গুরুত্বপূর্ণ বেশ কিছু বিল পাসের পদ্ধতি নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে সোচ্চার মুখ্যমন্ত্রী, উদ্বোধন একাধিক পুজোর

সদ্য সমাপ্ত সংসদের অধিবেশনে সব থেকে বেশি বিল পাস হয়েছে। আর সেটা নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে সরব হয়েছেন মমতা।

Written by SNS Kolkata | September 29, 2019 2:56 pm

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। (File Photo: IANS)

মহালয়ার আগের দিন থেকেই দুর্গোৎসবের সুচনা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শুক্রবার হাতিবাগান সর্বজনীন সহ একাধিক পুজো উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী। শনিবারও নাকতলা উদয়ন সংঘ এবং সেলিমপুর পল্লির পুজোর উদ্বোধন করেছেন তিনি। আর এদিনই তথ্য জানার অধিকার আইন পাস করানাের পদ্ধতি নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে সােচ্চার হয়েছেন মুখ্যমন্ত্রী। কেন্দ্রীয় সরকার যে পদ্ধতিতে সংসদে তথ্য জানার অধিকার বিল পাস করিয়েছে তার সমালােচনা করতে ছাড়েননি তিনি।

প্রসঙ্গত উল্লেখ করা যেতে পারে, সদ্য সমাপ্ত সংসদের অধিবেশনে সব থেকে বেশি বিল পাস হয়েছে। আর সেটা নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে সরব হয়েছেন মমতা। তিনি তথ্য জানার অধিকার সংশােধনী সংক্রান্ত বিলটির প্রসঙ্গ টেনে টুইট করেন, সংসদে যেভাবে বেশ কিছু গুরুত্বপূর্ণ বিল এবং সংশােধনী গৃহীত হয়েছে, তার আমরা তীব্র নিন্দা করছি।

কেন্দ্রের এই পদ্ধতি দেশের সংসদীয় যুক্তরাষ্ট্রীয় কাঠামােকে আঘাত করেছে বলেও টুইটে জানান তিনি। উল্লেখ্য, ২০১৯ সালের রাইটস টু ইনফরমেশন (২০১৯) বিলটিতে মুখ্য তথ্য কমিশনার, তথ্য কমিশনারের চাকুরির মেয়াদ, বেতনভাতা এবং অফিস সংক্রান্ত একাধিক বিষয়ে কেন্দ্রকে ক্ষমতা দেওয়া হয়েছে। ২৮ সেপ্টেম্বর দিনটিকে ইউনেস্কো আন্তর্জাতিক তথ্য জানার অধিকার দিবস হিসাবে চিহ্নিত করেছে।

অন্যদিকে মহালয়ার দিন মুখ্যমন্ত্রী রাজ্যবাসীর উদ্দেশে শুভেচ্ছা জানিয়েছেন। দুর্গোৎসবের সূচনা করে মুখ্যমন্ত্রী নাকতলা এবং সেলিমপুর পল্লীর উদ্বোধনী অনুষ্ঠানে বলেন, কলকাতার পুজো দেখতে প্রতিবছর ভিন রাজ্য থেকে লক্ষাধিক মানুষ এসে থাকেন। বিদেশ থেকেও দর্শনার্থীরা আসেন। উৎসবের দিনে টালা ব্রিজ বন্ধ থাকা নিয়ে সাধারণ মানুষের সমস্যার কথা অবগত আছেন জানিয়ে তিনি বলেন, শুধু টালা ব্রিজই নয়, অন্যান্য ব্রিজগুলিও নির্মাণের পর থেকে প্রকৃত কোনও রক্ষণাবেক্ষণ করা হয়নি। পুরানাে এইসব ব্রিজগুলির ভগ্নদশা নিয়ে এদিন উদ্বেগ প্রকাশ করেন মুখ্যমন্ত্রী।