করোনা মোকাবিলায় শহরবাসীর শরীরে কি তৈরি হচ্ছে অ্যান্টিবডি? উত্তর খুঁজতে পরীক্ষা চালানোর সিদ্ধান্ত পুরসভার

যত দিন যাচ্ছে করোনা’কে প্রতিরোধ করার ক্ষমতা বাড়ছে সাধারণ মানুষের শরীরে। সম্প্রতি সময়ে একটি রিপোর্টে এমনই তথ্য সামনে এসেছিল।

Written by SNS Kolkata | June 11, 2020 2:05 pm

রক্ত পরীক্ষার জন্য রক্ত নিচ্ছে এক স্বাস্থ্যকর্মী। (Representational Photo: IANS)

যত দিন যাচ্ছে করোনা’কে প্রতিরোধ করার ক্ষমতা বাড়ছে সাধারণ মানুষের শরীরে। সম্প্রতি সময়ে একটি রিপোর্টে এমনই তথ্য সামনে এসেছিল। এর পরেই মহামারী থেকে বার হয়ে আসার জন্য আশার আলো দেখতে শুরু করেছিলেন সাধারণ মানুষ। কিন্তু কলকাতার মানুষের শরীরে কি করোনার বিরুদ্ধে লড়াই করার জন্য অ্যান্টিবডি তৈরি হয়েছে? এবার এই প্রশ্নের উত্তর খুঁজতে পদক্ষেপ নিতে চলেছে কলকাতা পুরসভা।

সূত্রের খবর, কলকাতার ১৪০ জন ব্যক্তির রক্তের নমুনা সংগ্রহ করা হবে। কলকাতার ১৬ টি বরোর ১৬ টি ওয়ার্ড থেকে ৪০ জন ব্যক্তির রক্তের নমুনা সংগ্রহ করা হবে। কনটেনমেন্ট জোনগুলি থেকে সংগ্রহ করা হবে আরও ১০০ জনের রক্তের নমুনা। এই নমুনা পরীক্ষার জন্য পাঠানো হবে চেন্নাইয়ের আইসিএমআর-এ।

করোনার বিরুদ্ধে রোগ প্রতিরোধ করার মত অ্যান্টিবডি শহরবাসীর শরীরে তৈরি হয়েছে কিনা তা খুঁজে বের করবেন চেন্নাইয়ের আইসিএমআর-এর বৈজ্ঞানিকরা। পরীক্ষার ফলাফল আসার পর একটা সার্বিক অনুমান পাওয়া যাবে, এমনটাই মনে করছে পুর কর্তৃপক্ষ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং আইসিএমআরের নির্দেশ মোতাবেক কলকাতা পুরসভার স্বাস্থ্য বিভাগ এই রক্তের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠাবে বলে জানিয়েছেন প্রশাসক বোর্ডের চেয়ারম্যান ফিরহাদ হাকিম। তিন আরো জানান, নিউমার্কেটের এক ব্যবসায়ীর শরীরে করোনা ধরা পড়েছে। তাই নিউমার্কেট আংশিকভাবে বন্ধ রাখা হবে। করোনা আক্রান্ত ব্যক্তির আশেপাশের দোকানগুলি বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে সম্পূর্ণ মার্কেটটি বন্ধ করা হবে না বলে জানান তিনি।