ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহ থেকেই জমাটি শীত পড়ার সম্ভাবনা

ডিসেম্বরের প্রথম দিনেই কমল তাপমাত্রার পারদ। তবে এই সপ্তাহেই উপভােগ করা যাবে না জমাটি শীত, জানাচ্ছে আবহাওয়া দফতর।

Written by SNS Kolkata | December 2, 2019 12:16 pm

প্রতিকি ছবি (File Photo: IANS)

ডিসেম্বরের প্রথম দিনেই কমল তাপমাত্রার পারদ। তবে এই সপ্তাহেই উপভােগ করা যাবে না জমাটি শীত, জানাচ্ছে আবহাওয়া দফতর। গত বছর ডিসেম্বর মাসের দ্বিতীয় সপ্তাহ থেকেই জমাটি শীত উপভােগ করেছিল শহরবাসী। ২০১৮ সালে ৯ ডিসেম্বর ১৪ ডিগ্রি সেলসিয়াসের নীচে নেমেছিল কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা। অতীতকে স্মরণ করে তাই এখন শীত পড়ার প্রহর গুনছে শীতপ্রেমীরা।

আবহাওয়াবিদদের কথায়, সর্বনিম্ন তাপমাত্রা কমপক্ষে দুই থেকে তিনদিন ১৪ থেকে ১৫ ডিগ্রির নীচে থাকলে শীত পড়েছে বলা যায়। কিন্তু চলতি বছর ডিসেম্বর মাসের প্রথম সপ্তাহে তাপমাত্রা বিশেষ কমবে, এমন আশ্বাস দিচ্ছে না হাওয়া অফিস।

রবিবার ডিসেম্বর মাসের প্রথম দিনে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৯ ডিগ্রি এবং সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৭.৯ ডিগ্রি সেলসিয়াস। অর্থাৎ নতুন মাসের প্রথম দিনেই তাপমাত্রার পারদ ২০ ডিগ্রি সেলসিয়াসের নীচে নেমেছে। কিন্তু স্থায়ীভাবে শীত পড়বে কবে থেকে তা নিয়ে এখনও নিশ্চিত নন আবহাওয়াবিদরা। তাদের কথায়, ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহে জমাটি শীত পড়তে পারে। প্রথম সপ্তাহের শেষের দিকে পারা পতনের সম্ভাবনা রয়েছে বলেও জানা গেছে।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, পশ্চিমী ঝঞার কারণেই রাজ্যে শীত প্রবেশে বিলম্ব হচ্ছে। নভেম্বরের মাঝামাঝি সময়ে রাজ্যে প্রবেশ করেছিল উত্তুরে হাওয়া। যার ফলে সেই সময় একধাক্কায় তাপমাত্রার পারদ কমেছিল বেশ কিছুটা। কিন্তু বর্তমানে পশ্চিমী ঝঞ্ঝার দরুন উত্তুরে হাওয়া প্রবেশ করতে পারছে না রাজ্যে। ফলে স্থায়ী হচ্ছে না শীত। তবে ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহ থেকে রাজ্যে প্রবেশ করতে পারে উত্তুরে হাওয়া এবং তাপমাত্রার পারদও কমবে বেশ কিছুটা, জানা যাচ্ছে এমনটাই। এদিকে শুধু কলকাতা নয়, তাপমাত্রার পারদ কমেছে জেলাগুলিতেও। ডিসেম্বর মাসের দ্বিতীয় সপ্তাহ থেকে জেলাগুলিতেও শীত পড়বে, এমনটাই জানাচ্ছে হাওয়া অফিস।