অধ্যাপকদের বেতন বৃদ্ধির ঘোষণা মুখ্যমন্ত্রীর, কেন্দ্রকে বিঁধে বললেন মা-মাটি-মানুষের সরকার ফের ক্ষমতায় আসবে

নতুন বছরের আগেই অধ্যাপকদের বেতন বৃদ্ধির সুখবর শােনালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ইউজিসির সংশােধিত নিয়ম মেনেই অধ্যাপকদের বেতন বৃদ্ধি হবে।

Written by SNS Kolkata | November 6, 2019 2:27 pm

শিক্ষকদের সঙ্গে এক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। (Photo: IANS)

নতুন বছরের আগেই অধ্যাপকদের বেতন বৃদ্ধির সুখবর শােনালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ইউজিসির সংশােধিত নিয়ম মেনেই অধ্যাপকদের বেতন বৃদ্ধি হবে। আগামী ২০২০ সালের পয়লা জানুয়ারি থেকেই ইউজিসির সংশােধিত বেতনক্রম অনুযায়ী এই বৃদ্ধি কার্যকরী হবে। শুধু অধ্যাপকরাই নন, অতিথি লেকচারার এবং আংশিক সময়ের লেকচারারদের পাঁচহাজার টাকা করে বেতন বৃদ্ধির সুখবর শুনিয়েছেন মুখ্যমন্ত্রী।

মঙ্গলবার নেতাজি ইনডাের স্টেডিয়ামে কলেজ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এবং শিক্ষকদের এক সভায় মুখ্যমন্ত্রী জানান, আমাদের সরকার পয়লা জানুয়ারি ২০২০ সাল থেকে বর্ধিত বেতন কার্যকর করবে এবং ইউজিসির নিয়ম মেনেই কার্যকর করা হবে। ২০১৬ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত অর্থবর্ষে তিন শতাংশ হারে বেতন বৃদ্ধি হবে।

মুখ্যমন্ত্রীর ডাকা এই সভায় অনেকেই আশা করেছিলেন হয়তাে অধ্যপকদের জন্য কিছু সুখবর দেবেন। মুখ্যমন্ত্রীর এই ঘােষণায় অনেকই খানিকটা হলেও সন্তোষ প্রকাশ করেছেন। মুখ্যমন্ত্রী সকলের উদ্দেশে জানতে চান, তাঁর এই ঘােষণায় সকলে খুশি কিনা? এতদিন আংশিক সময়ের অধ্যাপকরা অবসরকালীন প্রাপ্য তিন লাখ টাকা করে পেতেন। কিন্তু এবার সেটা এক লাফে পাঁচ লাখ টাকা করার কথা ঘােষণা করেন মুখ্যমন্ত্রী।

বেতন বৃদ্ধির ঘােষণা চলাকালীন এদিন একাধিকবার কেন্দ্রের বঞ্চনার বিরুদ্ধে সুর চড়াতে দেখা যায়। তাঁর সাফ কথা, দেনা মেটাতেই সরকারের অর্ধেক টাকা চলে যাচ্ছে। কি করব ! এই বছরেই আমাদের সরকারকে পঞ্চাশ হাজার কোটি টাকা দেনা শােধ করতে হবে। আমাদের পাওনা টাকা কেন্দ্র দিচ্ছে না। আর যাও বা দিচ্ছে, সেটাও কেটে নেওয়া হচ্ছে। কিন্তু আমরা তা সত্ত্বেও সমস্ত কিছু দেবার চেষ্টা করছি।

মুখ্যমন্ত্রী এদিন অভিযােগের সুরে বলেন, আমাদের সরকার গরিবের সরকার। আমাদের যতটুকু সাধ্য সেটা করার চেষ্টা করে যাচ্ছি। তিনি ক্ষোভ প্রকাশ করে আরও জানান, আমাদের সরকার গবিবের সরকার হলেও মাথা উঁচু করে চলছি। মুখ্যমন্ত্রী অতীতের কিছু কথা উল্লেখ করে বলেন, আগে যখন আমরা বিরােধী দলে ছিলাম, তখন এমন কিছু দাবি করতাম না, যেটা সরকারকে অসুবিধার মধ্যে পড়তে হয়। অনেকে মনে করছেন, কেন্দ্রের হারে তাঁদের বেতন বৃদ্ধি করা হােক। কিন্তু আমাদের তাে সেই ক্ষমতা নেই। কেন্দ্রের হাতে রির্জাভ ব্যাঙ্ক আছে। আমাদের কাছে কিছুই নেই। যখন যেটা পারছে, সেটা ওরা করছে। সামনেই বিধানসভা নির্বাচন। এই নির্বাচনে বিজেপি বাংলার ক্ষমতা দখল করতে মরিয়া। সদ্যসমাপ্ত লােকসভা নির্বাচনে ভলাে ভােট পেয়েছে বিজেপি। এব্যাপারে মুখ্যমন্ত্রী মােদি সরকারকে ছেড়ে কথা বলেননি তিনি।

মুখ্যমন্ত্রী বিজেপির নাম না করে বলেন, কেউ কেউ বলছে আগামী নির্বাচনে আমরা সাফ হয়ে যাব। এটা বলা পাপ কাজ। কিন্তু যারা বলছে সেটা তাদেরকে আর একবার ভেবে দেখতে হবে। ওরাই সাফ হয়ে যাবে। ২০২১ সালের বিধানসভা নির্বাচনে বর্তমান রাজ্য সরকার ফের ক্ষমতায় আসবে বলে মন্তব্য করেন তিনি। মা মাটি মানুষের সরকার আগামীদিনে গর্বের সঙ্গে কাজ করবে। কোনও, দাঙ্গা করে নয়, বিভেদ করে নয়, রাজ্যের মানুষই তৃণমূলকে ফের ক্ষমতায় আনবে বলে মন্তব্য করেছেন মুখ্যমন্ত্রী।