পূর্বাভাসে পরিবর্তন, বাগদেবীর পুজোতে বাঁধ সাধবে না বৃষ্টি

পশ্চিমী ঝঞ্ঝার দাপটে অকাল বর্ষণ হওয়ায় তাপমাত্রা সামান্য নেমেছে পশ্চিমবঙ্গে। সরস্বতী পুজোর পরেও তাপমাত্রা সামান্য নামবে।

Written by SNS Kolkata | February 5, 2022 11:00 am

গত ক’দিন ধরেই শোনা যাচ্ছিল, এবার পঞ্চমীতে বসন্ত ভিজে যাবে। সেই আশঙ্কাকে সত্যি প্রমাণ করতে শুক্রবার সকাল থেকেই আকাশের মুখভার মনখারাপের দুপুর গড়িয়ে বিকেল হতে না হতেই নামল বৃষ্টি।

পশ্চিমী ঝঞ্ঝার জেরেই ভরা মাঘে আবারও ভিজল কলকাতা। দমকে দমকে ভারী বৃষ্টির ধারায় এদিন ভিজল কলকাতাসহ দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলা।

তবে সরস্বতী পুজোর আগের গিন বিকেলের পর থেকেই সদয় বরুণদেব। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বভাসে পরিবর্তন।

জানা গেল, বাগদেবীর আরাধনার দিনে বৃষ্টির কোনও সম্ভাবনা নেই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। তবে উত্তরবঙ্গের সব জেলাতেই আজ সরস্বতী পুজোর দিনে বৃষ্টিপাত চলবেই।

সরস্বতী পুজোতে বৃষ্টিপাতের সম্ভাবনা প্রবল, গত কয়েকদিন ধরে আবহাওয়া দফতরের এই পূর্বাভাসে স্বভাবতই মন খারাপের অন্ত ছিল না। কচিকাঁচা থেকে তরুণ তরুণীদের।

বৃষ্টির আশঙ্কায় বাঙালির ‘ভ্যালেন্টাইন ডে’ এ সরস্বতী পুজোর সাজগোজের প্ল্যানিং গেল ভেস্তে। তারপর বিকেলের দিকে এল সুসংবাদ।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়ে দিল বসন্ত পঞ্চমীর দিনে মেঘমুক্ত আকাশই থাকবে দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলাতে।

তবে বীরভূম, নদিয়া, মুর্শিদাবাদে হালকা বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার ও দুই দিনাজপুরে প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আজ শনিবার থেকেই দক্ষিণবঙ্গে আবহাওয়ার উন্নতি হবে। এরই পাশাপাশি নামবে পারদ।

আজ থেকে রাতের তাপমাত্রা দুই থেকে তিন ডিগ্রি পর্যন্ত নেমে যেতে পারে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

এদিকে পশ্চিমী ঝঞ্ঝার দাপটে অকাল বর্ষণ হওয়ায় তাপমাত্রা সামান্য নেমেছে। সরস্বতী পুজোর পরেও তাপমাত্রা সামান্য নামবে। তবে নতুন করে শীত ফেরার আর কোনও ইঙ্গিত নেই রাজ্যে।