্রীয় তথ্য ও প্রযুক্তি মন্ত্রক।

প্রসঙ্গত এর আগে জানা গিয়েছিল,দেশের প্রথম সেনা সর্বাধিনায়ক বিপিন রাওয়াতের প্রয়াণ নিয়েও ভুল খবর প্রচার করা হয়েছিল

ওই চ্যানেলগুলিতে দেখানো বিভিন্ন কনটেন্টের কিছু স্ক্রিনশটও প্রকাশ্যে আনে কেন্দ্রীয় সরকার।

উল্লেখ্য এই নিয়ে সাম্প্রতিককালে ৭৭ টি ইউটিউব চ্যানেল ও একাধিক জাল সোশ্যাল মিডিয়া সাইট ব্লক করেছে কেন্দ্রীয় সরকার।