অশােকনগর প্রাকৃতিক গ্যাস ও তেলের ভান্ডার, দাবি ওএনজিসির

উত্তর ২৪ পরগনার অশােকনগর প্রাকৃতিক গ্যাস ও তেলের ভান্ডার এমনই দাবী ওএনজিসির। উল্লেখ্য, ২০০৯ সালে অনুসন্ধানের জন্য এই এলাকা হাতে পায় ওএনজিসি কর্তৃপক্ষ।

Written by SNS Bidhannagar | November 23, 2020 7:26 pm

প্রতিকি ছবি (File Photo: IANS)

উত্তর ২৪ পরগনার অশােকনগর প্রাকৃতিক গ্যাস ও তেলের ভান্ডার এমনই দাবী ওএনজিসির। উল্লেখ্য, ২০০৯ সালে অনুসন্ধানের জন্য এই এলাকা হাতে পায় ওএনজিসি কর্তৃপক্ষ। প্রথমে চার একর জমির উপর অনুসন্ধানের কাজ শুরু হয়। ২০১৪ সালে প্রাথমিকভাবে কাজ শেষ হলেও তেমন কোনাে সুফল পাওয়া যায়নি। ২০১৭ সালে দ্বিতীয় পর্যায়ের কাজ শুরু হয়।

এই পর্যায়ে পাঁচটি কুয়াে খনন করার কথা ছিল। প্রথম ও দ্বিতীয় কুয়াে খনন হয়ে গেলে তৃতীয়টি খনন করার সাথে সাথে প্রাকৃতিক গ্যাস ও তেল সম্পর্কে নিশ্চিত ক ওএনজিসি কর্তৃপক্ষ। প্রথমে দুই ট্যাংকার তেল উত্তোলন করে পরিশােধনের জন্য পাঠানাে হয়। পরিশােধিত হওয়ার পর সেই তেল ব্যবহারের যােগ্য প্রমাণিত হওয়ায় সেই তেল উত্তোলনের জন্য ইন্ডিয়ান ওয়েলের সাথে একজোট হয়ে কাজ করতে চায় ওএনজিসি। চার একর জমিতে অনুসন্ধান চালালেও এখন তারা রাজ্যের কাছ থেকে বারাে একর জমি চেয়েছে বলে সূত্রের খবর।

অন্যদিকে, অশােকনগরের প্রাকৃতিক গ্যাস ও তেলের বিপুল সম্ভারের ফলে এখন থেকে বাণিজ্যিক ভাবে তেল উত্তেলনের সম্ভাবনা থাকায় এই স্থান পরিদর্শনের আশা প্রকাশ করেছেন কেন্দ্রীয়া পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান। সেই কারণে ওএনজিসি তরফ থেকে রাস্তা তৈরী করা হচ্ছে।

এইদিকে রাজ্য সরকার ও চাইছে যত দ্রুত সম্ভব জমির আইনি কাজ মিটিয়ে নিতে। বারাে একর জমির মধ্যে সরকারি জমি ছাড়াও কিছু ব্যাক্তিগত জমি পড়েছে যেখানে চাষবাস হয়। যা তারা ওএনজিসিকে দিতে নাে অবজেকশন দিয়েছে। এখন সব বিষয়টি প্রশাসন দেখছে বলে জানান স্থানীয় মানুষ। জমি হস্তান্তরের কাজ শুরু হয়েছে বলেও জেলা প্রশাসন সূত্রে খবর।